COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

48

Confirmed Cases,
Bangladesh

05

Deaths in
Bangladesh

15

Total
Recovered

664,731

Worldwide
Cases

30,892

Deaths
Worldwide

142,427

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

১৯ ফেব্রুয়ারি , ২০২০ ১২:২২

খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি রোববার

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদনের ওপর শুনানি রোববার (২৩ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে।

বিএনপি চেয়ারপারসনের আইনজীবী খন্দকার মাহবুব হোসেন জামিন শুনানির জন্য আবেদন জানান।

বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাই কোর্ট বেঞ্চ এ দিন ঠিক করেন। এ সময় খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীনসহ অন্য আইনজীবীরাও উপস্থিত ছিলেন।

এর আগে মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার জামিন আবেদন করা হয়। খালেদা জিয়ার শারীরিক অসুস্থতার বিষয়টি উল্লেখ করে এই জামিন আবেদন করা হয়।

আবেদনে খালেদা জিয়ার শারীরিক অবস্থার বিষয়টি জামিন আবেদনে উল্লেখ রয়েছে জানিয়ে খালেদা জিয়ার আরেক প্যানেল আইনজীবী অ্যাডভোকেট আমিনুল ইসলাম জানান, বেগম খালেদা জিয়া মারাত্মক অসুস্থ। দিন দিন তার অবস্থা খারাপের দিকে যাচ্ছে। এরই মধ্যে তার এক হাত প্রায় অকেজো হয়ে গেছে। তিনি একা কিছুই করতে পারেন না। এ বিষয় উল্লেখ করে তার জামিন আবেদন করা হয়েছে।

খালেদা জিয়ার জামিন হলে তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ নেওয়া হবে বলেও জানান এই আইনজীবী।

এর আগে জিয়া চ্যারিটেবল মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন গত ১২ ডিসেম্বর খারিজ করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ। এরপর ফের আপিল বিচারাধীন হাই কোর্ট বেঞ্চে জামিন আবেদন করা হচ্ছে।

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে প্রায় দেড় ডজন মামলা থাকলেও অধিকাংশ মামলাতেই তিনি জামিনে আছেন। এর মধ্যে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় জামিন পাননি তিনি। দুই মামলাতেই তার সাজা হয়েছে।

২০১৮ সালের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় ঘোষণা করেন পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫। রায়ে খালেদা জিয়া ছাড়া বাকি তিন আসামিকেও সাত বছর করে কারাদণ্ড দেন ওই আদালতের বিচারক ড. মো. আকতারুজ্জামান। প্রত্যেককে ১০ লাখ টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়। এ রায়ের বিরুদ্ধে খালেদা জিয়া আপিল করলে ২০১৯ সালের ৩০ এপ্রিল তা শুনানির জন্য গ্রহণ করে অর্থদণ্ড স্থগিত করেন হাই কোর্ট।

পরে গত বছরের ৩১ জুলাই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দেন বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের হাই কোর্ট বেঞ্চ। এ আদেশের বিরুদ্ধে আপিলে আবেদন করেন খালেদা জিয়া। গত ৫ ডিসেম্বর সেই আবেদনের শুনানিকে কেন্দ্র করে আপিল বিভাগে হট্টগোলের ঘটনাও ঘটেছিল।

আপনার মন্তব্য

আলোচিত