সংবাদ বিজ্ঞপ্তি

০৬ জুলাই, ২০২০ ১৯:৪৮

ইএসডিপির সিলেট বিভাগীয় সম্মেলন সম্পন্ন

এন্টারপ্রেণারশিপ এন্ড স্কিল ডেভেলপমেন্ট প্রজেক্ট (ইএসডিপি) এর সিলেট বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

ভিডিও কনফারেন্স’র মাধ্যমে শনিবার রাত ৯টায় অনুষ্ঠিত সম্মেলনে ইএসডিপির প্রজেক্ট ডাইরেক্টর আবুল খায়ের মো. হাফিজুল্লাহ খান (উপ-সচিব) বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত, অর্থনৈতিক সমৃদ্ধশালী  বাংলাদেশ গড়ার। তার এই স্বপ্ন পূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দূর্বার গতিতে এগিয়ে চলছেন। সে লক্ষ্যেই তিনি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং ইএসডিপি গড়ে তুলেন।

তিনি বলেন, সরকার ইএসডিপি উদ্যোক্তাদের জন্য আন্তরিকভাবে কাজ করছে। নতুন উদ্যোক্তাদের ঋণ পেতে সহায়তা করছে। একজন উদ্যোক্তাকে ইএসডিপি প্রজেক্ট এর মাধ্যমে তৈরি করা হচ্ছে । যার ফলে উদ্যোক্তারা এই কঠিন সময়েও উদ্যোগী হয়ে উঠছেন। এসডিজি অর্জনে দেশে নতুন  উদ্যোক্তা তৈরিতেও  ইএসডিপি গুরুত্বপর্ণূ ভূমিকা রাখছে।

বিজ্ঞাপন

ইএসডিপি উদ্যোক্তা বেলাল আহমদ ইমরানের সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মেলনে অংশগ্রহণ করেন সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী, দৈনিক ইত্তেফাক এর সিলেট ব্যুরো চীফ হুমায়ুন রশীদ চৌধুরী এবং সিলেট বিভাগের ইএসডিপির চার জেলার প্রশিক্ষণ সমন্বয়কবৃন্দ।

সম্মেলনে উদ্যোক্তারা বলেন, বৈশ্বিক সমস্যার কারণে নতুন উদ্যোক্তারা অনেক পিছিয়ে রয়েছেন। একটি উদ্যোগ শুধু উদ্যোগ নয়; একটি স্বপ্নও। আর একটি স্বপ্ন যখন তৈরি হয় তাকে বাস্তব রূপ দেওয়া অনেক কঠিন। তবে এ কঠিন কাজকে ইএসডিপি উদ্যোক্তারা সহজেই বাস্তবায়ন করছেন। একমাস প্রশিক্ষণ গ্রহণ করে তারা করোনাকালেও নতুন ব্যবসা শুরু করেছেন।

উদ্যোক্তাদের নতুন উদ্যোগের মধ্যে রয়েছে বায়োফ্লক ফিস ফ্যাক্টরি, বাণিজ্যিক কৃষি (রপ্তানিযোগ্য পণ্য), এগ্রো বেইজড ই-কমার্স সাইট, হলো ব্লক ইট, কুরিয়ার সার্ভিস, বিভিন্ন ধরনের দেশী-বিদেশী ফল বাগান, মৎস্য চাষ, স্বপ্ন মূল্যে বিশুদ্ধ পানি, হাইড্রোপনিক্স সবজি উৎপাদন, ক্যাটারিং সার্ভিস, উন্নত জাতের হাইব্রিড ধান ও বীজ উৎপাদন ইত্যাদি।

আপনার মন্তব্য

আলোচিত