সিলেটটুডে ডেস্ক

১৮ জুলাই, ২০২০ ১৯:১৩

এমসি কলেজ মাঠে পশুর হাট না বসানোর আহ্বান ছাত্র ইউনিয়নের

সিলেটের ঐতিহ্যবাহী এমসি কলেজের খেলার মাঠে কোরবানির পশুর হাট না বসানোর আহ্বান জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন মুরারিচাঁদ কলেজ সংসদ।

শনিবার (১৮ জুলাই) বাংলাদেশ ছাত্র ইউনিয়ন মুরারিচাঁদ কলেজ সংসদের সভাপতি পঙ্কজ চক্রবর্তী জয় এবং সাধারণ সম্পাদক প্রান্ত ধর এক বিবৃতিতে এই আহ্বান জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, 'সিলেটের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ এমসি কলেজের খেলার মাঠে কোরবানির পশুর হাট বসানোর অনুমতি দিয়েছে প্রশাসন। এই সিদ্ধান্তটি খেলার মাঠ, উন্মুক্ত স্থান, উদ্যান ও প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইন ২০০০-এর ৫ নম্বর ধারার পরিপন্থী। এমন আইন থাকা সত্ত্বেও প্রশাসনের এই সিদ্ধান্ত মুরারিচাঁদ কলেজের শিক্ষার্থীদের অবাক করেছে। এমন সিদ্ধান্তে মুরারিচাঁদ কলেজের সাধারণ শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে প্রতিবাদ জানিয়ে ক্ষোভ প্রকাশ অব্যাহত রেখেছে। আমরা বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, মুরারিচাঁদ কলেজ সংসদ শিক্ষার্থীদের প্রতিবাদের সাথে একাত্মতা পোষণ করছি। আমরা মনে করি, পশুর হাট বসানোর কারণে মুরারিচাঁদ কলেজের একমাত্র মাঠটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এতে করে মাঠটি পরবর্তীতে খেলাধুলার অনুপযোগী হয়ে পড়বে। এছাড়া মাঠে পশুর হাটের ফলে মাঠ সংলগ্ন হোস্টলের নিরাপত্তা বিঘ্নিত হতে যাচ্ছে। আবার বর্তমানে যে হারে শিক্ষাবাণিজ্যের প্রসার ঘটছে,তাতে এই হাট ভবিষ্যতে এমসি কলেজের মাঠ বাণিজ্যিক ভিত্তিতে ব্যবহারের জন্যে দুয়ার উন্মুক্ত করবে। ইতিমধ্যেই শাহী ঈদগাহে অবস্থিত সদর উপজেলার খেলার মাঠটি বানিজ্য মেলাসহ নানা বাণিজ্যিক কার্মকান্ডে সারা বছর ব্যস্ত রাখা হয়। এমতাবস্থায় পূর্বেও বিভিন্ন সময় বাণিজ্যিক ভিত্তিতে এমসি কলেজের মাঠ ব্যবহার করার তৎপরতা আমরা লক্ষ্য করেছি। এই অবস্থায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, মুরারিচাঁদ কলেজ সংসদ কোরবানির পশুর হাট কলেজ মাঠের পরিবর্তে অন্যত্র বসানোর দাবি জানাচ্ছে।'

আপনার মন্তব্য

আলোচিত