সিলেটটুডে ডেস্ক

২৮ মে, ২০১৭ ১৭:২০

চা শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ে মালনীছড়া বাগানে আলোচনা সভা

সকল চা-শ্রমিকদের সমান মজুরী ও মাসিক বেতন-ভাতা সহ বিভিন্ন দাবী আদায়ে ‘উত্তর সিলেট ভ্যালীর ২২টি চা বাগানের সর্দার ও যোগালি সর্দারদের আলোচনা সভা’ অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৮ মে) দুপুরে সিলেট ভ্যালীর উদ্যোগে মালনীছড়া চা-বাগানের দুর্গা মান্ডবে অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালীর কার্যকরী পরিষদের সভাপতি রাজু গোয়ালা বলেন, চা শিল্পে নিয়োজিত কোন রকমের বৈষম্য না রেখে সকল শ্রমিকদের সমান মজুরী ও সাপ্তাহিক মজুরী প্রাপ্ত শ্রমিকদের দৈনিক ২৩০ টাকা হারে প্রদান, মাতৃত্বকালীন ছুটি, ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা, কাজের পদবী নিশ্চিত, প্রাথমিক মাসিক বেতন ১২ হাজার টাকা, রেশন সহ ২০ দফা দাবি মেনে নিয়ে চা বাগানের প্রতিটি শ্রমিকদের মূল্যায়ন করতে হবে। চা শ্রমিকরা মাথার ঘাম পায়ে ফেলে কঠোর পরিশ্রম কওে যাচ্ছে। অথচ ন্যায্য মজুরী থেকে বঞ্চিত এই শ্রমিকরা। তাই বাগানের সকল শ্রমিকদের ঐক্যবদ্ধ হয়ে দাবি আদায়ে আন্দোলন করতে হবে।

২২টি চা বাগান শ্রমিকদের আয়োজিত আলোচনা সভায় মালনীছড়া চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি জিতেন সবরের সভাপতিত্বে ও প্রদীপ ছত্রীর পরিচালনায় বক্তব্য রাখেন, বুরজান চা কারখানার সাবেক সভাপতি শ্রীবাস মাহালী, বুরজান চা কারখানার সাবেক সদস্য দোলন কর্মকার, মালনীছড়া চা কারখানার রতি লাল কালোয়ার, জাফলং চা কারখানার সারবেনা মাহালী, খাদিম চা কারখানার কল্পনা নায়েক, বুরজান চা কারখানার জয়রাম কুর্মি, অভিজিত দেব, খাদিম চা কারখানার সবুজ তাতী, হিলুয়া ছড়া চা বাগানের বিমল গঞ্জু, বাবুল দেব, সাজ্জাদ হুসেন, নিরেন গোয়ালা প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত