সিলেটটুডে ডেস্ক

৩০ জানুয়ারি, ২০২০ ০১:৫১

বাংলাদেশ ব্রতচারী সমিতির রজতজয়ন্তী পালন

বাংলাদেশ ব্রতচারী সমিতির উদ্যোগে ২৭ ও ২৮ জানুয়ারি গুরুসদয় উচ্চ বিদ্যালয় ও কলেজে ব্রতচারীর প্রতিষ্ঠাতা গুরুসদয় দত্ত ও ব্রতচারী সম্পর্কে আলোচনা অনুষ্ঠিত হয়। এতে আলোচনা করেন বিশ্বভারতীর সাবেক শিক্ষক এবং ব্রতচারী প্রশিক্ষক, ব্রতচারী নরেশজী।

শিক্ষার্থীদের ব্রতচারী প্রশিক্ষণে সহায়তা করেন বাংলাদেশ ব্রতচারী সমিতির সাধারণ সম্পাদক ব্রতচারী বিমান তালুকদার। উপস্থিত ছিলেন গুরুসদয় উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ বিবেকবিহারী বিশ্বাস, বিদ্যালয় কমিটির সদস্য, শিক্ষক শিক্ষিকাবৃন্দ।

১৯৯৪ সালে গুরুসদয় উচ্চ বিদ্যালয়ে ডিসেম্বর মাসে বাংলাদেশ ব্রতচারী সমিতির পুনঃপ্রতিষ্ঠা করা হয়। উল্লেখ্য, ১৯৭৩ সালের জানুয়ারি মাসে বিখ্যাত চিত্রশিল্পী, ব্রতচারী পটুয়া কামরুল হাসান ঢাকায় বাংলাদেশ ব্রতচারী সমিতি প্রতিষ্ঠা করেছিলেন। তিনি ছিলেন এই সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক ঢাকার শাহীন স্কুলের প্রধান শিক্ষক মামুন আল রশীদ।

অন্যান্য সদস্যদের মধ্যে ছিলেন নজরুলশিল্পী ফিরোজা বেগম, বেলায়েত হোসেন। উপদেষ্টামণ্ডলীর প্রধান ছিলেন তদানীন্তন সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭৫ এ বঙ্গবন্ধুকে হত্যার পর ব্রতচারী মানুষ গড়ার কার্যক্রম স্তিমিত হয়ে পড়েছিল।

আপনার মন্তব্য

আলোচিত