স্পোর্টস ডেস্ক

১০ নভেম্বর, ২০২৩ ২২:৫৫

ডুসেনের ব্যাটে আফগানিস্তানকে হারাল দক্ষিণ আফ্রিকা

ছবি : এএফপি

সেমিফাইনালের তিন দল নিশ্চিত; ভারত, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। অন্য দলটি কারা হবে, সেটাও একপ্রকার নিশ্চিত, তবে অঙ্কের সমীকরণ কিছুটা আছে বৈকি! অঙ্কের হিসাবে আফগানিস্তানও ছিল, তবে তাদের মেলাতে হতো কঠিন সমীকরণ। সেটা হয়নি স্বাভাবিকভাবেই।

আগফানিস্তানের কাছে সেমিতে যাওয়ার সমীকরণটা ছিল অসম্ভবের। আগে ব্যাটিং করে দক্ষিণ আফ্রিকাকে কমপক্ষে ৪৩৮ রানে হারাতে হবে তাদের। সেটা যে সম্ভব নয় তা আফগানিস্তানের ব্যাটিং শেষে নিশ্চিতও হয়েছে। শেষ বলে আফগানরা ২৪৪ রানে অলআউট হওয়াতে।

সেমির স্বপ্ন শেষ হলেও আফগানদের সুযোগ ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ শেষ করার। কিন্তু সেই সুযোগও দেয়নি প্রোটিয়ারা। আফগানদের দেওয়া ২৪৫ রানের লক্ষ্যে ১৫ বল হাতে রেখে ৫ উইকেটের জয় পেয়েছে।

আহমেদাবাদে দিবারাত্রির ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে আফগানিস্তান ৫০ ওভারে করে ২৪৪ রান। জবাব দিতে নেমে ১৫ বল হাতে রেখে ৫ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে সেমিফাইনালে পা রাখা দক্ষিণ আফ্রিকা।

২৪৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালোই করেছিলো দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার। বেশ সাবলীল ভাবেই রানের চাকা সচল রেখে এগোচ্ছিলেন ডি-কক এবং অধিনায়ক বাভুমা। পাওয়ার-প্লে শেষেই পরপর সাজঘরে ফিরেন বাভুমা ও ডি-কক। এরপর দলের হাল ধরেন ফন ডার ডুসেন। ইনিংসের শেষ পর্যন্ত টিকে থেকে তিনি করেছেন ব্যক্তিগত ৭৬ রান।

এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টসে জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটের বিনিময়ে ২৪৪ রান সংগ্রহ করেছে আফগানিস্তান। ব্যক্তিগত সর্বোচ্চ ৯৭ রান করেছেন আজমতউল্লাহ ওমরজাই।

শুরুটা ভালো হলেও বেশিদূর গড়ায়নি আফগানদের ওপেনিং জুটির রান। নবম ওভারে দলীয় ৪১ রানে সাজঘরে ফেরেন রহমানুল্লাহ গুরবাজ। ঠিক তার পরের ওভারেই আরেক ওপেনার ইব্রাহিম জাদরানও মাঠ ছাড়েন। অধিনায়ক হাশমতউল্লাহও হাল ধরতে পারেননি, পাওয়ার প্লেতে ৪৫ রানেই ৩ উইকেট হারিয়ে একের পর এক টপ অর্ডার ব্যাটাররা ব্যর্থ হয়ে ফিরে যান।

রহমত শাহ এবং ওমরজাই তারপর দলের হাল ধরেন। ভালোই যাচ্ছিলো এই জুটি, কিন্তু ব্যক্তিগত ২৬ রানে এনগিডির বলে ক্যাচ তুলে দেন রহমত শাহ। উইকেটের একপাশ ধারাবাহিকভাবে উইকেট হারাতে থাকলেও আরেকপাশে শক্তভাবে ব্যাট হাতে এগিয়ে যেতে থাকেন ওমরজাই। শেষ পর্যন্ত একাই উইকেটে টিকে রইলেও সেঞ্চুরির খুব কাছে যেয়েও ব্যর্থ হন তিনি। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেছেন জেরাল্ড কুটসিয়া।

সেমিতে জায়গা পাওয়া দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৯ ম্যাচে ১৪। বিদায় নেওয়া আফগানরা সমান ম্যাচ খেলে সংগ্রহ করেছে ৮ পয়েন্ট।

আপনার মন্তব্য

আলোচিত