স্পোর্টস ডেস্ক

১৯ জানুয়ারি, ২০১৬ ০০:৫৬

মাশরাফি’র মোড়ক উন্মোচন

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা পেসার ও জাতীয় দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার জীবনীভিত্তিক বই 'মাশরাফি'-এর মোড়ক উন্মোচন করা হয়েছে।

সোমবার খুলনায় একটি হোটেলে ক্রীড়া সাংবাদিক দেবব্রত মুখোপাধ্যায়ের লেখা এ বইটির মোড়ক উন্মোচন করেন জাতীয় দলের কোচ চণ্ডিকা হাতুরুসিংহে ও মাশরাফি বিন মুর্তজা।
 
অনুষ্ঠানে জাতীয় দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন, ট্রেনার মারিও ভিল্লাবারায়ণ, মাশরাফির জাতীয় দলের সতীর্থ সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান, তাসকিন আহমেদ, আরাফাত সানি, কাজী নুরুল হাসান, মোসাদ্দেক হোসেন, আবু হায়দার রনি, মোহাম্মদ শহীদ, মুক্তার আলী, মুস্তাফিজুর রহমান। এছাড়া দলের সব সাপোর্ট স্টাফও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 
আরিফুল ইসলাম রনির উপস্থাপনায় মঞ্চে আড্ডায় অংশ নেন মাশরাফি ও বইটির লেখক দেবব্রত। আড্ডার বিভিন্ন পর্যায়ে মাশরাফি সম্পর্কে স্মৃতিচারণ ও মজার মজার অভিজ্ঞতা জানাতে মঞ্চে ওঠেন খালেদ মাহমুদ সুজন, মাহমুদউল্লাহ, তামিম ইকবাল ও কোচ হাতুরুসিংহে।
 
এরপর শুরু হয় অভিনব এক পর্ব। এই পর্বে প্রথমবারের মত ক্রিকেটাররা সাংবাদিকের ভূমিকায় অবতীর্ণ হন। মাশরাফি মুখোমুখি হন তারই সতীর্থদের করা একের পর এক প্রশ্নের।
 
তাসকিন জানতে চান, 'ভাই, এত বড় হিরো হবেন, আপনাকে নিয়ে বই লেখা হবে; কখনো ভেবেছিলেন ক্যারিয়ারের শুরুতে?'
 
মাশরাফি হেসে জবাব দেন, 'হিরো, তুমিই আসল স্টার। তোমাদের সবাইকে নিয়ে আমার চেয়ে বড় বই লেখা হবে, এটা অন্তত আমি জানি।'
 
সাকিব আবার মারিও ভিল্লাবায়নকে দিয়ে প্রশ্ন করান। আর ট্রেনারের সেই প্রশ্ন ছিল, 'একটু তরুণদের বলো এতো ইনজুরি আর অপারেশন নিয়েও কীভাবে খেলছো?'
 
মাশরাফি এই পর্যায়ে আর নিজেকে সামলাতে পারলেন না। আবেগঘন কণ্ঠে বর্ণনা করেন নিজের সেই দুঃসময়ের কথা— 'মনে রাখবে, শেষ পর্যন্ত মাঠই আমাদের ঠিকানা, ওখানেই ফিরতে হবে।'
 
মোড়ক উন্মোচন শেষে হাতুরুসিংহে বলেন, 'ও রোজ সকালে এসে বলে পায়ে একটু ব্যথা আছে। অনেকে দুশ্চিন্তা করে। আমি বলি— ভেবো না, মাঠে নামলে ও দুইশ পারসেন্ট দেবে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে।'
 
সবশেষে ক্রিকেটাররা সবাই মঞ্চে উঠে বই হাতে জানান শুভকামনা।
 
বইটি প্রকাশ করেছে বাংলাদেশি ক্রিকেট সমর্থকদের সংগঠন বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএসএ)।
 
অনুষ্ঠান শেষে মাশরাফি বিবিএসএ'র উপস্থিত সদস্যদের সঙ্গে আলাদা করে আড্ডাও দেন।
 
প্রকাশনা সংস্থা 'ঐতিহ্য' থেকে প্রকাশিত বইটি ঐতিহ্যের শোরুম ও অনলাইন মার্কেট প্লেস 'আজকের ডিল'-এ পাওয়া যাচ্ছে। দাম ৫০০ টাকা।

আপনার মন্তব্য

আলোচিত