সিলেটটুডে ডেস্ক

২২ ফেব্রুয়ারি , ২০১৬ ১৩:৩১

মাশরাফি এবার জাতিসংঘের শুভেচ্ছাদূত

বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি জাতিসংঘের শুভেচ্ছাদূত হয়েছেন।

২০১৪ সালের শেষের দিকে বাংলাদেশ দলের হয়ে সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়কত্ব পাওয়ার পর বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় নিয়ে যান মাশরাফি। তার নেতৃত্বে টাইগাররা এখন বিশ্বক্রিকেটের অন্যতম এক শক্তি।

জাতিসংঘ থেকে তার সদস্যভুক্ত দেশগুলো থেকে কিছু শুভেচ্ছাদূত নিয়োগ করে থাকে। মূলত কোন নির্দিষ্ট লক্ষ্য, উদ্দেশ্য বা পরিকল্পনা বাস্তবায়ন করার জন্যই শুভেচ্ছাদূত নিয়োগ করা থাকে। বিশ্বের যেকোনো শীর্ষস্থানীয় নেতা, খেলোয়াড়, চলচ্চিত্র তারকাসহ আরও বিভিন্ন পেশাজীবীদের এ পদে নিয়োগ করা হয়।

এর আগে বছরের শুরুতে উইজডেন ইন্ডিয়ার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেন মাশরাফি বিন মর্তুজা। ২০১২ সালে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, অভিনেত্রী আরিফা জামান মৌসুমি, যাদু শিল্পী জুয়েল আইচ মনোনীত হন জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের শুভেচ্ছাদূত।

২০০৫ সালে একই ক্যাটাগরিতে মনোনীত হয়েছিলেন ক্রিকেটার হাবিবুল বাশার সুমন, মোহাম্মদ আশরাফুল ও টেবিল টেনিস তারকা জোবেরা রহমান লিনু।

২০১৪ সাল থেকে অধিনায়কত্ব পাওয়ার পর মাশরাফি ওয়ানডেতে বাংলাদেশকে ২১ ম্যাচে নেতৃত্ব দিয়ে জয় পেয়েছেন ১৬ টিতে। তার মধ্যে হার ৫ টি ম্যাচ। ম্যাশের নেতৃত্বেই ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশকে প্রথমবারের মত সাত নম্বরে উঠে আসে বাংলাদেশ। আর ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য কোয়ালিফাই করে।

২০১৫ সাল ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশকে প্রথমবারের মত কোয়ার্টার ফাইনালে তুলেন মাশরাফি বিন মর্তুজা। বল হাতেও দারুন সফল ছিলেন তিনি। ২০১৪-১৫ মৌসুমে বোলিংয়ে তিনি ১৬ উইকেট লাভ করেছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত