স্পোর্টস ডেস্ক

১৯ জানুয়ারি, ২০১৬ ০২:৪২

দুই হাতেই বোলিং জানা বিরল প্রতিভাবান এক ক্রিকেটার!

ক্রিকেটারদের কেউ ডানহাতি কিংবা বাঁহাতি এমনই দেখে এসেছে ক্রিকেটবিশ্ব। কিন্তু এক হাতে পারদর্শি এমন ধারণাকে আংশিক সত্য প্রমাণ করে দিতে বিশ্বক্রিকেট মঞ্চে আসতে যাচ্ছেন এমনই এক ক্রিকেটার যিনি ডান-বাম দুই হাতেই বল করতে পারেন, এবং দুহাতেই সমান পারদর্শি তিনি।

অক্ষয় কার্নেওয়ার, ২৩ বছর বয়সী বিরল প্রতিভাবান এক অলরাউন্ডার। ভারতের ঘরোয়া ক্রিকেটে খেলা এ ক্রিকেটার শুধু বোলিং নয়; ফিল্ডিংও করতে পারে দুই হাতে। দক্ষতায় তার দুটো হাতই সমানে সমান। বিরল এই দক্ষতার কারণে স্বদেশে রাতারাতি 'স্টার' হয়ে উঠছেন তিনি।
 
এক সপ্তাহ আগে ভারতের ঘরোয়া ক্রিকেটের আসর 'সৈয়দ মুশতাক টি-২০' লিগে নিজের 'জাদু' দেখিয়ে আলোচনায় আসেন অক্ষয়। ওইদিন হিমাচল প্রদেশের অধিনায়ক বিপুল শর্মাকে বাঁহাতি স্পিনে ঘায়েল করতে না পেরে আম্পায়ারের অনুমতিক্রমে ডান হাতে বোলিং শুরু করেন অক্ষয়। তার এ কাণ্ডে আম্পায়ার থেকে শুরু করে ধারাভাষ্যকার, ব্যাটসম্যান ও দর্শক সবাই অবাক হয়েছিলেন।
 
এর আগে বিজয় হাজারে ট্রফিতে একই ওভারে একবার ডান হাতে, তারপর বাঁ-হাতে বল করে তাক লাগিয়ে দেন বিদর্ভের এই ক্রিকেটার। মহারাষ্ট্রের যাবতমাল জেলার পান্ঢারকাওড়া গ্রাম থেকে আসা অক্ষয় বিদর্ভের দলকে 'ভিনু মানকড় ওয়ান ডে ট্রফি'র সেমিফাইনালে পৌঁছাতে অবদান রাখেন।
 
ওই দলের কোচ ছিলেন মহারাষ্ট্রের সাবেক উইকেট কিপার সুলক্ষণ কুলকার্নি। ২০০৯ সালে বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন একাডেমিতে অনূর্ধ্ব-১৯ দলের ফিল্ডিংয়ের সময় অক্ষয়ের দুই হাতে ফিল্ডিং করতে দেখেন সুলক্ষণ। পরে নেটে অনুশীলনের সময় আবার অক্ষয়ের দুই হাতের বোলিং 'কারিশমা' দেখেন তিনি। বিষয়টিকে প্রথমে মজা মনে করলেও ভুল ভাঙতে বেশি দেরি হয়নি সুলক্ষণের। শেষমেশ অক্ষয়কে দুই হাতে বল করার ব্যাপারে উৎসাহ দেন দিনি।
 
দুই হাতে বোলিং ও ফিল্ডিং করা অক্ষয় ব্যাট করেন শুধু বাঁ হাতে;  সর্বশেষ কুচবিহার ট্রফিতে বিদর্ভের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি। টুর্নামেন্টে ১৮ উইকেটের ১০টি বাঁ-হাতে এবং ৮টি ডান হাতের স্পিনে নিয়েছিলেন অক্ষয়।
 
১৩ বছর বয়সে ক্রিকেটকে পেশা হিসেবে বেছে নেওয়ার সময় ডানহাতি স্পিনার হিসেবেই যাত্রা শুরু করেছিলেন অক্ষয়। সেসময়কার কোচ বলু নাবঘার তাকে বোলিং ছাড়া সবকিছুই বাঁ-হাতে করতে দেখে স্পিনটাও বাঁ-হাতেই করার পরামর্শ দেন। গুরুর পরামর্শ মেনে বাঁ-হাতে বোলিং শিখতে পুরো দুই বছর লেগেছিল অক্ষয়ের। সেই থেকেই তিনি 'সব্যসাচী'।
 
একবার আইপিএলের নিলামেও নাম লিখিয়েছিলেন অক্ষয় কার্নেওয়ার;  তবে কোনো ফ্র্যাঞ্চাইজিই তাকে নিতে আগ্রহ দেখায়নি। তাই বলে দমে যাওয়ার পাত্র নন অক্ষয়,  ভারতের জাতীয় দলে সুযোগ পাওয়া সহজ কথা নয় জেনেও চেষ্টা অব্যাহত রাখছেন এ সব্যসাচী ক্রিকেটার। সূত্র: ক্রিকইনফো, টাইমস অব ইন্ডিয়া ও জিনিউজ

আপনার মন্তব্য

আলোচিত