ক্রীড়া প্রতিবেদক

০৭ অক্টোবর, ২০১৬ ২২:৪৫

১৭ রানের ব্যবধানে ৬ উইকেট হারিয়ে ভুতুড়ে পরাজয়

৫০ বলে দরকার ৩৯ রান। হাতে আছে ৬ উইকেট। এই অবস্থা থেকে কোন দল হারতে পারে? সেটাই করে দেখালো বাংলাদেশ। ভুতুড়ে ব্যাটিং ধ্বসে এরপর মাত্র ১৭ রান তুলতেই বাকি সবাই আউট হয়ে গেলেন। দেখে মনে হলে তাদের কাজটাই যেন আউট হয়ে যাওয়া! এই ধরনের হারকে আকস্মিক বললেও কম বলা হয়। এই অবস্থা থেকে হেরে যাওয়াটাই পৃথিবীর কঠিনতম কাজ।

সিরিজের প্রথম ওয়ানডেতে ২১ রানে ইংল্যান্ডের কাছে হারল মাশরাফির দল।

৩১০ রান তাড়া করতে নেমে ইমরুল কায়েসের দারুণ সেঞ্চুরি ও সাকিব আল হাসানের ঝড়ো ব্যাটিংয়ে সহজেই জেতার পথে ছিল বাংলাদেশ। বিপত্তি ঘটল সাকিবকে দিয়েই। মাত্র ৫৫ বলে ৭৯ রান করা সাকিব জেক বুলের বলে ক্যাচ দিয়ে আউট হবার পরের বলেই বোল্ড হয়ে যান মোসাদ্দেক সৈকত। হ্যাট্রিক কোনভাবে ঠেকিয়ে আদিল রশিদের পরের ওভারেই কট বিহাইন্ড হয়ে যান মাশরাফি। তবু আশা ছিল বাংলাদেশের। উইকেটে ছিলেন সেঞ্চুরিয়ান ইমরুল। কিন্তু গুরুত্বপূর্ণ মুহূর্তে যেভাবে আত্মাহুতি দিলেন তার সেঞ্চুরিটাই ম্লান হয়ে গেল। লম্বা ইনিংস খেলতে গিয়ে এক পর্যায়ে ক্রাম্প হয়ে দৌড়াতে পারছিলেন না। ২ রানের জায়গায় নিচ্ছিলেন ১ রান। সেই তিনিই লেগ স্পিনার আদিল রশিদের বলে ডাউন দ্যা উইকেটে এসে অকারণে মারতে গেলেন। তার স্টাম্পিং এর পরই আসলে সব আশা শেষ হয়ে যায় বাংলাদেশের।

এরপর শফিউল হাস্যকরভাবে রান আউট হয়েছেন। মোশাররফ রুবেল ঘরোয়া ক্রিকেটে ব্যাটিং এর ছিটেফোঁটাও দেখাতে পারেননি।

 

৩১০ রানের বড় টার্গেট তাড়া করতে নেমে ওপেনার তামিম ইকবাল টিকতে পারলেন না বেশিক্ষণ। অভিষিক্ত জেক বলের শিকার হওয়ার আগে নামের পাশে যোগ করেন ১৭ রান। বেশিক্ষণ টিকতে পারেননি সাব্বির। ১৮ রান করে উইলির দুর্দান্ত ক্যাচে পরিনত হন তিনি। মুশফিক ব্যর্থ হয়েছেন আবারও ১২ রান করেন তিনি আর রিয়াদের ব্যাট থেকে আসে ২৬ রান।

৫ উইকেট নিয়ে ইংলিশ অভিষিক্ত পেসার জেক বোলই ম্যাচ সেরা হয়েছেন।

 

টস জেতা ইংল্যান্ড বেন স্টোকসের ১০১ রানের ইনিংসটির সঙ্গে জশ বাটলার ও বেন ডাকেটের হাফসেঞ্চুরিতে  ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে স্কোরে জমা করে ৩০৯ রান।

 

আপনার মন্তব্য

আলোচিত