ক্রীড়া প্রতিবেদক

০২ নভেম্বর, ২০১৮ ১৮:১৪

আকরাম-শান্তর হাতেই বাজবে সিলেটের অভিষেক টেস্টের ঘণ্টা

লন্ডনের লর্ডস ক্রিকেট গ্রাউন্ড ও কলকাতার ইডেন গার্ডেনের মতো ‘দ্য ফাইভ মিনিট বেল বাজিয়ে সিলেটের অভিষেক টেস্ট শুরুর সকল প্রক্রিয়া সম্পন্ন করে রেখেছিলেন স্থানীয় আয়োজকরা। তবে প্রথম দিন এই ঘণ্টা কে বাজাবেন তা ঠিক করা যাচ্ছিল না। অবশেষে চূড়ান্ত হয়ে গেল তাও। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের অভিষেক টেস্টের ঘণ্টা প্রথম বাজানোর সম্মান পাচ্ছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক আকরাম খান ও সাবেক পেসার হাসিবুল হোসেন শান্ত।

সিলেটটুডে টোয়েন্টিফোরকে এ তথ্য নিশ্চিত করেন সিলেট বিভাগীয় ক্রিকেট স্টেডিয়ামের মিডিয়া কর্মকর্তা মোস্তফা ফরিদুল হোসেন কোরেশী। তিনি আরো জানান, বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির দায়িত্বে থাকা আকরাম খান এই সিরিজে ম্যানেজার হিসেবে দলের সঙ্গেই আছেন। অন্যদিকে হাসিবুল হোসেন শান্ত ইতিমধ্যে সিলেট এসে পৌঁছেছেন বলেও জানান তিনি।

১৯৯৭ সালে আকরামের অধিনায়কত্বে আইসিসি ট্রফি জিতে বিশ্বকাপে পা রাখে বাংলাদেশ। বাংলাদেশের অভিষেক টেস্টেও খেলেছেন আকরাম। অন্যদিকে  আইসিসি ট্রফি জেতার পিছনে অন্যতম ভূমিকায় রাখেন সিলেটের সন্তান হাসিবুল হোসেন শান্ত। ম্যাচের শেষ বলে ব্যাটিংয়ে থাকা শান্তর পা থেকেই আসে সেই ১ রান। যে রানের বদৌলতে বাংলাদেশ জেতে আইসিসি ট্রফি। আর সরাসরি পা রাখে বিশ্বকাপ ক্রিকেটে।

শনিবার (৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে নয়টায় বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু হবে। সাধারণত টেস্ট শুরুর পাঁচ মিনিট আগে বাজানো হয় ঘণ্টা।

‘দ্য ফাইভ মিনিটস বেল’ নামে পরিচিত এই বেল রীতি প্রথমে লন্ডনের লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে চালু হয়েছে ২০০৭ সালে। কিংবদন্তী ক্রিকেটার ভিভ রিচার্ডসের হাত ধরে সে সময় এই প্রথা শুরু করা হয়েছিল। এরপর ২০১২ সালে কলকাতার বিখ্যাত ইডেন গার্ডেনসে এই রীতি চালু করেন ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের প্রধান ও ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। তবে বেলটি প্রথমে বাজান ভারতের ১ম বিশকাপ জয়ী অধিনায়ক কপিল দেব। এবার বিশ্বের তৃতীয় ভেন্যু হিসেবে এমন আরেকটি ক্ষণের সাক্ষী হতে যাচ্ছে সিলেট।

অভিষেক টেস্ট ঘিরে সিলেটে স্থানীয় আয়োজকরা আরও বেশ কিছু উদ্যোগ নিয়েছেন। শুক্রবার উদ্বোধন করা হয় ক্রিকেট আর্কাইভের। বের হচ্ছে ‘গ্লিম্পস অব সিলেট’ নামে একটি প্রকাশনাও। সিলেটের জন্য ঐতিহাসিক টেস্টটির টস হবে বিশেষ মুদ্রায়। স্মারক উপহার পাবেন অংশ নেওয়া দুদলের খেলোয়াড়রা।

সিলেটের টেস্ট খেলা ক্রিকেটারদেরও সম্মাননা দিতে জানানো হয়েছে আমন্ত্রণ। অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজিন সালেহ, এনামুল হক জুনিয়র, হাসিবুল হোসেন শান্তরা। জাতীয় লিগের ম্যাচ নিয়ে ব্যস্ত থাকায় আসতে পারছেন না অলক কাপালী। দেশের বাইরে থাকায় এই আয়োজনে থাকতে পারছেন না তাপস বৈশ্য।

আপনার মন্তব্য

আলোচিত