স্পোর্টস ডেস্ক

১৫ নভেম্বর, ২০১৯ ১০:৫০

৩৪৩ রানের লিড ভারতের

ইন্দোর টেস্টের দ্বিতীয় দিন

ইন্দোর টেস্টের প্রথম দিনেই বাংলাদেশকে ১৫০ রানে অলআউট করার পর ব্যাট করতে নামা ভারত প্রথম দিন শেষে ১ উইকেটে ৮৬ রান করে। ৬৫ রানে পিছিয়ে থাকা ভারত শুরু করে দ্বিতীয় দিন। মায়াঙ্ক আগারওয়াল ৩৭ ও চেতেশ্বর পুজারা ৪৩ রানে দিনের খেলা শুরু করেন।

টেস্টের দ্বিতীয় দিন শেষে ভারতের সংগ্রহ ৪৯৩ রান, ৬ উইকেটের বিনিময়ে। ভারতের লিড দাঁড়িয়েছে ৩৪৩ রান। দিনে ৮৮ ওভার খেলেই ভারত তুলেছে ৪০৭ রান।

রবীন্দ্র জাদেজা ৬০ ও উমেশ যাদব ২৫ রানে অপরাজিত রয়েছেন।

দ্বিতীয় দিনে ভারতের উল্লেখ্যযোগ্য ঘটনা মায়াঙ্ক আগারওয়ালের ক্যারিয়ার সেরা ২৪৩। ৮ ছক্কায় স্পর্শ করেছেন ভারতীয় রেকর্ড। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে অজিঙ্কা রাহানে ফিরেছেন ৮৬ রানে। ফিফটি করেছেন চেতেশ্বর পুজারা ও রবীন্দ্র জাদেজা।

বাংলাদেশের হয়ে আবু জায়েদ নিয়েছেন ৪ উইকেট। একটি করে উইকেট নিয়েছেন ইবাদত ও মিরাজ।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ ১ম ইনিংস: ১৫০

ভারত ১ম ইনিংস (২য় দিন শেষে): ১১৪ ওভারে ৪৯৩/৬ (আগের দিন ৮৬/১) (মায়াঙ্ক ২৪৩, রোহিত ৬, পুজারা ৫৪, কোহলি ০, রাহানে ৮৬, জাদেজা ৬০*, ঋদ্ধিমান ১২, উমেশ ২৫*; ইবাদত ৩১-৫-১১৫-১, আবু জায়েদ ২৫-৩-১০৮-৪, তাইজুল ২৮-৪-১২০-০, মিরাজ ২৭-০-১২৫-১, মাহমুদউল্লাহ ৩-০-২৪-০)।

ঋদ্ধিমানকে ফেরত পাঠালেন ইবাদত
ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহাকে দ্রুতই ফেরত পাঠালেন বাংলাদেশের পেস বোলার ইবাদত হোসেন। আউট হওয়ার আগে ঋদ্ধিমান করেছেন ১১ বলে ১২ রান।

রবীন্দ্র জাদেজার সঙ্গে যোগ দিয়েছেন উমেশ যাদব।

অবশেষে মায়াঙ্কা আগারওয়ালের উইকেট
ভারতের ইনিংসকে টেনে নিয়ে যাওয়া মায়াঙ্কা আগারওয়াল অবশেষে আউট হলেন। মেহেদী হাসান মিরাজের বলে আবু জায়েদ রাহীর হাতে ক্যাচ দেওয়ার আগে করেন ঝলমলে ২৪৩ রান। তার ৩৩০ বলের ইনিংসে ছিল ২৮টি চারের মার এবং ৮টি ছক্কার মার।

এটা মায়াঙ্কের ক্যারিয়ারের সর্বোচ্চ ইনিংস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২১৫ রানের ইনিংস খেলেছিলেন ২৮ বছর বয়সী এই ওপেনারের সর্বোচ্চ। দুই টেস্ট পরই ছাড়িয়ে গেলেন সেই স্কোর।

জাদেজার সঙ্গে তার পঞ্চম উইকেট জুটির রান ছিল ১২৩। ভারতের পঞ্চম উইকেটের পতন হয় ৪৩২ রানে।

বাংলাদেশের বিপক্ষে ভারতের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড অল্পের জন্য হাতছাড়া করলেন মায়াঙ্ক। ২০০৪ সালে ঢাকায় ২৪৮ করেছিলেন শচিন টেন্ডুলকার।

আবারও রাহী আঘাত
চা-বিরতির পর পর দ্বিতীয় ওভারে উইকেটের দেখা পেল বাংলাদেশ। অজিঙ্কা রাহানেকে ফিরিয়ে আবু জায়েদ নিলেন চতুর্থ উইকেট।

আবু জায়েদ রাহীর অফ স্টাম্পের বাইরে শর্ট বল রাহানে খেললেন হাওয়ায় ভাসিয়ে। ডিপ পয়েন্ট থেকে একটু সামনে এগিয়ে ক্যাচ নিলেন তাইজুল ইসলাম। ১৭২ বলে ৯টি চারে ৮৬ রান করে আউট হলেন রাহানে। চতুর্থ উইকেটে মায়াঙ্কের সঙ্গে জুটি ছিল ১৯০ রানের।

ভারতের রান ৪ উইকেটে ৩০৯। লিড ১৫৯ রানের। মায়াঙ্কের (১৫৮) সাথে যোগ দিয়েছেন রবীন্দ্র জাদেজা।

৩ উইকেটে ৩০৩ রান নিয়ে চা-বিরতিতে ভারত
দ্বিতীয় দিনের প্রথম সেশনে রাহীর হাত ধরে দুই উইকেট এলেও দ্বিতীয় সেশনটা পুরোটাই একতরফা। মায়াঙ্ক আগারওয়াল আর অজিঙ্কা রাহানে নিবচ্ছিন্নভাবে ব্যাট করে গেছেন। নেই বাংলাদেশ দলের কোনো সাফল্য। ১৫৩ রানের লিড পেয়ে গেছে ভারত।

এই সেশনে ৩০ ওভারে ভারত তুলেছে ১১৫ রান। ১৫৬ রান নিয়ে উইকেটে আছেন মায়াঙ্ক, রাহানের রান ৮২।

মধ্যাহ্ন বিরতিতে ভারত ১৮৮/৩
দ্বিতীয় দিনের শুরুতে আবু জায়েদ চৌধুরী রাহীর জোড়া আঘাতের পর ফের খেলায় ফিরেছে ভারত। মায়াঙ্ক আগারওয়াল ও অজিঙ্কা রাহানের ব্যাটে ভর করে বড় সংগ্রহের দিকে এগুচ্ছে।

মধ্যাহ্ন বিরতি পর্যন্ত ভারত সংগ্রহ করেছে ৩ উইকেটে ১৮৮ রান। হাতে ৭ উইকেট রেখে ইতোমধ্যে তারা ৩৮ রানের লিড নিয়েছে।

আগারওয়াল ৯১ রানে এবং রাহানে ৩৫ রানে ক্রিজে আছেন।

রিভিউ নিয়ে কোহলিকে ফেরান রাহী
বিরাট কোহলিকে শূন্য রানে ফিরিয়ে দিয়েছেন আবু জায়েদ চৌধুরী রাহী! লেংথ বল অফ স্টাম্পের বাইরে পিচ করে ভেতরে ঢোকে। কোহলির ডিফেন্সকে ফাঁকি দিয়ে বল গিয়ে লাগে পেছনের পায়ে। জোরালো আবেদনে সাড়া দেননি আম্পায়ার। অধিনায়ক মমিনুল হক নেন রিভিউ। ইম্প্যাক্ট লাইনেই ছিল, বল লাগছিল লেগ স্টাম্পে। দিনের দ্বিতীয় আর দলের পক্ষে তৃতীয় উইকেট নেন রাহী।

২ বলে শূন্য রানে বিদায় নিলেন কোহলি। টেস্ট ক্রিকেটে তার দশম শূন্য। বাংলাদেশের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটেই প্রথম! ভারত ৩ উইকেটে ১১৯। মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে উইকেটে যোগ দিয়েছেন অজিঙ্কা রাহানে।

পুজারাকে আউট করেন রাহী
আবু জায়েদ রাহীর বলে পুজারা ড্রাইভ করেছিলেন। বল ব্যাটের কানায় লেগে চতুর্থ স্লিপ বা ওয়াইড স্লিপের দিকে গেলে বাঁদিকে ঝাঁপিয়ে ক্যাচ নেন বদলি ফিল্ডার সাইফ হাসান। পুজারা ফেরেন ৭২ বলে ৫৪ রান করে। দ্বিতীয় উইকেটে মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে তার জুটি ছিল ৯১ রানের। ভারত ২ উইকেটে ১০৫।

প্রথম দিন শেষে সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ ১ম ইনিংস: ৫৮.৩ ওভারে ১৫০ (সাদমান ৬, ইমরুল ৬, মুমিনুল ৩৭, মিঠুন ১৩, মুশফিক ৪৩, মাহমুদউল্লাহ ১০, লিটন ২১, মিরাজ ০, তাইজুল ১, আবু জায়েদ , ইবাদত ; ইশান্ত ১২-৬-২০-২, উমেশ ১৪.৩-৩-৪৭-২, শামি ১৩-৫-২৭-৩, অশ্বিন ১৬-১-৪৩-২, জাদেজা ৩-০-১০-০)।

ভারত ১ম ইনিংস (১ম দিন শেষে): ২৬ ওভারে ৮৬/১ (মায়াঙ্ক ৩৭*, রোহিত ৬, পুজারা ৪৩*; ইবাদত ১১-২-৩২-০, আবু জায়েদ ৮-০-২১-১, তাইজুল ৭-০-৩৩-০)।

[উল্লেখ্য, এই প্রতিবেদনটি দিনভর খেলার নানা ঘটনার সঙ্গে আপডেট হচ্ছিল]

আপনার মন্তব্য

আলোচিত