সিলেটটুডে ডেস্ক

০৪ এপ্রিল, ২০২১ ১৮:৪৫

লকডাউন এক সপ্তাহের বেশি না বাড়ানোর আহ্বান সিলেটের ব্যবসায়ীদের

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির দোকান ব্যতীত অন্যান্য মার্কেট ও ব্যবসা প্রতিষ্ঠান আগামী ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখতে, দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দের সাথে নগরীর বিভিন্ন মার্কেট ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

রোববার (৪ এপ্রিল) দুপুর ১২টায় চেম্বার কনফারেন্স হলে উক্ত সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব বলেন, সম্প্রতি করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধির কারণে জননিরাপত্তার স্বার্থে সরকার আগামী ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত নির্দিষ্ট প্রতিষ্ঠান ব্যতীত অন্যান্য মার্কেট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা জারী করেছেন। এ প্রসঙ্গে চেম্বার সভাপতি সকল ব্যবসায়ীদের সরকারী নির্দেশনা মেনে নির্ধারিত পণ্য ব্যতীত অন্যান্য দোকান-পাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা ও যেসব প্রতিষ্ঠান খোলা রাখার নির্দেশনা রয়েছে সেগুলো যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করার আহবান জানান।

তিনি বলেন, করোনা প্রতিরোধে আমাদের সকলের সচেতনতা একান্ত প্রয়োজন। তিনি ক্রেতা সাধারণকে প্রয়োজনের অতিরিক্ত পণ্য ক্রয় করে বাজারে সংকট সৃষ্টি করা থেকে বিরত থাকার আহবান জানান।

এসময় ব্যবসায়ী নেতৃবৃন্দ সরকারের নির্দেশনাকে সম্মান জানিয়ে করোনা সংক্রমণ রোধে মার্কেট ও ব্যবসা প্রতিষ্ঠান সাতদিন সম্পূর্ণরূপে বন্ধ রাখার ব্যাপারে একমত হন। তারা বলেন, করোনা মহামারীর কারণে গত বছর ও চলতি বছরে ব্যবসায়ীগণ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। গত বছর টানা কয়েকমাস দোকান-পাট বন্ধ থাকায় অনেক ব্যবসায়ী দেউলিয়া হয়ে গেছেন। তারপরেও সরকারের নির্দেশনা মেনে ব্যবসায়ীগণ ব্যবসা-বাণিজ্য পরিচালনা করে যাচ্ছেন।

ব্যবসায়ী নেতৃবৃন্দ আরও বলেন, পবিত্র রমজান মাস ও ঈদুল ফিতর আসন্ন, এ সময়টা ব্যবসায়ীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সারা বছর ধরে সিলেটের ব্যবসায়ীরা এসময়ের অপেক্ষায় থাকেন। তাই লকডাউন যেন এক সপ্তাহের বেশী বৃদ্ধি করা না হয় সেজন্য তারা সরকারের প্রতি অনুরোধ জানান। আর যদি অনিবার্য কারণে বৃদ্ধি করা হয় তাহলে জেলাভিত্তিক পর্যায়ক্রমে লকডাউন করা এবং ব্যবসায়ীদের অতিরিক্ত ক্ষতির হাত থেকে রক্ষা করতে সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত দোকান-পাট খোলা রাখার অনুরোধ জানান।

সভায় বক্তব্য দেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, সহ সভাপতি তাহমিন আহমদ, পরিচালক ও অভ্যন্তরীণ বাজার সাব কমিটির আহবায়ক মোঃ মামুন কিবরিয়া সুমন, পরিচালক মোঃ আতিক হোসেন, সাবেক সহ সভাপতি হাজী মোঃ দিলওয়ার হোসেন, অভ্যন্তরীণ বাজার সাব কমিটির যুগ্ম আহবায়ক আব্দুল হাদী পাবেল, সিলেট জেলা ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি শেখ মোঃ মকন মিয়া, মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি মোঃ আব্দুর রহমান রিপন এবং সিলেটের বিভিন্ন মার্কেট ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত