কমলগঞ্জ প্রতিনিধি:

২৭ নভেম্বর, ২০২৩ ১৯:৫৪

কমলগঞ্জে রাখাল নৃত্যের মধ্য দিয়ে রাসোৎসব শুরু

মৌলভীবাজারের কমলগঞ্জে ব্যাপক উৎসাহ উদ্দীপনা, ধর্মীয় ভাবগাম্ভীর্য্য ও রাখাল নৃত্যের মধ্য দিয়ে মণিপুরি সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় ঐতিহ্যবাহী রাস উৎসব শুরু হয়েছে।

সোমবার (২৭ নভেম্বর) দুপুর ১২টার দিকে উপজেলার মাধবপুর শিববাজার উন্মুক্ত মঞ্চে ঢাক-ঢোল, খোল-করতাল আর শঙ্খ ধ্বনির মধ্য দিয়ে শ্রীকৃষ্ণ ও তার সখি রাধার লীলাকে ঘিরে এ উৎসব শুরু হয়। এবার মাধবপুর জোড়া মন্ডপে ১৮১ তম ও আদমপুরে মণিপুরি মৈতৈ সম্প্রদায়ের আয়োজনে ৪১তম রাস উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

 রাস উৎসবে মণিপুরি সম্প্রদায়ের লোকজনের পাশাপাশি বিদেশি পর্যাটকসহ হাজার হাজার মানুষ অংশ নিয়েছেন। রাত ১২টায় মাধবপুর জোড়া মণ্ডপে অনুষ্ঠিত হবে রাসের মূল প্রাণ মহারাসলীলা। মহারাত্রির আনন্দের পরশ পেতে সমাগত হয়েছেন নারী-পুরুষ, শিশু-কিশোর, কবি-সাহিত্যিক, সাংবাদিক, দেশি-বিদেশি পর্যাটকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। তাদের পদচারণায় মুখরিত হয়ে উঠছে মাধবপুরের মণ্ডপ প্রাঙ্গণ। রাস উৎসবকে ঘিরে মাধবপুর মণ্ডপগুলো সাজানো হয়েছে সাদা কাগজের নকশার নিপুণ কারুকাজে। করা হয়েছে আলোকসজ্জাও। এই উৎসব মণিপুরিদের সংস্কৃতির এক বিশাল মিলন মেলায় পরিণত হয়েছে।

সরেজমিনে দেখা যায়, সোমবার দুপুরে রাখাল নৃত্যের মধ্যে দিয়ে শুরু হয়েছে রাস উৎসব। মহারাসলীলা উপলক্ষে উপজেলার মাধবপুর ইউনিয়নের শিববাজার জোড়া মণ্ডপ ও আদমপুরে মহারাসলীলা দেখতে সারা দেশ থেকে আগত দর্শনার্থীদের পদচারণায় মুখর মণিপুরি পাড়াগুলো। তবে অবরোধ থাকায় লোকসমাগম কিছুটা কম হয়েছে। রংবেরঙের পোশাক আর বাদ্যযন্ত্রের আওয়াজে উৎসবের জানান দিচ্ছে সকল শ্রেণি পেশার মানুষকে। রাস উৎসব উপলক্ষে মাধবপুর শিববাজারে মণিপুরি তাতঁবস্ত্র প্রদর্শনী ও মেলা বসেছে। এ ছাড়া শান্তিপূর্ণভাবে উৎসব পালন করতে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী।

মাধবপুর মহারাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিংহ জানান, এবারে মাধবপুর জোড়া মণ্ডপে ১৮১তম মহারাসলীলার অনুষ্ঠানে সন্ধ্যায় অনুষ্ঠিত হয় শুভেচ্ছা বিনিময় সভা ও প্রদীপ প্রজ্বলন। সন্ধ্যা সাড়ে ৭টায় অনুষ্ঠিত হয় আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান রাত ১২টায় শুরু হবে শ্রীশ্রী কৃষ্ণের মহারাসলীলা, যা মঙ্গলবার ভোর পর্যন্ত চলবে। প্রতিবছরের মতো এবারও মহারাসলীলা উপলক্ষে মাধবপুরের শিববাজারে বসেছে বিরাট মেলা।
এদিকে কমলগঞ্জের আদমপুরে মণিপুরি মৈতৈ সম্প্রদায়ের আয়োজনে ৩৮ তম রাসোৎসব অনুষ্ঠিত হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত