মৌলভীবাজার সংবাদদাতা

১৪ জুন, ২০১৫ ১৯:২৬

মাগুরছড়া দিবসে মৌলভীবাজারে মানববন্ধন ও স্বারকলিপি প্রদান

মৌলভীবাজারের মাগুরছড়ায় গ্যাস কূপ বিস্ফোরনে ক্ষতিপুরণ আদায়ের দাবীতে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবরে স্বারকলিপি প্রদান করেছে বিভিন্ন সংগঠন।

আজ(১৪ জুন) দুপুরে কমলগঞ্জ  উপজেলা চত্ত্বরে কমলগঞ্জ উন্নয়ন পরিষদ এবং উদীচী শিল্পীগোষ্ঠীর আয়োজনে মাগুরছড়ায় গ্যাস কূপ বিস্ফোরনের ১৮ বছর অতিবাহিত হওয়ার পরও ক্ষতি পূরন আদায় না হওয়ায় মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে ওয়ার্কাস পার্টি, মহিলা সমিতিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহন করে।  

পরে স্থানীয় শহীদ মিনারে  এম ওয়াহিদ রুলুর সভাপতিত্বে  সমাবেশে বক্তব্য রাখেন  ইসহাক কাজল, আহমদ সিরাজ, সৈয়দ ফখরুল, প্রণীত রঞ্জন দেবনাথ, সানোয়ার আহমদ, শাহিন আহমদ প্রমুখ। এ সময় বক্তরা বলেন,  মার্কিন কোম্পানী অক্সিডেন্টালের খামখেয়ালিপনার কারণে ১৯৯৭ সালের ১৪ জুন মধ্যরাতে মাগুরছড়া গ্যাসকূপে গ্যাস বিস্ফোরিত হয়। তখন আগুনে পুড়ে গ্যাস ,চা বাগান, বনাঞ্চল, রেলপথ, সড়কপথসহ আশপাশের ঘড় বাড়ী।

মারাত্মক ক্ষতি হয় পরিবেশের। কিন্তু আজো ক্ষতিপুরন আদায় করা সম্ভব হয়নি। অবিলম্বে আন্তর্জাতিক আদালতে  মামলা করে ক্ষতি পুরন আদায় করতে সরকারকে উদ্দ্যোগ নেয়ার আহবান জানানো হয় সমাবেশে। এছাড়া কমলগঞ্জের ঘরে ঘরে গ্যাস সংযোগের দাবীও  জানান বক্তারা। দেন এরপর গ্যাস বিস্ফোরনে ক্ষতি পূরন আদায়ের দাবীতে প্রধানমন্ত্রী বরাবরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্বারকলিপি কমলগঞ্জ উন্নয়ন পরিষদের নেতৃবৃন্দ।

এদিকে শ্রীমঙ্গলে তেল গ্যস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি শ্রীমঙ্গল শাখা, মানবাধিকার সংগঠন আসক ফাউন্ডেশন, মাগুর ছড়া গ্যাস সম্পদ ও পরিবেশ রক্ষা জাতীয় কমিটি ও ক্ষতিগস্থ এলাকাবাসী একই দাবিতে মানববন্ধন করেছে। পরে তারা গ্যাস বিস্ফোরনে ক্ষতি পূরন আদায়ের দাবীতে প্রধানমন্ত্রী বরাবরে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেন।

আপনার মন্তব্য

আলোচিত