আন্তর্জাতিক ডেস্ক

২৭ মার্চ, ২০২০ ১২:৪০

চীনে করোনাভাইরাস : বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা

করোনাভাইরাস প্রতিরোধে চীনে বেশিরভাগ বিদেশিদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। যা আজ শুক্রবার (২৭ মার্চ) মধ্যরাত থেকে কার্যকর হবে। এর আগে বৃহস্পতিবার রাতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘অন্তর্বর্তীকালীন ব্যবস্থা’ হিসেবে বিদেশিদের দেওয়া এন্ট্রি ভিসা স্থগিত করা হবে। শুক্রবার চীনা সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চীনের অভ্যন্তরে এখন করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত না হলেও বাইরে থেকে আক্রান্তরা প্রবেশ করছেন। তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নতুন করোনাভাইরাস বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়ছে। তাই প্রতিরোধকমূলক ব্যবস্থা হিসেবে চীন বর্তমানে বৈধ ভিসা ও বসবাসের অনুমতি নেওয়া বিদেশিদের প্রবেশ সাময়িকভাবে স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।

জানুয়ারিতে চীনে করোনাভাইরাসের সন্ধান পাওয়া গেলেও তা এখন বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাস মোকাবিলায় জানুয়ারির শেষ দিকে চীনের অনেকগুলো শহর লকডাউন করে দিয়েছিল দেশটির সরকার। অন্য দেশগুলো ভাইরাসের সঙ্গে লড়াই করলেও অর্ভূতপূর্বভাবে চীন এই ভাইরাস নিয়ন্ত্রণে আনতে পেরেছে।

সরকারি তথ্য অনুযায়ী, গত সপ্তাহে চীনে ২৩৩ জন আক্রান্ত হয়েছেন। একইসময়ে দেশটির বাইরে ১ লাখ ৬৬ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। অথচ ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে চীনে আক্রান্তের সংখ্যা ছিল ২৩ হাজার ৭৬ জন এবং চীনের বাইরে এই সংখ্যা ছিল মাত্র ১৯৭ জন।

চীনা সংবাদমাধ্যম সিসিটিভি জানিয়েছে, মহামারি চলাকালীন চীনে প্রবেশকারী যাত্রীদের ৯০ শতাংশই ছিল চীনা নাগরিক। এর মধ্যে ৪০ শতাংশ বিদেশে পড়তে যাওয়া শিক্ষার্থী ছিল।

আপনার মন্তব্য

আলোচিত