সোশ্যাল মিডিয়া ডেস্ক

১২ জুলাই, ২০১৬ ১৬:০২

পশ্চিমবঙ্গ ও কেরালা থেকে এত আইএস কীভাবে বেরোচ্ছে?

সাম্প্রতিক সময়ে ভারতের পশ্চিমবঙ্গ ও কেরালায় আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এর একাধিক যোগসাজশের খবর নতুন করে আলোচনার জন্ম দিয়েছে। বিশেষ করে চলতি বছরের জানুয়ারি ও জুলাই মাসের দুটি খবর নতুন ভাবনার বিষয় হয়ে দাঁড়ায় । ধর্ম বদল করে এই দুই রাজ্যের অন্তত তিনজন আইএসে যোগ দেয়ার খবর ভারতীয় গণমাধ্যমে বের হয়। এছাড়াও বেশ কয়েকজন তরুণ তরুণীর নিখোঁজ থাকা নিয়েও তৈরি হয়েছে রহস্য।

পশ্চিমবঙ্গের বাসিন্দা ও সঙ্গীতশিল্পী শবনম সুরিতা ডানা সামাজিক যোগাযোগ মাধ্যমে তার উদ্বেগের কথা জানিয়ে বাম রাজনীতির সূতিকাগার এই দুই রাজ্য থেকে কেন এমনটি হবে তার মূল কারণ খুঁজে বের করার প্রতি আহবান জানিয়েছেন।


শবনম লিখেছেন:

ত্রিপুরা বাদে যে দুটি রাজ্যে দীর্ঘ সময় ধরে বাম সরকার ছিল এবং ভারতে এখনও যেখানে সবচেয়ে বেশি বামপন্থী দলেরা সরকার গঠনের জন্য রীতিমত গুরুত্বপূর্ণ, সেই পশ্চিমবঙ্গ ও কেরালার মাটি থেকে এত এত আইএস-যোগ বেরোচ্ছে কেন ও কীভাবে?

আমি কোনদিক দিয়েও বলতে চাইছিনা যে ভারতের অন্য রাজ্যগুলিতে আই এস-ঘেঁষা মানুষজন নেই।আবার এটাও বুক ঠুকে বলতে পারব না যে যিনি বামপন্থী রাজনীতি করছেন তিনিই ধর্মের সংকীর্ণতা সম্পর্কে সম্পূর্ণরূপে অবগত। কিন্তু তাও নিজের হতাশা, কিছুতেই দূর করতে পারছিনা।

যে আসামে কিনা ধর্ম-ভাষাভিত্তিক রাজনীতি চলে আসছে সেই কোন সত্যযুগ থেকে, সেখানের বরাক উপত্যকায় আই এস যোগ খুঁজে পাওয়া দুষ্কর।

কিন্তু পশ্চিম বাংলা? বুঝলাম নাহয় এখানে মমতা তাদের বেশ ভালো রকমেরই খাতির করে চলে ভোটের রাজনীতির কারণে। শুধু তাই নয়, হিন্দু মৌলবাদীদের সাথে মমতার সম্পর্ক নিয়ে আলাদা করে বলার কিছুই নেই। কিন্তু কেরল? ওখানে কেসটা কী?

আমাদের দেশের বাম আন্দোলন কেন মৌলবাদের, মৌলবাদীদের উত্থানকে এই দুটো রাজ্যে রুখতে পারছে না? আমি নেহাতই অজ্ঞ। খুব অবাক হয়েছি বলেই জানতে চাইছি।

বি:দ্র: এই প্রশ্ন করেছি বলেই উত্তর দেবার নাম করে শুধুমাত্র হিন্দু মৌলবাদের বিরুদ্ধে আমরা কী কী করেছি ও করছি তার ফর্দ আওড়ানো শুরু করবেন না। ওটা ভালো ভাবেই জানা আছে। এই দুই রাজ্যের আই এস-যোগ এবং বৃহত্তর ইসলামী মৌলবাদীদের উত্থান সম্বন্ধে তূলনামূলকভাবে জানা নেই বলেই এই প্রশ্ন করছি। প্রশ্ন করার মুড জেগেছে বলে নয়।

উল্লেখ্য, গত জানুয়ারিতে খবর বের হয় সিদ্ধার্থ ধর (পরে আবু রুমায়শা) নামক এক ভারতীয়-ব্রিটিশ যিনি মূলত পশ্চিমবঙ্গের বাসিন্দা ছিলেন, তিনি ইসলাম ধর্ম গ্রহণ করে আইএসে যোগ দেন।

আর এই জুলাই মাসের খবরটি আরও চাঞ্চল্যকর। কেরালার খৃষ্টান তরুণ বিক্সেন ও হিন্দু তরুণী নিমিষা। যারা আবার বিবাহিত। তারা ইসলাম ধর্ম গ্রহণ করে আইএসে যোগ দেন বলে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়।

ইসলাম ধর্ম গ্রহণ করার পর খ্রিস্টান বিক্সেনের নাম হয় ইসা এবং হিন্দু নিমিষা নিজের নাম রাখেন ফাতেমা।

আপনার মন্তব্য

আলোচিত