সোশ্যাল মিডিয়া ডেস্ক

০৬ আগস্ট, ২০১৬ ১৩:১৭

‘থাকুক না একটা মানুষ, যাঁর পায়ে নিজেকে আজীবন সমর্পণ করে রাখা যায়’

আজ ২২শে শ্রাবণ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৩তম মহাপ্রয়াণ দিবস। মৃত্যুর বাহাত্তর বছর পেরিয়েও আজও একই মাত্রায় বাঙালী জীবনের সাথে সম্পৃক্ত রবীন্দ্রনাথ ও তাঁর সৃষ্টি। তিনি যেন পুরনো হন না, বারবার তাকে নতুন করে পাওয়া যায়।

রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে সে কথাই বলবার চেষ্টা করেছেন কথা সাহিত্যিক স্বকৃত নোমান।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের পোস্টে তিনি লিখেছেন, "তিনি প্রাচ্যমানব। পাশ্চাত্যের জ্ঞান দিয়ে, পাশ্চাত্যের তত্ত্ব দিয়ে তাঁকে ব্যাখ্যা করা যায় না"।


স্বকৃত নোমান লিখেছেন:

তিনি আসলে আকাশ। যেদিকে তাকাই শুধু তাঁকে দেখতে পাই। চেষ্টা তো কম হলো না তাঁর ছায়া থেকে নিজেকে দূরে সরিয়ে নিতে। পারা তো গেল না। পারা কি আদৌ যাবে? মাঝেমধ্যে মনে হয়, এই না পারাটাই চরম সার্থকতা। থাকুক না একটা মানুষ, যাঁর পায়ে নিজেকে আজীবন সমর্পণ করে রাখা যায়। মানুষের কি সমর্পণ লাগে না? অলৌকিক আনন্দের ভার যিনি বহন করে বেড়ান তার সমর্পণ লাগে বৈকি। এই সমর্পণ বা নিবেদনকে যুক্তি দিয়ে বিচার করা যায় না।

তিনি প্রাচ্যমানব। পাশ্চাত্যের জ্ঞান দিয়ে, পাশ্চাত্যের তত্ত্ব দিয়ে তাঁকে ব্যাখ্যা করা যায় না। করলে তাঁকে ধরা যাবে না। তাঁকে বোঝার মতো মানুষের সংখ্যাও কিন্তু কম। তিনি এমন এক মহীরুহ, যাঁর শীর্ষদেশ দেখা যায় না। যিনি দেখেন তার জীবনে পূর্ণতা আসে। তিনি হয়ে ওঠেন অন্যমানুষ।

ঠাকুর্জি, আপনার পায়ে নতজানু হয়ে থাকা আর কতদিন? মুক্ত কি নেই? আপনাকে ছাড়িয়ে যাওয়ার মতো মানুষ আবার কবে আসবে এই পদ্মা-মেঘনা-যমুনার দেশে?

 

আপনার মন্তব্য

আলোচিত