সৈকত আমীন

২৩ জুলাই, ২০১৭ ২৩:৩৩

উচ্চশিক্ষা ও অনিশ্চয়তা

এবছরের ২ এপ্রিল শুরু হওয়া ২০১৭ সনের উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষা সমূহের ফলাফল প্রকাশ পেয়েছে শনিবার। আটটি সাধারণ বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি বোর্ডের অধীনে এবার মোট ১১ লাখ ৬৩ হাজার ২৭০ জন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে পাস করেছে ৮ লাখ ১ হাজার ৭১১ জন, জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৩৭ হাজার ৯৬৯ জন গড়ে পাস করেছে ৬৮ দশমিক ৯১ শতাংশ শিক্ষার্থী (গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ৫৮ হাজার ২৭৬ জন), এবং অকৃতকার্যের শিক্ষার্থীর সংখ্যা ৩ লক্ষ ৬১ হাজার ৫৬৯ জন।

২০১৭ সনের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর তথা ২০১৫ সনের মাধ্যমিক পর্যায়ের পরীক্ষা সমূহের মোট শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৪ লাখ ৭৯,২৬৬ জন, যাদের মাঝে সফলভাবে উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ছিল ১২ লাখ ৮২ হাজার জন, পাসের হার ছিল গড়ে ৮৭.০৪ শতাংশ। জিপিএ ৫ পেয়েছিল ১ লক্ষ ১১ হাজার ৯০১ জন শিক্ষার্থী এবং অকৃতকার্য শিক্ষার্থীর সংখ্যা ছিল ১ লক্ষ ৯৭ হাজার ২৬৬ জন।

দেখা যাচ্ছে, ২০১৫ সনের মাধ্যমিক ও সমমানের পরীক্ষা সমূহে সফলভাবে উত্তীর্ণ হবার পরেও ২০১৭ সনে উচ্চমাধ্যমিক পরীক্ষার আগেই শিক্ষা, সামাজিক, পারিবারিক, অর্থনৈতিক ও বাল্যবিবাহ সহ নানান সংকটের কারণে শিক্ষার আলো থেকে ঝরে পড়েছে প্রায় ২ লক্ষ শিক্ষার্থী ।

উচ্চ মাধ্যমিকে পাসের পরেই জীবনে অধিষ্ঠিত হয় উচ্চশিক্ষার ভয়াবহ চ্যালেঞ্জ।

দেশের সর্বস্তরের উচ্চশিক্ষার প্রতিষ্ঠানে প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য মোট আসন সংখ্যা: ৩৭ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে (জাতীয় ও উন্মুক্ত ছাড়া) - ৪২ হাজার ৯৮৪টি; ৩১টি সরকারি মেডিক্যাল কলেজে- ৩ হাজার ২৬২টি; জাতীয় বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সে ২ লাখ ৪ হাজার ২শ; প্রায় ৯০ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে- ১ লক্ষ ৫০ হাজার; ডিগ্রী পাস কোর্সে আসন সংখ্যা – ২ লক্ষ ৪০ হাজার; এবং হাজার খাneক শিক্ষার্থী পাড়ি জমাবে বিদেশে।

২০১৭ সনে দেশের ৬ লক্ষ ৪০ হাজার ৪৪৬ জন শিক্ষার্থীর কপালে রয়েছে উচ্চমাধ্যমিক পরবর্তী শিক্ষার সুযোগ এবং বাকি ১ লক্ষ ৬০ হাজার জনের কপালে নেই অনিশ্চয়তা নামের কিছু।

  • সৈকত আমীন: অনলাইন এক্টিভিস্ট।

আপনার মন্তব্য

আলোচিত