ডোরা প্রেন্টিস

০২ নভেম্বর, ২০১৮ ০০:০৭

যে মৃত্যুতে আমরাও অপরাধী

প্রায় ১২ বছর... ৪৩৮০ দিন... অপেক্ষার পর সন্তানের মুখ দেখা মায়ের কাছে থেকে আমরা মায়ের অধিকার কেড়ে নিলাম। বাবার কাঁধে তুলে দিলাম সন্তানের লাশ, ৭ দিন মাত্র ৭ দিনের মাথায় আমরা নবজাতককে বুঝিয়ে দিলাম আমরা নির্দয়, আমরা কতটা নিষ্ঠুর।

যে পথে আজ মৃত্যুর মিছিল, তাতে আমরা আরেকটা নতুন নাম লিখে দিলাম।

দানবেরা নতুন কালো গ্রাস তুলল, আমরা তাতে মিছিল দিলাম, তাল মিলিয়ে মেরে ফেললাম ওকে, তার বাঁচার আকুতি অগ্রাহ্য করে ফেললাম। আজ আমাদের পথ রাঙা আমার ভাইয়ের রক্তে।

এই মৃত্যুতে আমিও একজন অপরাধী।

গত ৩ বছরে প্রায় ২৫ হাজার মৃত্যু ঘটেছে পথে। তাতে ৯০ শতাংশ চালক দায়ী হলেও ১০ শতাংশ ঘটে আমাদেরই জন্যে। ১৬ কোটির দেশে কোন পদক্ষেপই সফল হওয়া কথা না যদি জনগণ সচেতন থাকে।

গত ২৯ জুলাই শিক্ষার্থীদের মৃত্যুর পর গণজাগরণের জোয়ার ওঠেছিল তা সময়ের সাথে সাথে স্থির হয়ে এসেছে। মৃত্যুর মিছিল থামেনি, সংখ্যা বেড়েছে। আমরা আমাদের মতই আছি। রাস্তায় আছে ফিটনেসবিহীন চলছে। চালক ফোনে কথা বলে বলে গাড়ি নিয়ে খাদে পড়ছে, আমরা রাতের অন্ধকারে এই কথাগুলো মিলিয়ে দিচ্ছি।

এআরআইয়ের গত বছরের এক গবেষণায় বলা হয়, দেশে সড়ক দুর্ঘটনা এবং এর প্রভাবে সৃষ্ট ক্ষয়ক্ষতির আর্থিক পরিমাণ বছরে প্রায় ৪০ হাজার কোটি টাকা। এসব দুর্ঘটনার কারণে বছরে মোট জাতীয় উৎপাদনের (জিডিপি) ২ থেকে ৩ শতাংশ হারাচ্ছে বাংলাদেশ। দুর্ঘটনায় জানমালের ক্ষতি ও দুর্ঘটনা থেকে সৃষ্ট যানজট অর্থনীতিকে বাধাগ্রস্ত করছে।

আবার ও চোখ বন্ধ করে বলতে ইচ্ছে করে-

সাত কোটি সন্তানের হে মুগ্ধ জননী
রেখেছ বাঙালি করে মানুষ করনি...

আপনার মন্তব্য

আলোচিত