সিলেটটুডে ডেস্ক

১৪ মার্চ, ২০১৬ ১২:৩২

ফ্রান্সে নাইনটি থ্রি জোনের ‘ফ্যাস্টিভ্যাল দো কালচার’ অনুষ্ঠিত

ফ্রান্সের ঝাকজমক পূর্ণভাবে নাইনটি  থ্রি জোনের ‘ফ্যাস্টিভ্যাল দো কালচার’ অনুষ্ঠিত হয়েছে।

রোববার প্যারিসের অদূরে মেরী দা ক্লীশি শহরে এ ফ্যাস্টিভ্যাল আয়োজন করে ওয়ার্ল্ড ওয়াইড ইউরোপিয়ান কালচার অরগানাইজেশন। অনুষ্ঠিত এ ফেস্টিভ্যালে বাংলাদেশ সহ ১৮টি দেশের সাংস্কৃতিক সংগঠন অংশ গ্রহণ করে। বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় ওয়ার্ল্ড ওয়াইড এ ফেস্টিভ্যালে বাংলাদেশী সাংস্কৃতিক সংগঠন হিসাবে প্যারিসের স্বরলিপি শিল্পী গোষ্ঠী অংশ গ্রহণ করে ।

 জনপ্রিয় উপস্থাপক আয়দীন এর উপস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফেস্টিভ্যাল দো কালচার এর পরিচালক খায়রিমান ফাতেমা, রিজন ৯৩ (নাইনটি  থ্রি) পরিচালক জিনেপ, স্বরলিপি শিল্পী গোষ্ঠীর সভাপতি এমদাদুল হক স্বপন, সহ সভাপতি ফিরোজ লস্কর, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, সহ সাধারণ ভিকি রায়, প্রচার সম্পাদক আং আহাদ, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আবীর, মহিলা সম্পাদিকা সালমা ফিরোজ, দপ্তর সম্পাদক মনমোহন দে, নুরে আফরোজ, দীপক দেন নাথ, রবিনসহ বিভিন্ন দেশের সাংস্কৃতিক সংগঠনের কর্মকর্তা ও ফেস্টিভ্যালে অংশ গ্রহণকারী শিল্পীরা।

 ফেস্টিভ্যালে নিজ নিজ দেশের সংস্কৃতি তুলে ধরে গান ও নৃত্য পরিবেশন করা হয় । বাংলাদেশী মরমী কবি এবং বাউল শিল্পী হাসন রাজার গান পরিবেশন করেন রাহুল দে এবং নৃত্য পরিবেশন জেসিকা মেলানী ও তার দল । পরে অংশগ্রহণ কারীদের মধ্যে ক্রেস্ট  প্রদান করা হয়  ।  ইউরোপের  জনপ্রিয় এ ফেস্টিভ্যালে বাংলাদেশী সংস্কৃতি তুলে ধরার সুযোগ করে দেয়ায় বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষ কে এবং অনুষ্ঠানে সহযোগিতার করার জন্য স্বরলিপির সকল কর্মকর্তা ও শিল্পীদের ধন্যবাদ জানান সংগঠনের সভাপতি এমদাদুল হক স্বপন ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী।

আপনার মন্তব্য

আলোচিত