ওয়েব ডেস্ক

২৪ মার্চ, ২০১৬ ১৬:৪৬

বিলুপ্ত ছিটমহলের মানুষদের নিয়ে শিবলী নোমানের তথ্যচিত্র ‘উলুখাগড়া’ [ভিডিও]

বিলুপ্ত ছিটমহলের মানুষদের নিয়ে পূর্ণাঙ্গ তথ্যচিত্র ‘উলুখাগড়া’ মুক্তি পেতে যাচ্ছে আগামী মাসের প্রথম সপ্তাহে।

দেশে এই প্রথম কোনো তথ্যচিত্রের বড় একটি অংশ থ্রিডি অ্যানিমেশন দিয়ে করা হচ্ছে। বুধবার ( ২৩ মার্চ ) ইউটিউব পেজে এর প্রথম অফিসিয়াল ট্রেলার মুক্তি পেয়েছে। এটি প্রযোজনা করছে  বারিন্দ মিডিয়া লিমিটেড।

তথ্যচিত্রটির নির্মাতা শিবলী নোমান জানান, শুধু এ অঞ্চল নয়, সমগ্র বিশ্বের ইতিহাসে বাংলাদেশ-ভারতের বিলুপ্ত ছিটমহলগুলো বঞ্চনার একেকটি আখ্যান।

দীর্ঘ সময় পরে হলেও রাষ্ট্রহীন হয়ে বেঁচে থাকা মানুষগুলো নাগরিক হিসেবে পরিচয় পেয়েছে দুই রাষ্ট্রের উদ্যোগে। গুরুত্বপূর্ণ এই ঘটনাপ্রবাহটিকে ধরে রাখাই তথ্যচিত্রের মূল উদ্দেশ্য।

পেশায় সাংবাদিক এই নির্মাতা বিলুপ্ত ছিটমহলগুলোতে ঘুরে ঘুরে প্রতিবেদন তৈরির অভিজ্ঞতাকে তথ্যচিত্রে কাজে লাগিয়েছেন।

শিবলী বলেন, “শুধু ভূ-রাজনৈতিক তাৎপর্যের কারণেই নয়, মানবিক দিক বিবেচনায় নিলেও ছিটমহল বিনিময় বিশ্ব ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায় হয়ে থাকবে।”

এর বিশেষ আকর্ষণীয় দিক হচ্ছে প্রায় ১২ মিনিটের থ্রিডি অ্যানিমেশন। ছিটমহলের উদ্ভবের পেছনে জানা-অজানা অনেক ঐতিহাসিক ঘটনা চিত্রায়নে অ্যানিমেশন ব্যবহার করা হয়েছে। ফলে সব বয়সী মানুষের জন্য তথ্যচিত্রটি উপভোগ্য হবে বলে মনে করেন শিবলী নোমান। তথ্যচিত্রে থাকছে দুটি গান।

ট্রেলার প্রচারের পর বাংলাদেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও তথ্যচিত্রটি নিয়ে আগ্রহ তৈরি হয়েছে। সেখানকার অন্যতম তথ্যচিত্র নির্মাতা সৌমিত্র দস্তিদার তার বিশেষ আগ্রহের কথা খোলামেলা জানিয়েছেন ট্রেলারের মন্তব্যে।

সাংবাদিক শিবলী নোমান বর্তমানে যমুনা টেলিভিশনের রাজশাহী ব্যুরো চিফ হিসেবে কর্মরত আছেন।

ভিডিও :

আপনার মন্তব্য

আলোচিত