সিলেটটুডে ডেস্ক

২৩ মার্চ, ২০২৪ ১২:০৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞানের ডিন জিয়া রহমানের মৃত্যু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও অপরাধবিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান অধ্যাপক জিয়া রহমান (৬০) মারা গেছেন।

শনিবার ভোর চারটার দিকে হৃদ্‌রোগে আক্রান্ত হন জিয়া রহমান। রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রায় তিন দশকের চাকরিজীবনে শিক্ষক সমিতি ও বিভিন্ন প্রশাসনিক পদে দায়িত্ব পালন করেছেন জিয়া রহমান। আওয়ামীপন্থী শিক্ষকনেতা হিসেবে তিনি পরিচিত ছিলেন। ২০২২ সালের জানুয়ারিতে তিনি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন নির্বাচিত হন।

জিয়া রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শহীদ মুনীর চৌধুরী ভবনে থাকতেন। রাতে অসুস্থ বোধ করলে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক হাসান এ শাফীকে ফোন করেন তিনি।

অধ্যাপক শাফী বলেন, ‘জিয়া রহমান রাত সাড়ে তিনটায় আমাকে ফোন করে বলেন, “আমার খুব খারাপ লাগছে”। তিনি আমাকে তার বাসায় যেতে বলেন। আমি দ্রুত তার বাসায় যাই। তিনি নিজেই লিফটে করে নিচে নামেন। কিন্তু লিফটের দরজা খোলার পর তিনি আমার গায়ের ওপর পড়ে যান। সেখানেই মেঝেতে শুইয়ে দিই তাকে। পরে দারোয়ানের সহায়তায় তাকে গাড়িতে তুলি। গাড়িতে থাকা অবস্থায় তার শ্বাসপ্রশ্বাস ছিল।’

অধ্যাপক হাসান এ শাফী আরও বলেন, জিয়া রহমানের মূলত হার্ট অ্যাটাক হয়েছিল। দ্রুত ল্যাবএইড হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে গেলে চিকিৎসকেরা চেষ্টা করেও তাকে বাঁচাতে পারেননি।

আজ বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জিয়া রহমানের জানাজা অনুষ্ঠিত হবে বলে হাসপাতালে সাংবাদিকদের জানান উপাচার্য।

আপনার মন্তব্য

আলোচিত