শাবি প্রতিনিধি

৩০ আগস্ট, ২০১৬ ১৯:২৪

শাবিপ্রবি শিক্ষকদের প্রতীকী অনশন কর্মসূচী পালন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য বিরোধী শিক্ষকদের উপর হামলার প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রতীকী অনশন কর্মসূচী পালন করেছে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ।

মঙ্গলবার (৩০ আগস্ট) সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শিক্ষকরা এই কর্মসূচী পালন করেন।

২০১৫ সালের ৩০ আগস্ট শাবিপ্রবিতে উপাচার্য বিরোধী আন্দোলন চলাকালে আন্দোলনকারী শিক্ষকদের উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে এ কর্মসূচী পালন করা হয়।

এ ঘটনায় অধ্যাপক ড. ইয়াসমিন হক, অধ্যাপক ড. ইউনুছসহ বেশ কয়েকজন শিক্ষক লাঞ্ছিত হোন। পরে ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদ এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন বেশ কয়েকজন ছাত্রলীগ কর্মীকে বহিষ্কার করে।

অপরদিকে উপাচার্য আমিনুল হক ভূঁইয়াও তাকে আন্দোলনকারী শিক্ষকরা লাঞ্ছিত করেছেন বলে অভিযোগ করেন। এ ঘটনায় অধ্যাপক সাবিনা ইসলামকে প্রধান করে ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

এ বিষয়ে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, এ বিশ্ববিদ্যালয়ের দুঃখ, কষ্ট, আনন্দ, বেদনা, ব্যর্থতা সব আমি দেখেছি। এক বছর আগে ঠিক এখানে যে ঘটনা ঘটেছে তা আমি জীবনে দেখিনি, জীবনে আর কখনো দেখবো না এবং বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়ে এমন ঘটনা আর ঘটবে না।

তিনি আরও বলেন, বাংলাদেশে প্রথম এ ধরনের ঘটনা ঘটলো যে এই উপাচার্য ছাত্রলীগকে ব্যবহার করে শিক্ষকদের গায়ে হাত দিয়েছেন। প্রধানমন্ত্রী স্বয়ং বলেছিলেন যে আগাছা উপড়ে ফেলতে হবে। কিন্তু উপাচার্য তার জায়গায় এবং ছাত্রলীগ তাদের জায়গায় রয়ে গেছে বলে তিনি উল্লেখ করেন।

এসময় উপস্থিত ছিলেন মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দের আহবায়ক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক ড. ইয়াসমিন হক, অধ্যাপক ড. মো. ইউনুস, অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, অধ্যাপক সাইফুল ইসলাম, অধ্যাপক ড. আব্দুল আওয়াল বিশ্বাস, ড. মস্তাবুর রহমান, ড. তুলসী কুমার দাস, ড. দীপেন দেবনাথ ও সহযোগী অধ্যাপক ফারুক উদ্দিন প্রমুখ।

এদিকে আন্দোলনকারী শিক্ষকদের আহবায়ক অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম এক বিবৃতিতে অভিযোগ করেছেন, গত বছরের ৩০ আগস্ট উপাচার্যের নেতৃত্বে শিক্ষিকাদের লাঞ্চিত করেছেন কয়েকজন শিক্ষক এবং ছাত্ররা। তিনি দাবি করেন, শাবি ক্যাম্পাস এখন দুর্নীতি, চাঁদাবাজি, জঙ্গিদের অভয়ারণ্যে পরিণত হয়েছে। তিনি অবিলম্বে উপাচার্যের পদত্যাগ দাবি করেছেন।

এদিকে এক বিবৃতিতে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দের আহবায়ক অধ্যাপক আখতারুল ইসলাম দাবি করেছেন, শাবিতে যেন মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত কোন স্থাপনা নির্মাণ করা হয়। তারার এজন্যে প্রয়োজনীয় অর্থ বিশ্ববিদ্যালয় কোষাগারে জমা রয়েছে উল্লেখ করে বঙ্গবন্ধুর প্রতিকৃতির মতই একটি স্থাপনা নির্মাণের দাবি জানান।

আপনার মন্তব্য

আলোচিত