COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

164

Confirmed Cases

17

Deaths

33

Recovered

1,361,598

Cases

76,315

Deaths

293,654

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

শাবি প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি , ২০২০ ২১:২৫

শাবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

যথাযথ মর্যাদায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। এই উপলক্ষে পতাকা উত্তোলন, প্রভাতফেরি, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনটি উদযাপন করা হয়।  

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকালে এই দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এরপর সকাল ৭টা ৪০ মিনিটে প্রভাতফেরি ও বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান করেন তিনি।

বিশ্ববিদ্যালয় প্রশাসন পুষ্পস্তবক অর্পণের পর শিক্ষক সমিতি, শাবি অফিসার্স অ্যাসোসিয়েশন, বঙ্গবন্ধু পরিষদ, বিভিন্ন বিভাগ, আবাসিক হল, এবং স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন ছাত্র সংগঠনের পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনার এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করার মাধ্যমে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি’র আহ্বায়ক অধ্যাপক ড. মো. আখতারুল ইসলামের সভাপতিত্বে ও রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বাংলা একটি উন্নত ভাষা। কিন্তু এ ভাষা ইন্টারেটে ব্যবহারের ক্ষেত্রে তেমন উন্নত হয়নি। তাই শাহজালাল বিশ্ববিদ্যালয় ইন্টারনেটে বাংলার ব্যবহারকে সহজ করতে কাজ করে যাচ্ছে। তাই শুদ্ধ বাংলা ব্যবহারে আমাদের সচেতন ও সচেষ্ট হতে হবে। বিশেষ করে স্কুলে যাতে আমাদের শিশুরা সঠিক বাংলা শিখতে পারে সে ব্যাপারে আমোদের সচেতন থাকতে হবে।

আলোচনায় অন্যান্যদের মধ্যে শিক্ষক সমিতির সভাপতি, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. জহির বিন আলমসহ বিভিন্ন হলের প্রভোস্ট, অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, দপ্তর প্রধান, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশ নেন।

এদিকে বিকাল সাড়ে ৩টা থেকে সন্ধ্যা বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এর আগে রাত সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদ বেদি ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত