গোঁসাই পাহ্‌লভী

০৬ জুলাই, ২০১৬ ১৯:২১

অঙ্গীকারনামা

অমরা অধিকাংশ বাঙালীরা দেশ ছেড়ে পালাবো না। আমাদের কোনও দ্বৈত নাগরিকত্ব নেই (যারা দ্বৈত নাগরিক তাঁদের প্রতি আমাদের কোনও বিরূপ ভাবনাও নেই) এবং আমরা আটকে পড়া আমেরিকান, ভারতীয় কিংবা লন্ডনী নই। আমাদের দ্বিতীয় কোনও দেশ নেই। বাঙলাদেশ আমাদের একমাত্র দেশ। আমরা দ্বিতীয় কোনও দেশের শরণার্থী হতে চাই না। শরণ করার মতো কোনও ক্ষেত্র আর পৃথিবীতে বাকি নেই!

আমরা ধর্ম কিংবা সাহিত্য,দর্শন কিংবা বিজ্ঞানের নামে কারো ‘বোধ’কে আক্রান্ত করিনা। কারণ আমরা জানি, ‘মাথার ভিতরে স্বপ্ন নয়, কোন এক বোধ কাজ করে! স্বপ্ন নয়-শান্তি নয়-ভালোবাসা নয়, হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়! আমি তারে পারি না এড়াতে সে আমার হাত রাখে হাতে; সব কাছ তুচ্ছ হয়, পন্ড মনে হয়, সব চিন্তা-প্রার্থনার সকল সময় শূন্য মনে হয়, শূন্য মনে হয়!’

সুতরাং বোধ আমাদের কাছে সর্বোচ্চ অধিতব্য বিষয়।  জ্ঞান আমাদের কাছে শক্তি নয়, ক্ষমতা নয়, এমনকি বন্দুকের নলও নয়। আমরা কাউকে জ্ঞান দিয়ে গুলি করিনা, জ্ঞানের প্রয়োজনে কাউকে হত্যা করিনা। কোনও প্রয়োজনেই মানুষ হত্যাকে বৈধতা প্রদান আমাদের রক্তের ভেতর খেলা করে না, আমাদের দর্শনের এই বিষয়ে কোনও আমল নেই।

মতাদর্শিক কারণে কত লোক নিহত হয়েছে আমাদের জানা নাই। কত লোক আমাদের বংশ লতিকা থেকে হারিয়ে গেছে সে পরিসংখ্যান করতে আমরা ব্যর্থ হয়েছি।

আমরা ফকির লালন সাঁইয়ের উত্তর প্রজন্ম। বলাহাড়ি আমাদের ক্ষমার ক্ষমতা অর্জনের শিক্ষাগুরু। ‘সবার উপরে মানুষ সত্য’ এটা আমাদের কোনও বাক্য নয়, এটাই আমরা।

আমরা কেবল এইটুকু জানতে পেরেছি যে, হারপুন হাড় খোঁদাই থেকে কম্পউটারে, দাঁড়ানোর ইতিহাস থেকে সুপরাসনিক গতিতে আসতে মানুষের সময় লেগেছিলো ত্রিশ হাজার বছর। আমরা কেবল এইটুকু জানতে পেরেছি মানুষের মন আগায় তিলের থেকেও ক্ষুদ্র ক্ষুদ্র ভাবে,অত্যন্ত ধীরে। সেই মনকে একদিনে আঘাত করে ভাংতে গেলে মানবিক বিপর্যয় ঘটে, মানব সভ্যতা রক্তাক্ত হয়।

ইতিহাস নয়, আমাদের উপস্থিতিই সাক্ষ্য দিচ্ছে, আদিতে আমরা নারায়ণী ছিলাম। নরের আয়ন ( ক্ষেত্র) ছিলো এই ভূখণ্ড, কীভাবে আমাদের আয়ন(ক্ষেত্র) থেকে বিচ্যুত করা হয়েছে; তবুও, কীভাবে আমরা যোগের প্রয়োজনে সৃষ্টি করেছি ভক্তি, রিপুর বিপরীতে সৃষ্টি করেছি অহিংসা, কীভাবে দানের ধারাবাহিকতার জন্যে নিজেকে দুইভাগ করে হয়েছি দানব ও দেবতা, এইসব আমাদের জানা আছে।

অবতারবাদ আমাদের সর্বোচ্চ মোকাম। আমাদের চূড়ান্ত দৃষ্টান্ত।

কোথাও যদি পালানোর প্রয়োজন হয়, মায়ের কোল দীর্ঘকাল ধরে অপেক্ষমান আমাদের জন্যে। কোথাও যদি মিশে যেতে হয়, ধাবমান ব্রহ্মপুত্রের জলে ভাসিয়ে দেবো এই নশ্বর দেহ।

আমরা তো ব্রহ্মেরই পুত্র।তাঁর ধ্বনিময় রূপের ইশারা!

গোঁসাই পাহ্‌লভী, ভাস্কর

 

(এ বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।)

আপনার মন্তব্য

আলোচিত