এমদাদ রহমান

২৭ মার্চ, ২০২০ ১৮:৫০

মৃত্যু যখন দরজায়, আমরা তখন গুজব-তামাশায়!

গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে মৃতের সংখ্যা প্রায় ৩ হাজার! আক্রান্তের সংখ্যা প্রায় ৫৯ হাজার!

বিশ্বের পরাশক্তিগুলো তাদের সর্বশক্তি প্রয়োগ করেও আজ এই ভাইরাস মোকাবেলায় ব্যার্থ! কোনও আশার বাণী শোনাতে পারছেনা কেউ। প্রতিমুহূর্তে মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে।

এই যখন অবস্থা তখন করোনা নিয়ে হাসি-ঠাট্টা কিংবা গুজব ছাড়ানোর সময়? মৃত্যু আমাদের দোয়ারে দাড়িয়ে! এদেশের ধর্মপ্রাণ মানুষের সরল বিশ্বাসের সুযোগ নিয়ে একদল অমানুষ এই সময়েও বিভিন্ন ধর্মীয় বিষয় নিয়ে বিভ্রান্তিসহ গুজব ছাড়ানোর কাজে ব্যস্ত! মনে রাখতে হবে ঘর পুড়লে কিন্তু উঠানও তপ্ত হয়! আপনি বাঁচবেন কেমনে?

'৭১ সালে ঘর ছেড়ে বেরিয়ে পড়ার ডাক এসেছিলো, ২০২০ সালের মার্চে ডাক এসেছে  ঘরে থাকার। আসুন সেই ডাকে সাড়া দিয়ে দেশপ্রেমের পরিক্ষায় উত্তীর্ণ হই, নিজে বাঁচি, অন্যকে বাঁচতে সাহায্য করি।

এই পরিস্থিতিতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে, নিচ্ছে। প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্য ভাষণে পরিস্থিতি থেকে উত্তরণে তার পরিকল্পনা তুলে ধরেছেন এবং দেশের মানুষকে সাথে নিয়ে এই কঠিন পরিস্থিতি মোকাবেলায় সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। এই অবস্থায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে নিম্ন আয়ের দিনমজুর মানুষ। ইতিমধ্যেই সরকার প্রধান তাদের ব্যপারেও ঘোষণা দিয়েছেন। বঙ্গবন্ধু কন্যা'র উপর শতভাগ আস্থা রাখুন। তার বাইরেও বিভিন্ন সামাজিক সংগঠন, শিল্পপ্রতিষ্ঠান, ব্যক্তি উদ্যোগে অসহায় মানুষের পাশে পাড়াবে। একটি বিষয় লক্ষনীয় আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী, চিকিৎসকরাও ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন। কাজ করছেন অন্যান্য সংস্থাও।

আমাদের অনেক সীমাবদ্ধতা আছে, ভুলত্রুটি হওয়াটা অস্বাভাবিক নয়। যেখানে আমেরিকা, জার্মান, ফ্রান্স, ইতালি, ইংল্যান্ড হিমশিম খাচ্ছে সেখানে ১৬ কোটি মানুষের এই ক্ষুদ্র দেশ তো কিছুই না! একটা কথা মনে রাখতে হবে মহান মুক্তিযুদ্ধ সময় দীর্ঘ নয় মাস খেয়ে না খেয়ে সংগ্রাম করার ইতিহাস আমাদের আছে। এখন তো আর সেই অবস্থায় নেই প্রিয় বাংলাদেশ। আমরা অর্থনীতি এবং সামাজিক সূচকে অনেক এগিয়ে। নিশ্চয়ই ১/২ মাসের এই সময়ে করোনায় হয়তো অমরা প্রাণ হারাতে পারি কিন্তু না খেয়ে কেউ মরবে না এটা আমার বিশ্বাস। জানি আমাদের কষ্ট হবে অনেক। আমাদের তো লড়াইয়ে মধ্যেই জন্ম। ইনশাআল্লাহ এ লড়াইয়েও আমরা টিকে থাকতে পারব।

নিজে সচেতন হোন সতর্ক থাকুন, অন্যকেও সচেতন অসতর্কতায় সাহায্য করুন।

আসুন যে-যার ধর্মানুসারে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি যাতে এই মহামারী থেকে পুরো মানব জাতিকে রক্ষা করেন।

লেখক: রাজনৈতিক কর্মী

আপনার মন্তব্য

আলোচিত