ড. মোহম্মদ মাহবুব চৌধুরী

২৩ এপ্রিল, ২০২০ ০২:৪১

কোভিড-১৯ ভ্যাক্সিনের সন্ধানে

কোভিড-১৯ মহামারিতে গোটা বিশ্ব এখন চরম আতঙ্কগ্রস্ত কারণ এ প্রাণঘাতী রোগটির প্রতিরোধী কোন কার্যকর ভ্যাক্সিন নেই বা রোগ হলে মোকাবিলা করার মত কোন কার্যকরী ড্রাগ নেই। আজ পর্যন্ত গোটা বিশ্বের ২৫,৭৫,১৯৯ জন লোক আক্রান্ত হয়েছে এবং ১,৭৮, ৬৫৮ জন লোক মৃত্যুবরণ করেছে।আরও ভয়ংকর হল রোগটির ছোঁয়াচে প্রকৃতি ও রোগ সংক্রমণের হার। আশার কথা হল বিশ্বের মোটামুটি সবগুলো দেশই বর্তমান জরুরি পরিস্থিতি বিবেচনা করে একটি কার্যকর ভ্যাক্সিন আবিষ্কারের জন্য একযোগে কাজ করে যাচ্ছে। যদিও একটি কার্যকরি ভ্যাক্সিন আবিষ্কার করে নানা ধাপে এর কার্যকারিতা ও পার্শ্ব-প্রতিক্রিয়া পরীক্ষা করে বাণিজ্যিক উৎপাদন প্রক্রিয়া নির্ধারণ ও রেগুলেটরি বডি কর্তৃক অনুমোদন সাপেক্ষে ব্যাপকভাবে জনগোষ্ঠীর কাছে পৌছাতে গড়ে ১০ বছরের বেশি পর্যন্ত লেগে যেতে পারে। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতির ভয়াবহতায় বিশ্বের দেশগুলো এক অভুতপূর্ব সমন্বয়ের মাধ্যমে প্রবলভাবে চেষ্টা করছে একটি নিরাপদ ও কার্যকরী ভ্যাক্সিন আবিষ্কার, ট্রায়াল, উৎপাদন ও অনুমোদনের পুরো প্রক্রিয়াটিকে কোনভাবে ত্বরান্বিত করা যায় কিনা যাতে ১২-১৮ মাস বা তারও কম সময়ে বিশ্বের ব্যাপক জনগোষ্ঠীতে ভ্যাক্সিনটি প্রয়োগ করা যায়। বর্তমানে বিশ্বের ৮০ টি কোম্পানি/শিক্ষাপ্রতিষ্ঠানে কোভিড-১৯ এর মোট ১১৯ টি সম্ভাব্য ভ্যাক্সিন নিয়ে কাজ চলছে- এর মধ্যে ১ টি ভ্যাক্সিন ক্লিনিকাল ট্রায়াল এর Phase-2, ৭ টি ভ্যাক্সিন Phase-1 এবং ১১১ টি ভ্যাক্সিন প্রি-ক্লিনিকাল ট্রায়াল এ প্রবেশ করেছে।

কোভিড-১৯ করোনা ভাইরাস: কোভিড-১৯ এর সংক্রমণকারি ভাইরাসটি এবং নিকট অতীতের দুটো মহামারি -সার্স ও মার্স এর সংক্রমণকারী ভাইরাসগুলো একই করোনা ভাইরাস পরিবারের সদস্য, যদিও সামান্য জিনগত ভিন্নতা আছে তাদের। কোভিড-১৯ সংক্রমণকারী ভাইরাস এর সাথে সার্স করোনা ভাইরাসের জিনগত মিল ৮০-৯০% বলে একে SARS-CoV-2 নামে অবহিত করা হয়।

বিজ্ঞাপন

করোনা ভাইরাস একটি RNA ভাইরাস যা মানুষের রেসপিটরি সিস্টেম কে আক্রান্ত করে। ভাইরাসটিতে এক টুকরা RNA ফিতা কুণ্ডলীকৃত আকারে একটি গোলাকার চর্বি শেল এর ভেতরে থাকে এবং এই গোলাকার চর্বিশেল ভেদ করে মুকুটের মত অসংখ্য স্পাইক প্রোটিন বাইরের দিকে বের হয়ে থাকে। তাই এই ভাইরাসের নাম করোনা ভাইরাস( Corona = Crown) ।এই স্পাইক প্রোটিন এর মাধ্যমেই ভাইরাস ফুসফুসের কোষগুলোর পর্দায় অবস্থিত রিসেপ্টরে আটকায় এবং পরে কোষের পর্দা ভেদ করে কোষের ভিতরে ঢুকে পড়ে। ফুসফুসের বা কোষের ভিতরে ঢুকে ভাইরাসটির RNA তন্তুটি তখন কোষের নিজস্ব প্রোটিন তৈরির মেশিনারি ব্যবহার করে ভাইরাল প্রোটিন ও অসংখ্য প্রতিলিপি তৈরির মাধ্যমে ভাইরাসের সংখ্যা বৃদ্ধি করে।এই নতুন ভাইরাসগুলো আবার কোষ হতে বের হয়ে এসে ঐ কোষকে এবং নতুন করে অন্যান্য কোষকে আক্রান্ত করে বা ইনফেকশন সৃষ্টি করে। শরীরের ইমিউন সিস্টেম দুর্বল থাকলে এই ভাইরাস ফুসফুস ও গলার কোষকে মারাত্মক ক্ষতিগ্রস্ত করে ( Infection), প্রচণ্ড শ্বাসকষ্টের সৃষ্টি করে, রোগীর নিউমোনিয়া হয় এবং চরম ইনফেকশনে রোগী প্রচণ্ড শ্বাসকষ্টে মারা যায়।

কোভিড-১৯ ভ্যাক্সিন গবেষণা ও টেকনোলজি:
করোনা ভাইরাসজনিত কোষের ইনফেকশনকে প্রতিহত করতে হলে যা প্রয়োজন তা হল কোনভাবেই ঐ ভাইরাসকে ফুসফুসের কোষের রিসেপ্টরে সংযুক্ত হতে না দেয়া, যাতে কোষের পর্দা ভেদ করে সে ভিতরে ঢুকতে না পারে এবং বংশবৃদ্ধি করতে না পারে। আমাদের দেহে সাধারণত যখন কোন ভাইরাস প্রবেশ করে তখন আমাদের শরীরের নিজস্ব ইমিউন সিস্টেম সজাগ হয়ে উঠে অসংখ্য প্রতিরোধী এ্যান্টিবডি তৈরি করে। এই এ্যান্টিবডিগুলো Y আকৃতির প্রোটিন অণু-যা কোন ভাইরাস বা তার কোন ক্ষতিকর অংশের (এন্টিজেন) সাথে যুক্ত হয়ে ঐ ভাইরাসটির কোষের রিসেপ্টরে সংযুক্ত হওয়া বা কোষে প্রবেশ করাকে প্রতিহত করতে পারে।

ভ্যাক্সিন এর মাধ্যমে মূলত শরীরে ওই ভাইরাসেরই কোন দুর্বল বা মৃত রূপ, বা ভাইরাসের কোন নির্দিষ্ট অংশকে মানব শরীরে অল্প ডোজে প্রবেশ করিয়ে ইমিউন সিস্টেমকে সজাগ করে তোলা হয় যাতে সে নির্দিষ্ট এ্যান্টিবডি তৈরি করতে পারে।এই এন্টিবডিগুলো ভ্যাক্সিনের মাধ্যমে প্রয়োগকৃত ভাইরাস বা তার ক্ষতিকর অংশের সাথে যুক্ত হয়ে এই দুর্বলভাইরাস আক্রমণকে প্রশমিত করে। এ ঘটনার স্মৃতি শরীরের ইমিউন সিস্টেমে থেকে যায়- তাই ভবিষ্যতে প্রাকৃতিক উপায়ে শরীরে ঢোকা ভাইরাস এর উপস্থিতিতে সে আবার ঐ নির্দিষ্ট এন্টিবডি তৈরি করে। এন্টিবডিগুলোও তখন তার পূর্ব পরিচিত ভাইরাস বা তার ক্ষতিকর অংশের (এন্টিজেন-করোনা ভাইরাসের ক্ষেত্রে তার স্পাইক-প্রোটিন) এর সাথে নিজেকে যুক্ত করে ভাইরাস এর আক্রমণ হতে কোষকে রক্ষা করে।ভ্যাক্সিনগুলো এভাবেই কোন ভাইরাসজনিত রোগ হতে মানুষকে রক্ষা করে।

কোভিড-১৯ এ আক্রান্ত চিন করোনা ভাইরাসের জেনেটিক সিকুয়েন্স এই বছরের জানুয়ারিতে পৃথিবীর সামনে প্রকাশ করে। সংগে সংগে এই জিন সিকুয়েন্স ব্যবহার করে সারা পৃথিবীর রিসার্চ গ্রুপগুলো সচেষ্ট হয় লাইভ ভাইরাস গ্রো করে তার উপর পরীক্ষা-নিরীক্ষা চালাতে। এই প্রক্রিয়ায় আজ পর্যন্ত যুক্তরাষ্ট্র, চিন, যুক্তরাজ্য ও কানাডাসহ বিশ্বের ৮০ টি কোম্পানি এবং শিক্ষাপ্রতিষ্ঠানে মোটামুটি ১১৯ টি সম্ভাব্য ভ্যাক্সিন এর নাম উঠে এসেছে।

করোনা ভাইরাস এর ভ্যাক্সিন ডেভেলপের পথে অন্যতম চ্যালেঞ্জ হতে পারে এর মিউটেশন ক্ষমতা-যা স্থান, আবহাওয়া ও জনগোষ্ঠিভেদে বিভিন্ন মাত্রার হতে পারে। চিনের উহানে প্রাপ্ত ভাইরাসের সাথে ইতালিতে আক্রান্ত রোগীর শরীরে প্রাপ্ত ভাইরাসের জিনগত পার্থক্য রয়েছে।যার ফলে একটি ভ্যাক্সিন কোন জনগোষ্ঠীর জন্য কার্যকরী হলেও অন্য জনগোষ্ঠীর জন্য সেরকম কার্যকরী নাও হতে পারে। তাই প্রত্যেক দেশের ভাইরাসটির জেনেটিক বৈশিষ্ট্য নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে কার্যকরী ভ্যাক্সিন আবিষ্কারে মনোনিবেশ করা উচিত। এছাড়া আরেকটি চ্যালেঞ্জ হল এই অনন্য ভাইরাসটির জন্য একটি কার্যকরী ভ্যাক্সিন ব্যাংকের অভাব। এর আগের দুটি করোনা ভাইরাসের ( সার্স, মার্স) ক্ষেত্রে ভ্যাক্সিন আবিষ্কারের জন্য কিছু গবেষণা শুরু হলেও পরবর্তীতে মহামারি দুটোর প্রকোপ প্রাকৃতিকভাবে কমে যাওয়ায় এই গবেষণা আর বিশেষ অগ্রগতি লাভ করেনি।

বিজ্ঞাপন

যাই হোক এখন পর্যন্ত যে সম্ভাব্য ভ্যাক্সিনগুলো গড়ে উঠেছে বা উঠছে তাদেরকে মোটামুটি ৮ টি প্রধান টাইপ বা টেকনোলজিতে ভাগ করা করা যায়। প্রতিটা টেকনোলজির কিছু সুবিধা ও অসুবিধা আছে:

১) দুর্বল কিন্তু জীবন্ত ভাইরাস( Live Attenuated) ভিত্তিক ভ্যাক্সিন যা দেহের ইমিউন সিস্টেমকে সজাগ করতে সক্ষম কিন্তু দেহে কোন ইনফেকশন বা রোগ সৃষ্টি করতে পারবেনা।

এধরনের ভ্যাক্সিন বহুল প্রচলিত এবং অন্যান্য কিছু ভাইরাসজনিত রোগের ক্ষেত্রে এদের উচ্চতর কার্যকারিতাও প্রমাণিত। কিন্তু করোনা ভাইরাসের ক্ষেত্রে তার ভয়ংকর ইনফেকশন সৃষ্টিকারী ক্ষমতার কথা বিবেচনা করে সরাসরি দুর্বল কিন্তু জীবন্ত ভাইরাসকে ভ্যাক্সিন হিসেবে ব্যবহার করা কিছুটা বিপদজনক। তাই এই পদ্ধতিতে ভ্যাক্সিন ডেভেলপ করতে হলে ডোজ অ্যামাউন্ট বা ভাইরাসকে যথাযথ দুর্বল করে ফেলাটা নিশ্চিত করতে হবে। যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এর একটা গ্রুপ এইধরনের ভ্যাক্সিনের ডেভেলপ করছে। এখন পর্যন্ত এই টেকনোলজিতে ২টি ভ্যাক্সিন ডেভেলপ করা হয়েছে বা হচ্ছে।

২) অসক্রিয় বা মৃত ভাইরাস ( Inactivated) ভিত্তিক ভ্যাক্সিন যাকে অসক্রিয় করা হয় কেমিকেল বা তাপ প্রয়োগে, যদিও অসক্রিয় ভাইরাসটি ইমিউন সিস্টেমকে সজাগ করতে সক্ষম।

এধরনের ভ্যাক্সিনও বহুল ব্যবহৃত-বিশেষ করে রোগের ভাইরাসটি যদি অতি সক্রিয় হয় সেক্ষেত্রে নিরাপত্তার বিবেচনায় এধরনের ভ্যাক্সিন ব্যবহার সুবিধাজনক। কিন্তু উচ্চতর বা পুন:পুন: ডোজ এর প্রয়োজন যথাযথ প্রোটেকশনের পাবার জন্য। ৩টা কোভিড-১৯ ভ্যাক্সিন এই টেকনোলজি ব্যবহার করেছে।

৩) প্রোটিন সাব-ইউনিট ভ্যাক্সিনে ভাইরাসটির শুধুমাত্র সেই অংশবিশেষ ব্যবহৃত হয় যা ইমিউন সিস্টেম কে তাড়িত করে- যেমন করোনা ভাইরাসের ক্ষেত্রে স্পাইক প্রোটিন।

‘রিকম্বিনেন্ট’ টেকনোলজিতে করোনা ভাইরাসের স্পাইক প্রোটিন-যা আমাদের ইমিউন রিয়েকশান কে তাড়িত করে বলে ধারনা করা হয়-তার জেনেটিক কোড এক্সট্রাক্ট করে কোন ব্যাকটেরিয়া বা ঈষ্ট জিনম এ পেস্ট করে ভাইরাল প্রোটিন এর প্রোডাকশন ব্যাপকভাবে বাড়ানো হয়। এই ধরনের ভাইরাল প্রোটিন ভিত্তিক ভ্যাক্সিন যদিও অপেক্ষাকৃত নিরাপদ, সবার ব্যবহারোপযোগী, উচ্চতর ইমিউনো সাড়া প্রদানে সক্ষম কিন্তু মেডিকেল গ্রেড সম্পন্ন বড় স্কেলে বিশুদ্ধ ভাইরাল প্রোটিন উৎপাদনে কখনো কয়েক বছর সময় লেগে যায়। বর্তমানে ৩৩ টি সম্ভাব্য ভ্যাক্সিন এ টেকনোলজিতে গড়ে উঠেছে ব উঠছে। যুক্তরাষ্ট্রের Novavax কোম্পানি তাদের উদ্ভাবিত সম্ভাব্য ভ্যাক্সিনে এ টেকনোলজি ব্যবহার করছে।

৪) RNA ভ্যাক্সিন-ভাইরাল প্রোটিন এর বদলে m-RNA এর নিয়ন্ত্রিত জেনেটিক কোড ব্যবহার করে মানব শরীরেই ভাইরাল প্রোটিন উৎপন্ন করে ইমিউন সিস্টেমকে তাড়িত করা হয়। এই অধুনা টেকনোলজিও অপেক্ষাকৃত নিরাপদ, সহজ, সবার ব্যবহারোপযোগী ও ভ্যাক্সিনের ব্যবহারে উচ্চতর ইমিউনো রেসপন্স পাওয়া যেতে পারে। বাড়তি সুবিধা হল আলাদা করে বড় স্কেলে মেডিকেল গ্রেড বিশুদ্ধ ভাইরাল প্রোটিন উৎপাদনের ঝামেলা নেই এবং রয়েছে দ্রুততম সময়ে বাজারজাত করার সম্ভাবনা। বর্তমানে সর্বমোট ১৪ টি RNA ভ্যাক্সিন এ টেকনোলজিতে গড়ে উঠেছে। যুক্তরাষ্ট্রের Moderna এবং জার্মানির CureVac কোম্পানি m-RNA ভিত্তিক ভ্যাক্সিন ডেভেলপ এর কাজে ভালোই অগ্রসর হয়েছে।

এছাড়া ১০টি DNA ভিত্তিক ভ্যাক্সিন এর কাজ চলছে যার সুবিধা RNA ভিত্তিক ভ্যাক্সিনের মতই।

১২টি নন-রেপ্লিকেটিং ভাইরাল ভেক্টর, ৯টি রেপ্লিকেটিং ভাইরাল ভেক্টর ভিত্তিক ভ্যাক্সিনগুলোও যথেষ্ট সম্ভাবনাময় এদের দীর্ঘস্থায়িত্ব, শক্তিশালি ইমিউন রেসপন্স এবং ইতিমধ্যেই লাইসেন্সকৃত বলে অপেক্ষাকৃত দ্রুত উৎপাদনে নামার সম্ভাবনায়।

এছাড়া আরও ৩৩টি অন্যান্য টাইপের বিশেষ ভ্যাক্সিনও পাইপলাইনে আছে এমুহুর্তে যাদের কার্যকারিতাও পরীক্ষা করে দেখা হচ্ছে।

বিজ্ঞাপন

কোভিড-১৯ ভ্যাক্সিন ট্রায়াল ও চ্যালেঞ্জ: একটা সম্ভাব্য ভ্যাক্সিনকে সাধারণত ল্যাবরেটরিতে তৈরি করে ব্যাপক জনগোষ্ঠীতে ব্যবহার করার জন্য অনেকগুলো ধাপ অতিক্রম করতে হয়। প্রথম ধাপে ঐ ভ্যাক্সিনকে মানুষ ব্যতিত কোন প্রাণিদেহে প্রয়োগ করে দেখা হয় ভ্যাক্সিনটি নিরাপদ কিনা এবং তা প্রাণিদেহে কোন প্রতিরোধি সাড়া (Immuno Response) দেয় কিনা। এ প্রি-ক্লিনিকাল ট্রায়ালে সফল হলে সম্ভাব্য ভ্যাক্সিনটিকে আবার কয়েকটি ধাপে মানুষের শরীরে প্রয়োগ করে দেখা হয় তা কোন পার্শ্ব-প্রতিক্রিয়া মুক্ত কিনা এবং রোগের বিরুদ্ধে কার্যকরী প্রতিরোধে সক্ষম কিনা-এ প্রক্রিয়াকে বলা হয় ক্লিনিকাল ট্রায়াল। এই ক্লিনিকাল ট্রায়ালের প্রথম ধাপে (Phase-1) কয়েক ডজন সুস্থ মানুষের ছোট গ্রুপে ভ্যাক্সিনটি প্রয়োগ করে দেখা হয় এটি মানব শরীরে কোন পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করে কিনা। এ ধাপে সফল হলে ক্লিনিকাল ট্রায়ালের দ্বিতীয় ধাপে (Phase-2) ভ্যাক্সিনটিকে পরীক্ষা করা হয় কোন সংক্রমিত এলাকার কয়েকশ বা হাজার খানেক মানুষের উপর-দেখা হয় ভ্যাক্সিনটি কার্যকরী কিনা অর্থাৎ রোগ প্রতিরোধে সক্ষম কিনা। দ্বিতীয়ধাপে সফল হলে ক্লিনিকাল ট্রায়ালের তৃতীয় ধাপে (Phase-3) ভ্যাক্সিনটিকে মহামারি আক্রান্ত এলাকার কয়েক হাজার মানুষের উপর প্রয়োগ করে দেখা হয় এর কার্যকারিতা। এ দ্বিতীয় ও তৃতীয় ধাপের ট্রায়াল চালানোর পাশাপাশি বাণিজ্যিকভাবে উৎপাদনের সক্ষমতাও পরীক্ষা করতে হয়।এধাপগুলোর কোনটিতে কাঙ্ক্ষিত ফলাফল না পেলে আবার নতুন করে ভ্যাক্সিনটিকে নিয়ে গবেষণা করার প্রয়োজন হয়। যাই হোক এভাবে সমস্ত প্রি-ক্লিনিকাল এবং ক্লিনিকাল ট্রায়াল সফলভাবে সম্পন্ন করার পর প্রয়োজন হয় ব্যাপক জনগোষ্ঠীতে ব্যবহার করার জন্য রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক রেগুলেটরি সংস্থার অনুমোদন-যা অনেক ক্ষেত্রেই স্থানীয় ও আন্তর্জাতিক রাজনীতি, অর্থনীতি ইত্যাদি নানা বিষয় দ্বারা প্রভাবিত হয়।এভাবে প্রি-ক্লিনিকাল ও ক্লিনিকাল ট্রায়ালের নানা ধাপের সফলতা, রেগুলেটরি বডির অনুমোদন, লাইসেন্স, ও বাণিজ্যিকভাবে বড় স্কেল এ উৎপাদন ব্যবস্থা বা ফ্যাসিলিটি নির্ধারণ করে ব্যাপক জনগোষ্ঠীর ব্যবহারোপযোগী একটি কার্যকর ভ্যাক্সিন বাজারে আসতে প্রায় অনেক সময় ১০-২০ বছর সময় পর্যন্ত লেগে যায়। কিন্তু বর্তমানে কোভিড-১৯ এর ভয়াবহতায় অনেক দেশই চাইছে এই ধাপগুলোকে কোনভাবে ত্বরান্বিত করা যায় কিনা, কোন কোন ধাপকে পাশাপাশি সম্পন্ন করা যায় কিনা, কোন ধাপকে বাদ দিয়ে অন্যকোন ধাপকে প্রায়োরিটি দেয়া যায় কিনা, অথবা ব্যাপক জনগোষ্ঠীর পরিবর্তে কোন নির্দিষ্ট বয়স গ্রুপ বা পেশাজীবী গ্রুপকে টার্গেট করে স্বল্পসময়ে পরীক্ষামূলক কোন ভ্যাক্সিন বাজারজাত করা যায় কিনা।

এখন এক নজরে দেখি সারা বিশ্বে কোভিড-১৯ ভ্যাক্সিন ডেভেলপমেন্ট এর প্রধান হালচিত্র:

• কোভিড-১৯ ভ্যাক্সিন ডেভেলপার: ৩৬-নর্থ আমেরিকা (৪৬%), ১৪- চিন (১৮%), ১৪- এশিয়া ও অস্ট্রেলিয়া (চিন বাদে-১৮%), ১৪-ইউরোপ (১৮%). লিড ডেভেলপার সারা বিশ্বের মোট ১৯টি দেশে বিস্তৃত।

• বিশ্বের ৮০ টি কোম্পানি/শিক্ষাপ্রতিষ্ঠানে কোভিড-১৯ এর মোট ১১৯ টি সম্ভাব্য ভ্যাক্সিন নিয়ে কাজ চলছে- এর মধ্যে ১ টি ভ্যাক্সিন Phase-2 ক্লিনিকাল ট্রায়াল, ৭ টি ভ্যাক্সিন Phase-1 ক্লিনিকাল ট্রায়াল, এবং ১১১ টি ভ্যাক্সিন প্রি-ক্লিনিকাল ট্রায়াল এ প্রবেশ করেছে।

• যুক্তরাষ্ট্রের ২টি, চিন এর ৪ টি, যুক্তরাজ্যের ১টি ভ্যাক্সিন এই মুহূর্তে ভ্যাক্সিন রেইসে অগ্রগামী: Phase-1 ক্লিনিকাল ট্রায়াল এ ছোট ও মাঝারি গ্রুপে মানুষের উপর ভ্যাক্সিনগুলোর কার্যকারিতা ও পার্শ্ব-প্রতিক্রিয়ার পরীক্ষা চলছে।

• যুক্তরাষ্ট্রের বোস্টনস্থ বায়োটেক কোম্পানি ‘Moderna’ এবং NIH এর যৌথ উদ্যোগে তৈরি RNA ভিত্তিক ভ্যাক্সিন (m-RNA 1273) টি এখন Phase-1 ক্লিনিকাল ট্রায়ালে রয়েছে। এ ভ্যাক্সিনটি মূলত পূর্ববর্তী MERS ভ্যাক্সিন এর উপর ভিত্তি করে ডেভেলপ করা হয় এবং সিয়াটলের কয়েকজন ভলান্টিয়ার এর উপর সর্বপ্রথম প্রয়োগ করা হয় ১৬ মার্চ, ২০২০ এ। NIH প্রধান ড. ফাউচি বলেছেন এখন পর্যন্ত সবকিছুই প্লানমত আগাচ্ছে এবং বড় আকারের টেস্টিং এই জুনেই করা সম্ভব হবে।সবকিছু ঠিক থাকলে ২০২১ এর জানুয়ারি-এপ্রিলের মধ্যে ভ্যাক্সিনটি হাতে আসতে পারে।

• যুক্তরাষ্ট্রের পেনসেলভিনিয়াস্থ Inovio Pharmaceuticals এর DNA ভিত্তিক ভ্যাক্সিন (INO-4800)টির Phase-1 ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে গত সপ্তাহে।

• চিনের SinoVac Biotech Ltd. এর উদ্ভাবিত Inactivated Vaccine টিও এখন Phase-1 ক্লিনিকাল ট্রায়াল এ রয়েছে।

• চিনের Shenzhen Geno-Immuno Madical Institute আরও দুটি ভ্যাক্সিন (aAPC vaccine, LV-SMENP-DC vaccine) ডেভেলপ করেছে যা এখন Phase-1 ক্লিনিকাল ট্রায়ালে রয়েছে।

• চীনের CanSino Biologics তাদের Non-replicative Viral Vector ভিত্তিক ভ্যাক্সিন (Ad5-nCoV) ডেভেলপ করেছে Ebola ভ্যাকসিনের এর আলোকে। বর্তমানে ভ্যাক্সিনটির Phase-1 এবং Phase-2 ক্লিনিকাল ট্রায়াল একই সময়ে চলছে।

• যুক্তরাজ্যের University of Oxford একটি রিসার্চ গ্রুপ Non-replicative Viral Vector ভিত্তিক একটি ভ্যাক্সিন (ChAdOx1) ডেভেলপ করেছে যা এখন Phase-1 ক্লিনিকাল ট্রায়াল এ রয়েছে। তারা বলছে সেপ্টেম্বর এর মধ্যেই ১ মিলিয়ন ডোজ প্রস্তুত হচ্ছে তবে বড় আকারের প্রস্তুতির জন্য এবছরের শেষ পর্যন্ত লেগে যেতে পারে।

• অসলোভিত্তিক একটি আন্তর্জাতিক সংগঠন CEPI ঘোষণা দিয়েছে যা তারা প্রায় ৮ টি সম্ভাবনাময় ভ্যাক্সিন তাদের হাতে রয়েছে যার মধ্যে হতে ১টি ভ্যাক্সিন আগামী মে মাসের মধ্যেই প্রস্তুত হবে।

• WHO এর তথ্যানুযায়ী ১১১টি ভ্যাক্সিন এখনো প্রাথমিক পর্যায়ে বা প্রি-ক্লিনিকাল স্টেজে রয়েছে এর মধ্যে কয়েকটি অচিরেই ক্লিনিকাল ট্রায়াল এ প্রবেশ করবে।

• কানাডার University of Ontario এর MERS এর ভ্যাকসিন এর উপর গবেষণার অভিজ্ঞতা সম্পন্ন একটি রিসার্চ গ্রুপ এমুহুর্তে ৬ টি সম্ভাব্য ভ্যাক্সিন নিয়ে কাজ করছে এবং আশা করছে আগামী জুলাই- আগস্ট এর মধ্যেই মানুষের উপর ট্রায়াল করতে পারবে।

• কানাডার কুইবেকস্থ কোম্পানি Medicavo উদ্ভিজ্জাত একটি সম্ভাব্য ভ্যাক্সিন এর Phase-1 এবং Phase-2 ক্লিনিকাল ট্রায়াল সম্পন্ন করে ২০২১ এর জুনের মধ্যেই ভ্যাক্সিনটি বাজারজাত করতে সক্ষম হবেন বলে আশা ব্যক্ত করছেন।

• ফার্মাসিউটিকাল জায়েন্ট Sanofi (ফ্রান্স) এবং GSK(যুক্তরাজ্য) সম্প্রতি ঘোষণা করেছে তারা যৌথভাবে রিকম্বিনেন্ট টেকনোলজি ব্যবহার করে একটি ভ্যাকসিন ডেভেলপ করবে যা ক্লিনিকাল ট্রায়াল এর জন্য প্রস্তুত হবে এই জুনে, এবং এতে সফল হলে আশা করছে আগামী ২০২১ এর জুনের মধ্যে।

• অস্ট্রেলিয়ার বিজ্ঞানীগণ দুটি সম্ভাব্য ভ্যাক্সিন কে পশুদেহে প্রয়োগ করে একটি বিশাল প্রি-ক্লিনিকাল ট্রায়াল শুরু করেছে সম্প্রতি এবং আশা করছে এই এপ্রিল মাসের শেষে Phase-1 ক্লিনিকাল ট্রায়াল শুরু করবে।

• যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড এ অবস্থিত Novavax কোম্পানিও তাদের ভ্যাক্সিন কে ডেভেলপ করছে পূর্বতন SERS ভাইরাস নিয়ে গবেষণা কাজের উপর ভিত্তি করে। তারা বলছে একাধিক ভ্যাক্সিন ক্যান্ডিডেট নিয়ে এই এপ্রিলের মধ্যেই মানুষের উপর ট্রায়াল করতে পারবে।

আশার কথা হল বিশ্বের বড় বড়দেশগুলোসহ অনেকদেশই করোনা ভাইরাস কারণে বড় রকমের প্রাণহানি ও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় একযোগে কাজ করে যাচ্ছে-দ্রুত একটি নিরাপদ ও কার্যকরি ভ্যাক্সিন আবিষ্কারের প্রত্যাশায়-হয়তো সম্ভব। কিন্তু বিশেষজ্ঞরা মত প্রকাশ করছেন যে সবধরনের প্রি-ক্লিনিকাল এবং ক্লিনিকাল ট্রায়ালকে ত্বরান্বিত করেও একটি নিরাপদ ও কার্যকরী ভ্যাকসিন ২০২১ সালের জুনের আগে হাতে আসা সম্ভব হবেনা।এবং ওটাও বিলম্বিত হতে পারে যদি ট্রায়ালের কোন পর্যায়ে কাঙ্ক্ষিত ফলাফল না আসে।তৃতীয় বিশ্বের দেশগুলোর একটি বড় চিন্তার কারণ হতে পারে যে ১২-১৮ মাস পরে ভ্যাক্সিনটি হাতে আসলেও উন্নত দেশগুলো হয়তো চাইবে উৎপাদিত ভ্যাক্সিন দিয়ে আগে নিজের জনগোষ্ঠীর চাহিদা পূরণ করতে- তারপর অন্য কোথাও সরবরাহ! মোটামুটি বিশ্বের বেশির ভাগ দেশই আক্রান্ত হওয়ায় বন্ধুদেশগুলোর পক্ষেও সহসা এগিয়ে আসার সম্ভাবনা কম।ফলে তৃতীয় বিশ্বের দেশগুলোতে ভ্যাকসিন আসার আগেই বড়সময় জুড়ে ব্যাপক প্রাণহানির একটা বড় সম্ভাবনা থেকেই যায়। আর আমাদের মত বিশাল জনগোষ্ঠী ও দুর্বল ব্যবস্থাপনার একটি দেশে এই সম্ভাবনা তো আরও প্রবল! আমাদের নীতিনির্ধারকরা এনিয়ে কিছু ভাবছেন? বর্তমান পরিস্থিতিতে আরও দরকার করোনা ভাইরাসটিকে গভীরভাবে পর্যবেক্ষণ-জানা দরকার আমাদের স্পেসিফিক জলবায়ু ও জনগোষ্ঠীতে ভাইরাসটির মিউটেশন ট্রেন্ড, জনস্বাস্থ্যে তার স্বল্প ও দীর্ঘমেয়াদী প্রভাব। আমরা কি তা করছি? এছাড়া অতি শীঘ্রই ভ্যাক্সিনটি হাতে আসার সম্ভাবনা না থাকায় বিশ্ব মোটামুটি প্রস্তুতি নিচ্ছে একটা লম্বা সময় জুড়ে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি কঠোর ভাবে মেনে চলার-যাতে একটি কার্যকর ভ্যাক্সিন হাতে আসার আগে ভাইরাসটির কারণে কোন ব্যাপক প্রাণহানি না ঘটে! আমাদেরও যথাসম্ভব তা মানতে হবে-এট লিস্ট একটি কার্যকরি ভ্যাক্সিন না আসা পর্যন্ত! আশাবাদী।

ড. মাহবুব চৌধুরী: কানাডা প্রবাসী লেখক।

আপনার মন্তব্য

আলোচিত