নিউজ ডেস্ক

১৩ জুন, ২০১৫ ১১:৪৮

৪ নারী নাট্যশিল্পীকে সম্মনানা জানাবে মনিপুরী থিয়েটার

মণিপুরি থিয়েটারের নাট্যপ্রযোজনা কহে বীরাঙ্গনা’র ৫০তম প্রদর্শনী উপলক্ষে সম্মাননা জানানো হবে বাংলাদেশের চারজন মেধাবী নারী নাট্যশিল্পীকে। নাটকটির সুবর্ণজয়ন্তী প্রদর্শনীর ৪টি পর্ব এ সময়ের মেধাবী চারজন নারী নাট্যশিল্পীকে সম্মান জানিয়ে মঞ্চস্থ করা হবে। এ সময় চার নারী নাট্যশিল্পীকে সম্মননা স্মারক হিসেবে পরিয়ে দেয়া হবে মণিপুরি উত্তরীয়।

মণিপুরি থিয়েটারের সভাপতি শুভাশিস সিনহা বলেন, ‘জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে শনিবার সন্ধ্যায় ‘কহে বীরাঙ্গনা’র ৫০তম প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উপলক্ষে তমালিকা কর্মকার, রোজী সিদ্দিকী, ত্রপা মজুমদার, সামিনা লুৎফা নিত্রাকে সম্মাননা জানাবে মণিপুরি থিয়েটার।’

তিনি আরও বলেন, ‘নাটকটির ৫০তম প্রদর্শনীকে ঘিরে আরও কিছু আনুষ্ঠানিকতা রয়েছে। দেশের অনেক গুণী নাট্যজনেরা উপস্থিত থাকবেন এই আয়োজনে।

উল্লেখ্য ২০১০ সালে মঞ্চে এসেছিল মণিপুরি থিয়েটারের নাট্যপ্রযোজনা ‘কহে বীরাঙ্গনা’। এরপর বাংলাদেশের বিভিন্ন মঞ্চে নাটকটির প্রদর্শনী হয়েছে। ভারতের সংস্কৃতি মন্ত্রনালয়ের আমন্ত্রণে নাটকটির বিশেষ প্রদর্শনী হয়েছে আগরতলা ও আসামে।

এছাড়া ভারতের প্রথম সারির দৈনিক পত্রিকা টাইমস অব ইন্ডিয়ার আমন্ত্রণে কলকাতায় নাটকটির বিশেষ প্রদর্শনী হয়েছে। টাইমস অব ইন্ডিয়া এ নাটকটির উচ্ছসিত প্রশংসা করে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে।

২০১২ সালের সেরা মঞ্চনাটক হিসেবে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) প্রদত্ত আব্দুল জব্বার খান পদক অর্জন করে ‘কহে বীরাঙ্গনা’নাটকটি।

মাইকেল মধুসূদন দত্তের বীরাঙ্গনা কাব্য থেকে নাটকটির রুপান্তর ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। এতে একক অভিনয় করছেন জ্যোতি সিনহা।

নাটকটিতে জ্যোতি সিনহার সঙ্গে ভাবমুদ্রা রূপায়ণে রয়েছেন স্মৃতি সিনহা, শুক্লা সিনহা, সুনন্দা সিনহা ও ভাগ্যলক্ষ্মী সিনহা। সঙ্গীতে রয়েছেন শর্মিলা সিনহা, বাদ্যে রয়েছেন বিধান চন্দ্র সিংহ, লক্ষ্মণ সিংহ।

তথ্যসূত্র: থিয়েটার কথা

আপনার মন্তব্য

আলোচিত