সিলেটটুডে ডেস্ক

২৮ মার্চ, ২০১৬ ০০:৪৮

আইটি ল্যাব সলিউশন্সের তথ্যপ্রযুক্তি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

রোববার সিলেটের স্বনামধন্য তথ্যপ্রযুক্তি ভিত্তিক প্রতিষ্ঠান আইটি ল্যাব সলিউশন্স লিমিটেড সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের নিয়ে তথ্য ও প্রযুক্তি বিষয়ক একটি সেমিনার নগরীর পিপার্স রেস্টুরেন্ট-এ আয়োজন করে।

“শিক্ষা প্রতিষ্ঠানসমূহের তথ্যপ্রযুক্তি নির্ভর হওয়ার প্রতিকূলতা ও এর সমাধান” শীর্ষক আয়োজিত এই সভায় বালাগঞ্জ ডি.এন.মডেল উচ্চ বিদ্যালয়, গোয়ালাবাজার আদর্শ হাই স্কুল, পাঠানটুলা দ্বিপাক্ষীক উচ্চ বিদ্যালয়, বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ সিলেট, ন্যাচারাল গ্যাস ফার্টিলাইজার ফ্যাক্টরী স্কুল, কানাইঘাট সরকারী উচ্চ বিদ্যালয়,  চারখাই উচ্চ বিদ্যালয়, গোবিন্দগঞ্জ আবুল হক স্মৃতি কলেজ, ফেঞ্চুগঞ্জ ডিগ্রী কলেজ, পুরান বাজার পাবলিক মডেল উচ্চ বিদ্যালয়, সরকারী অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, সিরাজুল ইসলাম আলিম মাদ্রাসা, উত্তর কুশিয়ারা উচ্চ বিদ্যালয়, ফারিজা খাতুন উচ্চ বিদ্যালয়, কাসিম আলী মডেল উচ্চ বিদ্যালয়, জগন্নাথপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, গোয়ালাবাজার আদর্শ মহিলা ডিগ্রী কলেজ, সদরুন্নেসা উচ্চ বিদ্যালয়, সিরাজ  উদ্দিন আহমেদ একাডেমী, শাহজালাল আদর্শ উচ্চ বিদ্যালয় ও রসময় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।



অনুষ্ঠানটি দুটি পর্বে অনুষ্ঠিত হয়। প্রথম পর্বে শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ওয়েবসাইট ব্যবহারের সুবিধা এবং সুফল বিষয়ে আলোচনা করা হয়। এতে উপস্থিত বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ ওয়েবসাইট ব্যবহারে তাঁদের বিভিন্ন সমস্যা এবং সীমাবদ্ধতার কথা তুলে ধরেন। উক্ত সেমিনারে আইটি ল্যাব সলিউশন্স এর পক্ষ থেকে এসব সমস্যার সমাধান এবং নানা দিক নিয়ে আলোচনা করা হয়। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে তথ্য প্রযুক্তির ব্যবহার কিভাবে আরো সহজতর করা যায় এই বিষয়ের উপরও আলোকপাত করা হয়।

সেমিনারের দ্বিতীয় পর্বে আইটি ল্যাব সলিউশন্স লিমিটেড শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে স্বয়ংক্রিয় করার লক্ষে নিজেদের তৈরি করা সফটওয়্যার “পাঠশালা” এর বিভিন্ন বৈশিষ্ট্য, এটি ব্যবহারের সুবিধা ও বিধি প্রদর্শিত হয়। সেমিনারে উপস্থিত শিক্ষকমণ্ডলী এই সফটওয়ারের ভূয়সী প্রশংসা করেন এবং প্রত্যেকে তাঁদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানকে তথ্যপ্রযুক্তি নির্ভর প্রতিষ্ঠানে উন্নীত করতে সফটওয়্যারটি ব্যবহারে আগ্রহ প্রকাশ করেন।

আপনার মন্তব্য

আলোচিত