সিলেটটুডে প্রযুক্তি ডেস্ক

২৩ জুন, ২০১৫ ১৫:২৬

মনের কথায় চলবে টিভি চ্যানেল বদলাবে 'নিউরোস্কাই'

মানুষের চিন্তা-ভাবনা পড়তে সক্ষম নতুন এক প্রযুক্তি। এর মাধ্যমে আপাতত আপনার টেলিভিশন চ্যানেল পরিবর্তনের ইচ্ছাটা শনাক্ত করবে যন্ত্রটি। এর পর ইচ্ছামতো চ্যানেল বদলে দেবে তা। মগজের বৈদ্যুতিক তরঙ্গ ধরতে সক্ষম 'নিউরোস্কাই' নামের যন্ত্রটি তৈরি করেছে ব্রিটিশ প্রযুক্তি প্রতিষ্ঠান 'দিস প্লেস'।

বিবিস আইপ্লেয়ার-এ পরীক্ষার জন্যে একটি সংস্করণ তৈরি করেছে তারা। এটি কেবলমাত্র মস্তিষ্কে চিন্তার উদ্রেক ঘটলে যে ইলেকট্রিক ঢেউ ছড়িয়ে পড়ে, তা শনাক্ত করতে পারে।

সংবাদমাধ্যম বিবিসি-এর একজন সদস্য যন্ত্রটি পরীক্ষা করে দেখেন। হেডফোনের মতো মাথায় স্থাপন করতে হয় নিউরোস্কাই। চিন্তার মাধ্যমে তারা আইপ্লেয়ার চালু এবং চ্যানেল বদলে ফেলতে যন্ত্রের সফল ব্যবহার করেন।

বিবিসি ডিজিটাল-এর প্রধান সাইরাস সাইহান এক ব্লগ পোস্টে লিখেছেন, যন্ত্রটি অনেকের কাছে সহজ এবং অন্যদের কাছে কঠিন বলে মনে হতে পারে। তবে শেষ পর্যন্ত এটি সফলভাবে কাজ করেছে। তবে বিষয়টি এখন পর্যন্ত পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

এ যন্ত্রের সবচেয়ে বড় ব্যবহার ঘটতে পারে শারীরিকভাবে অক্ষম মানুষদের ক্ষেত্রে। প্রযুক্তির নানা ব্যবহারের ক্ষেত্রে এই মানুষগুলোর জন্যে নতুন দিগন্ত উন্মোচিত হতে পারে।

আবার অনেকে মোটর-নিউরন সমস্যায় ভুগছেন। তাদের জন্যে প্রযুক্তিপণ্য ব্যবহার আরো সহজ হয়ে যেতে পারে নিউরোস্কাইয়ের মাধ্যমে।

এটি মূলত ইলেকট্রোএনসেফালোগ্রাফি (ইইজি) যা ব্রেইনওয়েভ পড়তে পারে। এর মাধ্যমে একটি সেন্সর ব্যবহারকারীর কপালে এবং অন্য একটি সেন্সর একটি ক্লিপের মাধ্যমে কানে সংযুক্তি থাকে। এরা মগজের বৈদ্যুতিক তরঙ্গ পরিমাপ করে।

'মেডিটেশন' এবং 'কনসেনট্রেশন'- এই দুই অপশনে মস্তিষ্কের নিয়ন্ত্রণ ঠিক করে নেওয়া যাবে। ব্যবহারকারী কনসেনট্রেশন বেছে নিয়ে যন্ত্রটির পর্দায় মস্তিষ্কের বৈদ্যুতিক তরঙ্গ 'ভলিউম বার' আকারে প্রদর্শন করা হবে। কনসেনট্রেশন একটি নির্দিষ্ট পর্যায়ে পৌঁছলে যন্ত্রটি তা ধরতে পারবে এবং এ নির্দেশ মেনে টেলিভিশনের চ্যানেল বদলে দেবে যন্ত্রটি।

আপনার মন্তব্য

আলোচিত