সিলেটটুডে ডেস্ক

২৬ অক্টোবর, ২০১৫ ১১:০৫

ভারতীয় কমিউনিস্ট পার্টি গরু জবাইয়ের পক্ষে

গরু জবাইয়ের বিরুদ্ধে প্রচারণায় ভারত যখন উত্তাল আর হিন্দুত্ববাদীরা যখন ভারত দাবড়ে বেড়াচ্ছে, তখনই ভারতীয় কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) পার্টির মুখপত্র ‘পিপলস ডেইলি’-র এক সম্পাদকীয়তে ‘স্রেফ অর্থনৈতিক বিবেচনায়’ গরু জবাইয়ের পক্ষে যুক্তি তুলে ধরা হয়েছে।

এতে বলা হয়, গরু রপ্তানি ও জবাইয়ের উপর নিষেধাজ্ঞা জারি করলে প্রতি বছর ৫৩ লাখ অনুৎপাদনশীল গরু পালার খরচ ভারতের গ্রামীণ অর্থনীতিকে বহন করতে হবে।

এসব গরুর পেছনে বার্ষিক ২০ হাজার কোটি রুপি ব্যয় হবে এবং এতে ভারতের গ্রামীণ অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে সম্পাদকীয়তে দাবি করা হয়েছে।

পিপলস ডেইলি লিখেছে, গরু জবাইকে কেন্দ্র করে যারা মুসলমানদের বিরুদ্ধে ঘৃণা ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যাপক প্রচার চালানো দরকার।

পাশাপাশি ধর্মীয় সংখ্যালঘুদের ‘হামলা থেকে রক্ষায়’ ব্যর্থতার জন্য কেন্দ্রীয় সরকারের কঠোর সমালোচনা করেছে কমিউনিস্ট পার্টির মুখপত্র।

সম্পাদকীয়তে ২০১২ সালের গরুশুমারির তথ্য তুলে ধরে বলা হয়েছে, ভারতে ৫৩ লাখ মালিকবিহীন গরু, ষাঁড় ও মহিষ রয়েছে।

ভারতের জাতীয় দুগ্ধ গবেষণা ইনিস্টিটিউটের কর্মকর্তা টি কে দত্ত বলছেন, দ মোট গরুর এক-চতুর্থাংশ বয়োবৃদ্ধ ও অনুৎপাদনশীল; লাখখানেক বলদও তাই।

বিজেপি সরকারের সমালোচনা করে সম্পাদকীয়তে বলা হয়, চাল-ডালের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি ঠেকাতে পারছে না সরকার; ফসলহানি ও চাকরির ‍সুযোগ সঙ্কুচিত হওয়াও ঠেকাতে পারছে না তারা। সরকারের এসব ব্যর্থতা থেকে ‘জনগণের চোখ সরাতেই’ হিন্দুত্ববাদী সংগঠনগুলো গরু রক্ষার প্রচারণা শুরু করেছে।

গরুর মাংস খাওয়া ও গরু পাচারের অভিযোগ তুলে মুসলমানদের হত্যার তীব্র নিন্দা জানিয়েছে পিপলস ডেইলি। সেইসঙ্গে ‘উগ্রপন্থিদের প্রশ্রয়’ দেয়ার জন্য বিজেপির মন্ত্রীদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ারও দাবি জানিয়েছে।

ভারতের পশ্চিমবঙ্গ ও কেরালা রাজ্যে দীর্ঘ সময় ক্ষমতায় ছিল সিপিআই(এম), তবে এখন শুধু ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরায় দলটি ক্ষমতাসীন।

ভারতের যেসব রাজ্যে গরু জবাই নিষিদ্ধ হয়নি, পশ্চিমবঙ্গ ও ত্রিপুরা সেসব রাজ্যের অন্যতম।

ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ কয়েক মাস আগে এর প্রধান আশিষ মিত্র বাংলাদেশে গরু রপ্তানি বৈধ করে দেয়ার আহ্বান জানান। এতে সীমান্তরক্ষীরা অনেক সমস্যা থেকে মুক্তি পাবেন এবং অস্ত্র ও মাদক চোরাচালানের মতো বড় অপরাধ দমনে মনযোগ দিতে পারবেন বলে যুক্তি দিয়েছেন তিনি।

সীমান্তে গরু পাচার বন্ধ করা ‘অসম্ভব’ দাবি করে রপ্তানি বৈধ করে দেয়াই সরকারের জন্য ‘ভালো হবে’ বলে মন্তব্য করেন তিনি।

তবে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বিজেপি নেতা রাজনাথ সিং সম্প্রতি বলেছেন, বাংলাদেশে গরু পাচার বন্ধ করতে বিএসএফ জোয়ানদের নির্দেশ দিয়েছেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত