সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৫ নভেম্বর, ২০১৫ ০০:২১

নাইটক্লাবে অগ্নিকাণ্ডে : রোমানিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ

রোমানিয়ার একটি নাইটক্লাবে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনাকে কেন্দ্র করে সাধারণ মানুষ রাজপথে বিক্ষোভ প্রদর্শনের পরদিনই দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর পন্টা পদত্যাগ করেছেন। খবর বিবিসির।

বুধবার রোমানিয়ার টেলিভিশনে এক ঘোষণায় তিনি নিজের ও সরকারের সরে দাঁড়ানোর কথা জানান।

ভিক্টর পন্টা বলেন, 'আমি আশা করি যারা রাস্তায় নেমে এসেছিলেন সরকারের পদত্যাগ তাদের সন্তুষ্ট করবে।'

গত শুক্রবার রাতে রোমানিয়ার রাজধানী বুখারেস্টের একটি নাইটক্লাবে অগ্নিকাণ্ডে ৩২ জন নিহত হয়। সেখানে একটি ব্যান্ডদল আতশবাজির প্রদর্শনী করার সময় নাইটক্লাবটিতে আগুন লেগে যায়। ওই নাইটক্লাব থেকে বের হওয়ার একটিই মাত্র রাস্তা ছিল।

এ ঘটনার প্রতিবাদে মঙ্গলবার রাজপথে বিক্ষোভ প্রদর্শন করে সাধারণ মানুষ। বিক্ষোভে প্রায় বিশ হাজার মানুষ অংশ নেয়।

সরকারের দুর্নীতি এবং দুর্বল নিরাপত্তা ব্যবস্থার কারণেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে— অভিযোগ করে বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী ভিক্টর পন্টার পদত্যাগ দাবি করেছিলেন।

বিক্ষোভকারীরা আরও অভিযোগ করেন— সরকারের দুর্নীতির কারণে ক্লাবগুলোর অনুমোদন দেওয়ার সময় অগ্নি নিরাপত্তা ব্যবস্থা যথাযথভাবে তদারকি করা হয় না।

এই বিক্ষোভের পরদিনই পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী ভিক্টর পন্টা, যার বিরুদ্ধে এর আগে ওঠা দুর্নীতির অভিযোগের বিচার চলমান রয়েছে।

জালিয়াতি, কর ফাঁকি ও মানি লন্ডারিংয়ের অভিযোগে গত সেপ্টেম্বরে বিচারের মুখোমুখি হতে হয় পণ্টাকে। তিনিই রোমানিয়ার প্রথম প্রধানমন্ত্রী যিনি পদে থাকা অবস্থায় এ ধরনের অভিযোগে বিচারের মুখোমুখি হন। অবশ্য তার বিরুদ্ধে আনা সব অভিযোগই তিনি অস্বীকার করে আসছেন।

আপনার মন্তব্য

আলোচিত