ইন্টারন্যাশনাল ডেস্ক

১৯ নভেম্বর, ২০১৫ ০২:৩৭

মুক্তিপণ না পেয়ে নরওয়ে এবং চীনের ২ জনকে হত্যা করল আইএস

মুক্তিপণ না পেয়ে ইসলামিক স্টেট অব ইরাক এন্ড দ্যা লেভান্ট(আইএসআইএল) এবার নরওয়ে এবং চীনের ২ জন নাগরিককে হত্যা করেছে । তাদেরকে দুই মাস আগে বন্দি করা হয় এবং পরে আইএস তাদের মুক্তির জন্য মুক্তিপণ দাবি করে।

বুধবার (১৮ নভেম্বর) আইএসের পক্ষ থেকে হত্যাকাণ্ডের এই ঘোষণা দেয়া হয়। ঘোষণাটি মৃত দুই ব্যাক্তির ছবিসহ ছাপা হয় অনলাইন ভিত্তিক ইংরেজি ম্যাগাজিন 'দাবিক' এ। ছবির নিচে ক্যাপশান ছিল, এদেরকে কাফির জাতি এবং প্রতিষ্ঠান ফেলে যাওয়ার পর হত্যা করা হয়েছে।

আইএস পূর্বে বন্দিদের পরিচয় সংবাদ মাধ্যমে প্রচার করেছিল। নরয়েজিয়ান নাগরিকের নাম ওলে জোহান গ্রিমসগার্ডঅফস্টাড, বয়স ৪৮ বছর। তিনি নরওয়ের অসলোর অধিবাসী। চীনা নাগরিকের নাম ফ্যান ঝিঙ্গুই, বয়স ৫০ বছর। তিনি চীনের বেইজিঙের অধিবাসী।

তাদেরকে কখন কোন জায়গা থেকে বন্দি করা হয় সে ব্যাপারে কিছু জানানো হয় নি, তবে আইএস ইরাক এবং সিরিয়ার একটা বড় অংশ নিয়ন্ত্রণ করে।

এই একই ম্যাগাজিনে আইএস আরো একটি বোমার ছবি প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে এই বোমাটিই কয়েকদিন আগে মিশরের সিনাই প্রদেশে ২২৪ জন যাত্রী সহকারে একটি রুশ বিমান ভূপাতিত করেছিল।

দাবিক ম্যাগাজিনের যে পাতায় আইএস এর সংবাদ ছাপা হয় তার নাম 'জাস্ট টেরর' অর্থাৎ 'শুধু আতংক'। এখানে আরো বলা হয় সিরিয়ার উপরে রুশ বিমান হামলা করার কারণে তারা এই রুশ বিমানটি ধ্বংস করেছে। সাথে আরো যুক্ত করা হয় যে, তাদের মূল উদ্দেশ ছিল একটা মার্কিন বিমান ধ্বংস করা।

আইএস বিমানের নিহত যাত্রীদেরকে সম্বোধন করেছেন ধর্ম যোদ্ধা হিসাবে। ম্যাগাজিনে তারা আরো বলেন, এটা করা হয়েছে রুশ এবং তাদের মিত্রদেরকে এটা বোঝানোর জন্য যে মুসলিমদের আসমান এবং জমিনে তাদের কোন নিরাপত্তা নাই।

আপনার মন্তব্য

আলোচিত