সিলেটটুডে ডেস্ক

০৫ মে, ২০১৬ ১৩:৪৬

এ রায়ে সারা জাতি স্বস্তি পাচ্ছে: অ্যাটর্নি জেনারেল

মানবতা বিরোধী অপরাধের মামলায় আল বদর নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসি বহাল থাকায় সন্তোষ প্রকাশ করেছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা মাহবুবে আলম।

বৃহস্পতিবার ওই রায়ের পর নিজের কার্যালয়ে প্রতিক্রিয়া জানাতে এসে অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের বলেন, “এ রায়ে সারা জাতি স্বস্তি পাচ্ছে। পুরো জাতি স্বস্তি বোধ করছে। পুরো জাতির মতো আমরা আনন্দিত।”

একাত্তরের হত্যা, ধর্ষণ এবং বুদ্ধিজীবী গণহত্যার মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে একাত্তরের বদর প্রধান নিজামীর মৃত্যুদণ্ডের যে রায় আপিল বিভাগ দিয়েছিল, তা পুনর্বিবেচনার আবেদন করেছিলেন তিনি।

প্রধান বিচারপতি এস কে সিনহা নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ বৃহস্পতিবার তা খারিজ করে দিলে এই যুদ্ধাপরাধ মামলার সব বিচারিক প্রক্রিয়া সম্পন্ন হয়।

রায়ের পর আদালত প্রাঙ্গনে অ্যাটর্নি জেনারেল বলেন, “মতিউর রহমান নিজামীর রিভিউ পিটিশন খারিজ হয়ে গেছে। ডিসমিসড হয়ে গেছে।”

পরে নিজের কার্যালয়ে তিনি বলেন, “এই রায়ে বুদ্ধিজীবী হত্যার বিচার দেশবাসী পেল। নিজামী ছিলেন আলবদর বাহিনীর অন্যতম প্রেরণাদাতা, তার প্ররোচণায় বুদ্ধিজীবী হত্যা করা হয়েছে।”।

বৃহস্পতিবার নিজামীর করা রিভিউ (রায় পুনর্বিবেচনা) আবেদন খারিজ করে ফাঁসির আদেশ বহাল রাখেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ।

অন্য তিন বিচারপতি হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।  

মঙ্গলবার (০৩ মে) রিভিউ আবেদনটির শুনানি শেষে রায়ের দিন বৃহস্পতিবার ধার্য করেন একই আপিল বেঞ্চ।

সর্বোচ্চ আদালতে শুনানি করেন আসামিপক্ষে নিজামীর প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন এবং রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ২৯ মার্চ ৭০ পৃষ্ঠার রিভিউ আবেদনটি করেন নিজামীর আইনজীবীরা। এতে মোট ৪৬টি কারণ দেখিয়ে আপিল বিভাগের ফাঁসির রায় বাতিল করে খালাস ও অভিযোগ থেকে অব্যাহতির আরজি জানানো হয়েছে।

গত ৩ ও ১০ এপ্রিল রিভিউ আবেদনটি কার্যতালিকায় এলেও আসামিপক্ষের সময়ের আবেদনে দু’দফা পিছিয়ে যায় শুনানির দিন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ড বহাল রেখে গত ০৬ জানুয়ারি নিজামীর মানবতাবিরোধী অপরাধ মামলার সংক্ষিপ্ত আকারে চূড়ান্ত রায় দেন প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার বিচারপতির একই আপিল বেঞ্চ।

গত ১৫ মার্চ আপিল মামলাটির ১৫৩ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন সর্বোচ্চ আদালত।

আপনার মন্তব্য

আলোচিত