নিজস্ব প্রতিবেদক

২৪ জুলাই, ২০১৭ ১৫:০১

ইউএনও’র বিরুদ্ধে মামলার বিষয় তদন্তে মন্ত্রিপরিষদ বিভাগের কমিটি

বরগুনা সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গাজী তারিক সালমনের বিরুদ্ধে মামলা ও তার পরের ঘটনাপ্রবাহে আইনের কোনো ব্যত্যয় ঘটেছে কিনা- তা খতিয়ে দেখতে তদন্ত কমিটি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সোমবার (২৪ জুলাই) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, গত ২২ জুলাই পাঁচ সদস্যর এ কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

“কোনো ক্ষেত্রে আইনের ব্যত্যয় হয়েছে কিনা, আইনের অপব্যবহার বা আইনের বাইরে কিছু হয়েছে কিনা- সেটা উনারা দেখবেন।”

মন্ত্রিপরিষদ বিভাগের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে জননিরাপত্তা বিভাগ, আইন মন্ত্রণালয়, জনপ্রশাসন এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের কর্মকর্তারা এ কমিটিতে রয়েছেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওই ছবির ঘটনায় বরগুনার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গাজী তারিক সালমনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বরিশাল বিভাগীয় কমিশনার (তৎকালীন) যে পত্র দিয়েছিলেন, সেটি খারিজ করে দেওয়া হয়েছে। তারিক সালমনের বিরুদ্ধে কোনো দোষ না পাওয়ায় সেটি খারিজ করে নথিজাত করা হয় বলে জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

একই ঘটনায় বরিশালের জেলা প্রশাসক গাজী মো. সাইফুজ্জামান ও বরগুনার জেলা প্রশাসক বশিরুল আলমকে প্রত্যাহার করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মোজাম্মেল হক খান এ তথ্য জানিয়েছেন।

উল্লেখ্য, স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের আমন্ত্রণপত্রে পঞ্চম শ্রেণির এক শিশুর আঁকা বঙ্গবন্ধুর ছবি ছেপে অবমাননার অভিযোগে বরগুনার ইউএনও সালমনের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেন বরিশাল আইনজীবী সমিতির সভাপতি ও জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক সৈয়দ ওবায়েদুল্লাহ সাজু। এরপর আদালতে আত্মসমর্পণের পর প্রথমে জামিন নামঞ্জুর করে পুলিশি ব্যবস্থায় আদালতের গারদে রাখা হয়, পরে একই দিন জামিন দেওয়া হয়।

এরআগে, শিশুর আঁকা জাতির জনকের ছবি ব্যবহার করে কার্ড ছাপানোর কারণে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হেনস্থা করায় বিস্মিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নির্দেশে অ্যাডভোকেট ওবায়েদুল্লাহ সাজুকে আওয়ামী লীগের বরিশাল জেলা শাখার ধর্মবিষয়ক সম্পাদকের পদ থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

রোববার মামলাটিও প্রত্যাহার করে নিয়েছেন বাদী।

আপনার মন্তব্য

আলোচিত