সিলেটটুডে ডেস্ক:

২৪ ডিসেম্বর, ২০২২ ১৮:৪১

ওবায়দুল কাদেরের হ্যাটট্রিক

টানা তৃতীয়বারের মতো ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন ওবায়দুল কাদের। এর মধ্য দিয়ে তিনি ছুঁয়ে ফেললেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রেকর্ড। দলের সাধারণ সম্পাদক পদে এর আগে একমাত্র বঙ্গবন্ধুই টানা তিন মেয়াদে দায়িত্ব পালন করেছেন।

২২তম সম্মেলনে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে পুনরায় সভাপতি পদে নির্বাচিত হতে যাচ্ছেন, তা অনেকটাই নিশ্চিত ছিল। এ কারণে সম্মেলন ঘিরে যে কৌতূহল, তা ছিল মূলত সাধারণ সম্পাদক পদ নিয়ে।

কে আসছেন এই পদে, তা নিয়ে ছিল জল্পনাকল্পনা, আলোচনা, গুঞ্জন। তবে সবকিছুর অবসান ঘটল শনিবার বিকেলে। এদিন রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনের কাউন্সিল অধিবেশনে আরও একবার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

কাউন্সিল অধিবেশনে টানা দশমবারের মতো সভাপতি নির্বাচিত হয়েছেন শেখ হাসিনা। এর পরপরই সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরের নাম প্রস্তাব করেন নওগাঁ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাধন চন্দ্র মজুমদার। এ প্রস্তাব সমর্থন করেন ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুন।

এ পদে আর কোনো প্রার্থী না থাকায় নির্বাচন কমিশন কাদেরকে বিজয়ী ঘোষণা করে। পরে অন্য কাউন্সিলররাও তাকে সমর্থন করেন।

সাধারণ সম্পাদক পদে কেউ আনুষ্ঠানিকভাবে প্রার্থিতা ঘোষণা না করলেও দলের বিভিন্ন ফোরামে প্রকাশ করেছেন আগ্রহ। গত দুইবারের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ছাড়াও সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এবং হাছান মাহমুদের নাম ছিল এবার আলোচনায়।

গত কয়েকবারের অভিজ্ঞতায় দেখা যায়, এ পদে ভোট হলেও সাধারণত প্রার্থীর নাম প্রস্তাব হয় একজনেরই। আর সমঝোতার মাধ্যমে তাকে আগেই চূড়ান্ত করা হয়।

আওয়ামী লীগের ইতিহাস ঘেঁটে দেখা যায়, দলে টানা তৃতীয় মেয়াদে সাধারণ সম্পাদক পদে কেউ থাকেননি। এ পদে বঙ্গবন্ধুর সঙ্গে যৌথভাবে শোভা পাবে কাদেরের নাম।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৩, ১৯৫৫ ও ১৯৫৭ সালে টানা তিনবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। এর বাইরে প্রয়াত জিল্লুর রহমান দুই পৃথক দফায় চার মেয়াদে এবং তাজউদ্দীন আহমদ দুই পৃথক দফায় তিন মেয়াদে দলের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন।

২০১৫ সালে দলের ২০তম কাউন্সিলে সৈয়দ আশরাফুল ইসলামের উত্তরসূরি হিসেবে প্রথমবারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হন ওবায়দুল কাদের। ২০১৯ সালের ২১তম কাউন্সিলেও টানা দ্বিতীয় মেয়াদেও নির্বাচিত হন তিনি।

নিজের পদে তার ফেরা যে অনেকটা চূড়ান্ত, তা প্রকাশ পেয়েছিল কাদেরের কথায়। বৃহস্পতিবার সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনস্থল পরিদর্শনে এসে ওবায়দুল কাদের বলেন, ‘এবারের যে সম্মেলন, যে কমিটি হবে, এখানে তেমন একটা পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম। প্রয়োজনে পরবর্তী সম্মেলন নির্বাচনের পর আগামও করতে পারি। তখন একটা বড় ধরনের পরিবর্তন হয়তো হবে। আপাতত আমরা বড় ধরনের কোনো পরিবর্তনের ব্যাপারে ভাবছি না।’

আপনার মন্তব্য

আলোচিত