সিলেটটুডে ডেস্ক:

০১ জানুয়ারি, ২০২৩ ২২:০৭

বিএনপিতে পাত্তা না পেয়ে সাত্তারের আওয়ামী লীগে যোগদানের গুঞ্জন

পাত্তা না পাওয়া বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুস সাত্তার ভূঁইয়ার আওয়ামী লীগে যোগদানের গুঞ্জন শোনা যাচ্ছে। রোববার (১ জানুয়ারি) বিকালে সাদ মোহাম্মদ রশিদ নামের এক ব্যক্তি জেলা নির্বাচন অফিস থেকে তার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

তার ছেলে মাঈনুল হাসান ভূঁইয়া তুষার এই তথ্য নিশ্চিত করে জানান, আমরা আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছি। তবে আওয়ামী লীগের হয়ে নির্বাচন করবো কি না তা নিশ্চিত নয়।

এ বিষয়ে জেলা নির্বাচন কর্মকর্তা জিল্লুর রহমান গণমাধ্যমকে জানান, আব্দুস সাত্তার ভূঁইয়ার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে।

আব্দুস সাত্তার আওয়ামী লীগে যোগদানের গুঞ্জন ও মনোনয়নপত্র সংগ্রহ করা বিষয়ে সরাইল থানার আওয়ামী লীগের সভাপতি নাজমুল হোসেন জানান, এ ব্যাপারে আমি কিছু জানি না। তবে এ আসনটি সবার সব দলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

এদিকে, রোববার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলটির সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় জানানো হয়, বিএনপির এমপিদের পদত্যাগে শূন্য হওয়া ৬টি সংসদীয় আসনের মধ্যে ১৪ দলীয় শরিকদের দুটি আসন ছেড়ে দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

বৈঠক শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, ঠাকুরগাঁও-৩ আসনে ১৪ দলীয় জোটের ওয়ার্কার্স পার্টি, বগুড়া-৪ আসনে ১৪ দলীয় জোটের শরিক জাসদকে (ইনু) ছেড়ে দেওয়া হয়েছে। তারা সেখানে প্রার্থী মনোনয়ন দেবে।

ওবায়দুল কাদের আরও জানান, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনেও আমরা কোনো প্রার্থী দিচ্ছি না। এ আসনটি উন্মুক্ত রাখা হয়েছে। বগুড়া-৬ আসনে রাগেবুল আহসান রিপু, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে মো. জিয়াউর রহমান এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে আব্দুল ওয়াদুদকে মনোনয়ন দেওয়া হয়েছে।

বিএনপির এমপিদের ছেড়ে দেওয়া পাঁচ আসনে আগামী ১ ফেব্রুয়ারি উপনির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ চলবে।

সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে আবদুস সাত্তার ভূঁইয়া ধানের শীষ প্রতীকে বিজয়ী হন। কিন্তু দলীয় সিদ্ধান্তে গত ১১ ডিসেম্বর সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন। এরপর গত ২৯ ডিসেম্বর চেয়ারপারসনের উপদেষ্টা পদসহ দলীয় পদও ছাড়েন তিনি।

শনিবার (৩১ ডিসেম্বর) এ তথ্য নিশ্চিত করেছিলেন তার ছেলে মাঈনুল হাসান ভূঁইয়া তুষার।

মাঈনুল হাসান তুষার বলেন, ‘দল বর্তমানে উনাকে খুব একটা গুরুত্ব দিচ্ছেন না। দলীয় গুরুত্বপূর্ণ কোনো সিদ্ধান্ত নিতে উনাকে ডাকছেন না। কিছু জিজ্ঞেস করছেন না। নিজ উপজেলা কমিটি গঠনের ব্যাপারেও তার বাবার পরামর্শ নেওয়া হচ্ছে না। দলীয় ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে কল করলেও ধরেন না। দলের কর্মকাণ্ডে মনে হচ্ছে, উনার আর প্রয়োজন নেই। তাই তিনি নিরিবিলি থাকাটাই শ্রেয় মনে করেছেন। পরিবারসহ সকল আত্মীয়-স্বজনের সঙ্গে পরামর্শ করেই চেয়ারপারসনের উপদেষ্টার পদ ও দলীয় পদ থেকে পদত্যাগ করেছেন।’

এদিকে আগামী ১ ফেব্রুয়ারি এ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

জানা যায়, ১৯৭৯ সালে প্রথম তৎকালীন কুমিল্লা-১ (নাসিরনগর ও সরাইলের একাংশ) ও বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া-১ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন আবদুস সাত্তার ভূঁইয়া। ওই সময়ে তিনি ব্রাহ্মণবাড়িয়া বিএনপির প্রতিষ্ঠাতা সহ সভাপতি ছিলেন। দল থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন তিনি। এরপর ১৯৯১ সালে এবং ১৯৯৬ সালের দুটি সংসদ নির্বাচনে বিএনপির দলীয় প্রতীকে নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০১ সালের নির্বাচনে চারদলীয় জোটের শীর্ষ নেতা ইসলামী ঐক্যজোটের তৎকালীন মহাসচিব মুফতি ফজলুল হক আমিনীকে আসনটি ছেড়ে দেন আবদুস সাত্তার ভূঁইয়া। ওই সময়ে বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার গঠন করলে তাকে টেকনোক্র্যাট প্রতিমন্ত্রী করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত