সিলেটটুডে ডেস্ক

২১ জানুয়ারি, ২০১৬ ২৩:৪৬

তারেক রহমানকে আত্মসমর্পণ করতে বিজ্ঞপ্তি প্রকাশ

অর্থ পাচারের মামলায় পলাতক বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে ১৩ ফেব্রুয়ারির আগে ঢাকার বিশেষ জজ আদালত-৩-এ আত্মসমর্পণ করতে গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।
 
আদালতের দেওয়া নির্দেশ অনুসারে বৃহস্পতিবার একাধিক গণমাধ্যমে এই বিজ্ঞপ্তি দেওয়া হয়।
 
হাইকোর্ট বিভাগের সহকারী রেজিস্টার মো. সিদ্দিকুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দুর্নীতি দমন কমিশনের করা মামলায় তারেক রহমানকে গত বছরের ১৯ জানুয়ারির মধ্যে আত্মসমর্পণ করতে বলা হয়েছিল। যেহেতু তিনি এখনও আত্মসমর্পণ করেননি, তাই আদালত বিজ্ঞপ্তি জারির তারিখ থেকে আগামী ১৩ ফেব্রুয়ারির আগে বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন।
 
বিজ্ঞপ্তিতে তারেক রহমানের বর্তমান ঠিকানা হিসেবে যুক্তরাজ্যের 'দি মল, সাউথ গেইট লন্ডন-এন-১৪ ও এল আর' উল্লেখ করা হয়েছে।
 
গত ১২ জানুয়ারি হাইকোর্টের একটি বেঞ্চ নিম্ন আদালতের আদেশের আলোকে তারেক রহমানের বিরুদ্ধে নতুন করে সমন জারি এবং এ বিষয়ে বাংলা ও ইংরেজি দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ দিয়েছিলেন।
 
২০০৯ সালের ২৬ অক্টোবর রাজধানীর ক্যান্টনমেন্ট থানায় তারেক রহমান ও তার ঘনিষ্ঠ বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনের বিরুদ্ধে অর্থ পাচারের এ মামলা করে দুদক।
 
২০১৩ সালের ১৭ নভেম্বর ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক মো. মোতাহার হোসেন রায় ঘোষণা করেন। রায়ে তারেক রহমানকে খালাস এবং মামুনকে সাত বছরের কারাদণ্ড ও ৪০ কোটি টাকা জরিমানা করা হয়।
 
পরে তারেকের খালাসের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে দুদক। গত বছরের ১৯ জানুয়ারি হাইকোর্টের একটি বেঞ্চ দুদকের আপিল গ্রহণ করে তারেক রহমানের বিরুদ্ধে সমন জারির নির্দেশ দেন।
 
চিকিৎসার জন্য ২০০৮ সাল থেকে যুক্তরাজ্যে রয়েছেন তারেক। তার জামিন বাতিল করে এই মামলায় আদালতে হাজির হওয়ার জন্য সমন দেওয়া হয়। আইনের দৃষ্টিতে তারেক রহমান বর্তমানে পলাতক।

আপনার মন্তব্য

আলোচিত