সিলেটটুডে ডেস্ক

১৩ এপ্রিল, ২০১৬ ১৪:১১

গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদাকে ১৮ জুলাই আদালতে হাজিরের নির্দেশ

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব আসামিকে আদালতে হাজির থাকার নির্দেশ দিয়েছেন আদালত। 

মামলার অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে আগামী ১৮ জুলাই পুনর্নির্ধারণ করে এ নির্দেশ দেওয়া হয়।

বুধবার (১৩ এপ্রিল) অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য ছিল। তবে আদালতে অনুপস্থিত প্রধান আসামি খালেদা জিয়ার পক্ষে শুনানি পেছাতে সময়ের আবেদন জানান তার আইনজীবীরা।

এ আবেদনের প্রেক্ষিতে শুনানির নতুন এ দিন ধার্য করেন ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আবু আহমেদ জমাদারের আদালত।

হাইকোর্ট গত ২৩ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে এ মামলায় ১৩ এপ্রিলের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। এ নির্দেশনা অনুসারে গত ০৫ এপ্রিল  আত্মসমর্পণ করে জামিন নেন খালেদা।

ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কন্টেইনার হ্যান্ডেলিংয়ে গ্লোবাল অ্যাগ্রো ট্রেড কোম্পানি লিমিটেডকে (গ্যাটকো) ঠিকাদার হিসেবে নিয়োগে দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ২ সেপ্টেম্বর খালেদা জিয়া ও তার ছোট ছেলে (প্রয়াত) আরাফাত রহমান কোকোসহ ১৩ জনকে আসামি করে রাজধানীর তেজগাঁও থানায় গ্যাটকো দুর্নীতি মামলা দায়ের করেন দুদকের উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী।
মামলায় গ্যাটকোকে ঠিকাদার হিসেবে নিয়োগ দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকা ক্ষতির অভিযোগ করা হয়।

২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়া ও সাবেক ছয় মন্ত্রীসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র (চার্জশিট) দেওয়া হয়।

গ্যাটকো ছাড়াও নাইকো ও বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার বৈধতা নিয়ে প্রশ্ন তুলে তা বাতিলের আবেদন জানিয়ে পৃথক পৃথক রিট করেছিলেন খালেদা জিয়া। এসব রিট আবেদনের প্রেক্ষিতে দুর্নীতি মামলাগুলোর কার্যক্রম স্থগিত ও রুল জারি করেছিলেন হাইকোর্ট। কয়েক বছর ধরে স্থগিত থাকার পর মামলাগুলো সচলের উদ্যোগ নিয়ে রুল নিষ্পত্তির আবেদন জানায় দুদক। পরে গত বছর পৃথক পৃথক শুনানি শেষে মামলা তিনটি সচলের রায় দেন হাইকোর্ট।

আপনার মন্তব্য

আলোচিত