সিলেটটুডে ডেস্ক

১৭ জুন, ২০১৬ ১৬:০৪

জঙ্গিবাদবিরোধী ফতোয়ায় জামায়াত ছাড়া লক্ষাধিক আলেমের স্বাক্ষর

লক্ষাধিক ইসলামী চিন্তাবিদের স্বাক্ষর নিয়ে জঙ্গিবাদবিরোধী ফতোয়া আসছে। ভিন্ন ধর্মীয় উপাসনালয়ে হামলা, ইসলামসহ অন্যান্য ধর্মের মানুষকে ইসলামের নামে হত্যা করার চলমান পরিস্থিতিতে এ জঙ্গিবাদবিরোধী ফতোয়া প্রকাশ করা হবে শনিবার।

দেশের ১ লাখ ১ হাজার ৫২৪ জন ইসলামী চিন্তাবিদ, মুফতি, আলেমগণ এই ফতোয়ায় সাক্ষর করেছেন বলে জানা গেছে। বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত আলেমগণ দলীয় ও ব্যক্তিগতভাবে এ ফতোয়ায় একাত্মতা প্রকাশ করে স্বাক্ষর করেছেন। তবে সাক্ষরকারীদের মধ্যে জামায়াতে ইসলামীর কোনো পর্যায়ের কোন নেতাকর্মী নেই।

বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলাকিয়ার ইমাম মাওলানা ফরিদউদ্দীন মাসঊদ বলেছেন, শনিবার (১৮ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই ফতোয়া প্রকাশ করা হবে। এটি মানুষের মাঝে ছড়িয়ে দিতে ১ কোটি কপি করা হবে। এতে করে ১৬ কোটি মানুষের মাঝে জঙ্গিবাদবিরোধী বার্তা পৌঁছে যাবে। এই ফতোয়ায় পরিষ্কার করে বলা হয়েছে, 'এসব হত্যাকাণ্ড জিহাদের অংশ নয়, এটা সন্ত্রাস'।

মাওলানা মাসঊদ বলেন, ''সর্বসম্মতভাবে গৃহীত ওই ফতোয়ায় বলা হয়েছে, অমুসলিম, সংখ্যালঘু ও ধর্মনিরপেক্ষ ব্যক্তিদের হত্যা করা ইসলামে নিষিদ্ধ। আমরা এসব হত্যাকে অবৈধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে আখ্যায়িত করেছি।''

তিনি বলেন, ''আন্তর্জাতিক মহলে দৃষ্টি আকর্ষণের জন্য আমরা লক্ষাধিক ওলামাকে সঙ্গে নিয়ে জঙ্গিবাদের বিরুদ্ধে এই ফতোয়া তৈরি করেছি। বর্তমানে ক্ষুদ্র একটা গোষ্ঠী সারা পৃথিবীতে ইসলামের নামে আতঙ্ক ও সন্ত্রাস সৃষ্টি করে চলছে। এরা মুসলিম-অমুসলিম নির্বিশেষে-নির্বিচারে নিরপরাধ ও অসহায় নারী পুরুষ, বৃদ্ধ শিশু হত্যা করে যাচ্ছে। এমনকি মসজিদ ও ধর্মীয় উপাসনালয়ে নামাজরত বা প্রার্থনারত মানুষকেও হত্যা করছে। আত্মঘাতী বোমা মেরে নিজেকে উড়িয়ে দিয়ে তা শহীদি মৃত্যু বলে ঘোষণা দিচ্ছে।''

তিনি জানান, একমাত্র জামায়াতে ইসলামী ছাড়া সব ইসলামী দল ও সংগঠন সরাসরি সমর্থন না দিলেও বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা ব্যক্তিগতভাবে এই ফতোয়ায় সমর্থন দিয়েছেন।

হেফাজতের মহাসচিব জুনায়েদ বাবুনগরী, ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের নায়েব আমির মুফতি ফয়জুল করিম, খেলাফত আন্দোলন, হাটহাজারী মাদ্রাসা, পটিয়া মাদ্রাসা, চরমোনাই মাদ্রাসাসহ দেশের শীর্ষ আলেমরা এই ফতোয়ায় একমত হয়ে স্বাক্ষর করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত