সিলেটটুডে ডেস্ক

১২ আগস্ট, ২০১৬ ০২:৫১

অগ্নিশিশু বীর ক্ষুদিরামের ১০৮তম ফাঁসি দিবস পালন

পরাধীন ভারতবর্ষ, বৃটিশদের নির্মম অত্যাচার শোষণে নিঃস্ব রিক্ত গোটা দেশ। বিভিন্ন প্রতিষ্ঠানের দেয়ালে লিখা ভারতবাসীর প্রতি চরম অবমাননাকর বক্তব্য ‘ভারতীয় এবং কুকুরের প্রবেশ নিষেধ’। কে ঘোচাবে দেশমাতৃকার এই অপমান? গর্জে উঠলো বাংলা। মানবতার এই চরম অবমাননার দিনে চারদিকে যখন হাহাকার তখন অত্যাচারী কিংসফোর্ডে গাড়ি লক্ষ্য করে বোমা মেরে নাড়িয়ে দিলেন বৃটিশ সাম্রাজ্যের ভিত। শুধু তাই নয় গোটা বৃটিশ শাসনকে চ্যালেঞ্জ ছোড়ে দৃপ্ত ভঙ্গিমায় হাসতে হাসতে ফাঁসি দড়ি গলায় পড়লেন। গভীর সুপ্তির অতল থেকে মুহুর্তে উদ্বেল হয়ে উঠলো দেশ। তাঁর এই মহান আত্মত্যাগ জাগিয়ে দিলো দেশের তরুণ যুবকদের। ‘একবার বিদায় দে মা ঘুরে আসি’ অগ্নি মন্ত্রে দীক্ষিত সারা দেশ যেন আত্মত্যাগের উৎসবে মেতে উঠলো। কে এই মহান প্রাণ? তিনিই হলেন ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলনের প্রথম শহীদ অগ্নি শিশু বীর ক্ষুদিরাম।
 
বৃহস্পতিবার (১১ আগস্ট) এই মহান বিপ্লবীর ১০৮ তম ফাঁসি দিবস উপলক্ষে শিশু কিশোর মেলা সিলেট জেলা শাখার উদ্যোগে নজরুল একাডেমিতে অনুষ্ঠিত হয় জীবনী পাঠের আসর ও গানের কর্মশালা।

এসময় উপস্থিত ছিলেন সিলেটের সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংগীত শিল্পী অনিমেষ বিজয় চৌধুরী, শিশু কিশোর মেলার উপদেষ্টা এডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, সংগঠক  রুবাইয়াত আহমেদ, সজীবুর রহমান, পিংকী চন্দ , জয়শ্রী দাস প্রমুখ।

সিলেটের বিভিন্ন স্কুল ছাত্রের অংশ গ্রহণে অনুষ্ঠিত উক্ত আয়োজন সঞ্চালনা করেন শিশু কিশোর মেলার সংগঠক ফাহিম আহমেদ চৌধুরী। এর পূর্বে সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং সামাজিক ব্যক্তিদের সকলকে ব্যাজ পরিয়ে দেয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত