সিলেটটুডে ডেস্ক

১৬ সেপ্টেম্বর, ২০১৫ ২২:৪৪

মাইগ্রেশন প্রোগ্রাম ব্র্যাক কর্তৃক পৌরসভা কর্মশালা অনুষ্ঠিত

নিরাপদ শ্রম অভিবাসন ও সামাজিক অংশগ্রহণ শীর্ষক এক পৌরসভা কর্মশালা অনুষ্ঠিত হয়। বুধবার (১৬ সেপ্টেম্বর) মাইগ্রেশন প্রোগ্রাম ব্র্যাক ছাতক কর্তৃক ছাতক পৌরমেয়রের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্যানেল মেয়র তাপস চৌধুরীর সভাপতিত্বে উক্ত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাউন্সিলর ছাতক পৌরসভা সুতপা দাস, অব. অধ্যক্ষ ছাতক ডিগ্রী কলেজ অধ্যাপক হরিদাস রায়, রিজিওনাল কো-অর্ডিনেটর ইউজিপি-৩ শাহিনুল হক, সচিব ছাতক পৌরসভা মাহমুদ আলম মামুন। আরো উপস্থিত ছিলেন সাংবাদিক, সুশিল সমাজ প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, মাইগ্রেশন ফোরাম মেম্বার, স্বেচ্ছাসেবক, বিদেশ ফেরৎ সফল ব্যক্তি, প্রতারিত ব্যক্তি ও বিদেশগামী প্রমুখ।
কর্মশালার শুরুতে, কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিনিয়র ফিল্ড কমিউনিকেটর শুভাশীষ দেবনাথ।

মূল প্রবন্ধে শ্রম অভিবাসন পরিসংখ্যান, নিরাপদ শ্রম অভিবাসন ও কারন, শ্রম অভিবাসনের ক্ষেত্রে বিরজমান সমস্যা সমূহ, বাংলাদেশ অভিবাসিদের সমস্যার কারণ সমূহ, অভিবাসন প্রক্রিয়ার ধাপ সমূহ, বৈধ উপায়ে বিদেশ গমনে করনীয় ইত্যাদি বিষয়ের উপর আলকপাত করা হয়।

মূল প্রবন্ধ উপস্থাপনার পর উন্মুক্ত আলোচনায় অতিথিরা অংশগ্রহণ করেন।

উন্মুক্ত আলোচনায় বিদেশ গমনে অভিবাসী শ্রমিকরা কি কি সমস্যায় পরেন ও তার সমাধানের উপায়, নারী অভিবাসী শ্রমিকদের বিদেশ গমনের ক্ষেত্রে কি কি সমস্যায় পরেন ও তা সমাধানের উপায় এবং বিদেশ ফেরৎ অভিবাসী শ্রমিকদের আর্থ সামাজিক পুনএকত্রিকরণে সমস্যা ও সমাধানের উপর তাদের মতামত ব্যক্ত করেন।

আপনার মন্তব্য

আলোচিত