COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

54

Confirmed Cases,
Bangladesh

06

Deaths in
Bangladesh

25

Total
Recovered

925,053

Worldwide
Cases

46,399

Deaths
Worldwide

193,431

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সংবাদ বিজ্ঞপ্তি

১৯ ফেব্রুয়ারি , ২০২০ ১৮:৪৪

সিলেটে বাসদের কর্মীসভা ও মিছিল

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) ১৬ জন নেতার বহিষ্কারাদেশ প্রত্যাখ্যান করে কর্মীসভা ও মিছিল করেছে দলটির সিলেট জেলার নেতাকর্মীরা। বুধবার (১৯ ফেব্রুয়ারি)  বিকাল ৩টায় নজরুল একাডেমিতে কর্মীসভাটি অনুষ্ঠিত হয়। কর্মীসভা শেষে একটি মিছিল নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আম্বরখানা পয়েন্টে সমাপ্ত হয়।

বাসদ (মার্কসবাদী) সিলেট জেলা কমিটির সদস্য সুশান্ত সিনহা সুমন এর সভাপতিত্বে ও এডভোকেট মহিতোষ দেব মলয়ের সঞ্চালনায় বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য শুভ্রাংশু চক্রবর্তী, সাইফুজ্জামান সাকন, বাসদ (মার্কসবাদী) সিলেট জেলা কমিটির সদস্য ও চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির আহবায়ক হৃদয়েশ মুদি, মৌলভীবাজার জেলার সংগঠক অনিক চন্দ, এডভোকেট রনেন সরকার রনি ,এডভোকেট উজ্জ্বল রায়, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন সিলেট জেলার সদস্য সাজিদুল ইসলাম সাইদুল ,বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র সিলেট জেলার সাধারণ সম্পাদক ইশরাত রাহি রিশতা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সহসভাপতি বিশ্বজিৎ চন্দ্র শীল, সাংগঠনিক সম্পাদক ফাহিম আহমদ চৌধুরী প্রমুখ।

কর্মীসভায় শুভ্রাংশু চক্রবর্তী বলেন, ১৯৮০ সালে এদেশের মাটিতে একটি সঠিক বিপ্লবী দল গড়ে তুলার আকাঙ্ক্ষা থাকলেও তার পরিপূরক সঠিক সংগ্রাম না হওয়ায় দলটি র‌্যাডিকাল পেটিবুর্জোয়া দলই রয়ে গেছে। দলের বর্তমান সংকট সেখানেই। অথচ এই ঐতিহাসিক সত্যকে অস্বীকার করে, বিরুদ্ধমত দমনের পথ বেছে নিয়ে দলের বর্তমান নেতৃত্ব কার্যত পেটিবুর্জোয়া ধারাকেই রক্ষা করছেন। দীর্ঘদিন ধরেই বাসদ (মার্কসবাদী) দলের কেন্দ্রীয় নেতাদের একাংশের বিরুদ্ধে আদর্শবিরোধী, নীতিহীন ,অগণতান্ত্রিক কর্মকাণ্ডের অভিযোগ উঠছে।

তিনি আরও বলেন, দলের অভ্যন্তরে গুরু­বাদী চর্চা, যৌথজীবনকে এড়িয়ে যাওয়া, অগণতান্ত্রিক-আমলাতান্ত্রিক প্রক্রিয়ায় দল পরিচালনা, ভিন্নমত দমনে নানা চক্রান্ত, গ্রুপিজম ও শ্রেণী আন্দোলন-গণআন্দোলনকে এড়িয়ে নিরাপদ গন্ডিবদ্ধ রাজনীতির বিরু­দ্ধে দলের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা প্রতিবাদ জানিয়ে আসছিলো। সেই প্রতিবাদকে নির্মূল করতেই ১৬ জন গুরুত্বপূর্ণ নেতাকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হল। যা বাস্তবে সকল মতাদর্শিক সংগ্রামের পথকেই রুদ্ধ করেছে। বামপন্থি বলে পরিচিত একটি দলে এমন অগণতান্ত্রিক ফ্যাসিস্ট আচরণ কার্যত বামপন্থা সম্পর্কেই সাধারণ মানুষের মধ্যে ভুল ধারণা তৈরি করবে। এর বিপরীতে এদেশের শ্রমজীবী মানুষের মুক্তির লক্ষ্যে মার্কসবাদ-লেনিনবাদ-কমরেড শিবদাস ঘোষের চিন্তাধারার যথার্থ অনুশীলনের ভিত্তিতে একটি সঠিক বিপ্লবী দল গড়ে তোলা আমাদের দায়িত্ব।

কর্মীসভায় এমন সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে সারাদেশের নেতা-কর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ীদের একটি সঠিক বিপ্লবী দল গড়ে তোলার সংগ্রামে এগিয়ে আসার আহবান জানানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত