স্পোর্টস ডেস্ক

২৩ নভেম্বর, ২০২২ ১২:৩১

‘সমঝোতায়’ রোনালদো-ম্যান ইউনাইটেডের চুক্তি বাতিল

সর্বকালের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে ম্যানচেস্টার ইউনাইটেডের টানাপোড়েনের অবসান হয়েছে। সমঝোতার ভিত্তিতে দুই পক্ষের চুক্তি বাতিলের সিদ্ধান্ত হয়েছে।

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি তাদের ওয়েবসাইটে এই তথ্য নিশ্চিত করেছে। মঙ্গলবারের বিবৃতিতে বলা হয়েছে, তাৎক্ষণিকভাবে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

ইউনাইটেড বিবৃতিতে লিখেছে, দুই পক্ষের সমঝোতার ভিত্তিতে চুক্তি বাতিলের সিদ্ধান্ত হয়েছে।

পর্তুগালের ক্লাব স্পোর্টিং সিপি থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে এসে তারকা হওয়ার পথ রচনার শুরু করেছিলেন রোনালদো। ক্লাবের ইতিহাসকে করেছেন সমৃদ্ধ। এরপর স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে গিয়ে বিকশিত হয়েছেন। রিয়াল ছেড়ে এরপর যান ইতালির ক্লাব জুভেন্টাসে। তিনি মৌসুম সেখানে কাটিয়ে ফের ফেরেন ম্যানচেস্টার ইউনাইটেডে।

গত বছরের আগস্টে জুভেন্টাস ছেড়ে ওল্ড ট্র্যাফোর্ডে ফেরেন রোনালদো। ইউনাইটেডের প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটিতে যোগ দেওয়ার কাছাকাছি ছিলেন তিনি; কিন্তু শেষ মুহূর্তে স্যার অ্যালেক্স ফার্গুসনের ভূমিকায় ফের ফেরেন ওল্ড ট্র্যাফোর্ডে।

গত মৌসুমে ইউনাইটেডের হয়ে সর্বোচ্চ গোলদাতা হওয়া সত্ত্বেও দলগতভাবে সাফল্য পাননি রোনালদো। শীর্ষ চারে না থাকা ইউনাইটেড খেলতে পারেনি চ্যাম্পপিয়ন্স লিগ, অবনমন ঘটে ইউরোপা লিগে।

চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড গোল ও রেকর্ড শিরোপার মালিক রোনালদো খেলতে চেয়েছিলেন ইউরোপ সেরা প্রতিযোগিতায়। দল বদল করতে চেয়েছিলেন বলে আলোচনা ছিল, যদিও রোনালদো নিজ মুখে কিছুই বলেননি। চ্যাম্পিয়ন্স লিগ খেলা কয়েকটি ক্লাব তাকে নিতে চাচ্ছে না, এমনও ছিল গুঞ্জন। তবে সম্প্রতি পিয়ার্স মরগ্যানের কাছে দেওয়া এক সাক্ষাৎকারে রোনালদো জানিয়েছেন এসব ছিল মিথ্যা।

গত মৌসুমের দলগত ব্যর্থতায় ম্যানচেস্টার ইউনাইটেডে আসেন নতুন কোচ এরিক টেন হ্যাগ। নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্সের এই কোচ ম্যান ইউনাইটেডে আসার পর বদলে যেতে থাকে দৃশ্যপট। আগের মৌসুমের সর্বোচ্চ গোলদাতা রোনালদো হ্যাগের পছন্দের ‘দ্বিতীয় তালিকায়’ পড়ে গেলে তিক্ততা বাড়ে। ম্যানচেস্টার ডার্বিতে দলে রাখলেও মাঠে নামাননি কোচ। এরপর টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে ম্যাচে ম্যাচ শেষের কয়েক মিনিট আগে মাঠে নামাতে চাইতে রোনালদো খেলতে অস্বীকৃতি জানান। শাস্তিস্বরূপ রোনালদোকে চেলসির বিপক্ষে দলের বাইরে রাখেন এরিক টেন হ্যাগ।

গত সপ্তাহে ব্রডকাস্টার পিয়ার্স মরগ্যানকে দেওয়া দেড় ঘণ্টার সাক্ষাৎকারে বিস্ফোরক সব মন্তব্য করেন রোনালদো। ক্লাব কর্তৃপক্ষ তার সঙ্গে ‘বিশ্বাসঘাতকতা’ করেছে বলে অভিযোগ করেন। অভিযোগ করেন টেন হ্যাগের বিরুদ্ধেও। কোচের সঙ্গে তার সম্পর্কের বিষয়ে রোনালদো বলেন, এই ডাচ কোচ তাকে শ্রদ্ধা করেন না বলে তিনিও কোচকে শ্রদ্ধা করেন না। ক্লাবটির মালিক গ্লেজার পরিবারকে নিয়ে তারকা ফরোয়ার্ড বলেন, তারা ক্লাবের উন্নতি ও খেলার মান নিয়ে ভাবে না।

বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে রোনালদোর এই সাক্ষাৎকার আলোচনার খোরাক হয়। ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে তার সম্পর্কচ্ছেদ কেবল সময়ের ব্যাপার এমনই অবস্থায় চলে যায়। গতকালের বিবৃতিতে সেটা আনুষ্ঠানিক রূপ পেল।

সম্পর্কের টানাপোড়েনের এই সময়ে শেষ আনুষ্ঠানিক বিবৃতিতে ম্যান ইউনাইটেড রোনালদোর অবদানকে স্মরণ করেছে। দুই মেয়াদে ক্লাবের হয়ে ৩৪৬ ম্যাচে ১৪৫ গোল করা তারকাকে ধন্যবাদ জানিয়েছে ক্লাব। পরিবার ও তার জন্যে জানিয়েছে শুভকামনা।

আপনার মন্তব্য

আলোচিত