স্পোর্টস ডেস্ক

২৭ এপ্রিল, ২০১৭ ১৪:৫৪

আইসিসির বৈঠকে ৯ বোর্ডই ভারতের বিপক্ষে

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) আপত্তি উপেক্ষা করে আর্থিক বণ্টন ও প্রশাসনিক পুনর্গঠন সংক্রান্ত প্রস্তাবনা বাস্তবায়নের পথে আরও এক ধাপ এগিয়ে গেল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

বুধবার (২৬ এপ্রিল) বিকেলে দুবাইতে অনুষ্ঠিত ভোটাভুটিতে দুটি প্রস্তাবনাই সিংহভাগ বোর্ডের ‘হ্যাঁ’ ভোট পেয়েছে। আর্থিক নীতিমালা বিষয়ে নতুন প্রস্তাবনার বিপক্ষে কেবল বিসিসিআই ভোট দিয়েছে, বাকি ৯ বোর্ডই এর পক্ষে অবস্থান নিয়েছে। আর প্রশাসনিক পুনর্গঠন সংক্রান্ত প্রস্তাবের পক্ষে পড়েছে ৮ ভোট, বিপক্ষে ২ ভোট।

‘তিন মোড়ল’ নীতিতে ভারতীয় বোর্ডের আইসিসির কাছ থেকে ৫৭ কোটি মার্কিন ডলার পাওয়ার কথা ছিল। কিন্তু শশাঙ্ক মনোহরের প্রস্তাবিত নতুন নীতিমালায় ২৯ কোটি ডলারের অংক প্রত্যাখ্যান করে বিসিসিআই। এরপর আইসিসির তরফে তাঁদেরকে ৪০ কোটি ডলার দেয়ার প্রস্তাব দেয়া হলে সেটিও প্রত্যাখ্যান করে ভারতীয় বোর্ড।

বিসিসিআইয়ের তরফে এরপর বাকি বোর্ডগুলোর প্রত্যেকটির সাথে আলাদাভাবে বসে প্রস্তাব দেয়া হয় নতুন নীতিমালায় বাকিরা যে অর্থ পাওয়ার কথা সেটা ঠিক থাকবে কিন্তু ভারত ৫৭ কোটি ডলারই পাবে- এমন প্রস্তাবের পক্ষে থাকার। তবে কোন বোর্ডই যে বিসিসিআইয়ের এমন প্রস্তাবে রাজী হয় নি সেটারই প্রমাণ মিলল ভোটের এই ফলাফলে।

প্রশাসনিক পুনর্গঠন সংক্রান্ত নীতিমালার বিপক্ষে ভোট দেয়া অপর বোর্ডটি কারা তা অবশ্য জানা যায় নি। তবে ধারণা করা হচ্ছে এই প্রস্তাবের বিভিন্ন অংশে আপত্তি থাকার কারণেই তাঁরা ‘না’ ভোট দিয়েছে।

প্রসঙ্গত, পুনর্গঠন সংক্রান্ত এই ভোটাভুটি ইস্যুতে আইসিসির ওপর চাপ সৃষ্টি করতে আসন্ন চ্যাম্পিয়নস ট্রফির দল ঘোষণার নির্ধারিত সময় পেরিয়ে গেলেও দল ঘোষণা করে নি ভারত। ভোটে বিসিসিআই এভাবে হেরে যাওয়ার পর পরিস্থিতি কোনদিকে মোড় নেয় সেটাই এখন দেখার বিষয়।

আপনার মন্তব্য

আলোচিত