স্পোর্টস ডেস্ক

০৫ মে, ২০১৭ ১২:৩৬

পাকিস্তান বলেই কি এমন সম্ভব!

পাকিস্তানের পক্ষেই হয়ত এমন হার সম্ভব বলে মাত্র ১৮৭ রানের জয়ের লক্ষ্য নিয়ে খেলতে নেমে হেরে গেছে তারা ১০৬ রানে; মানে মাত্র ৮১ রানে অলআউট। প্রতিপক্ষ দলের নাম ওয়েস্ট ইন্ডিজ। পেস বোলিংয়ের স্বর্ণযুগ হারিয়ে ধুঁকতে থাকা ক্যারিবিয়রা পাকিস্তানকে পেস বোলিংয়ের আগুনেই পুড়িয়েছে। তিন টেস্টের সিরিজে এখন ১-১ সমতা।

২০ বছর আগে এই মাঠেই শচীন টেন্ডুলকারের ভারত স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ৮১ রানে গুটিয়ে গিয়েছিল। টিম ইন্ডিয়ার ইনিংস স্থায়ী হয়েছিল ৩৫.৫ ওভার। মিসবাহর কাল খেলে ৩৪.৪ ওভার। সেই ইতিহাসই মনে করে দিল ব্রিজটাউন। এবার পাকিস্তান্তের বিপক্ষে শেনন গ্যাব্রিয়েল যেন কার্টলি অ্যামব্রোস রূপে ধরা দিলেন।

ব্রিজটাউনের কেনিংটন ওভালে প্রথম ইনিংসে ৩১২ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ব্যাটিংয়ে নেমে গুটিয়ে যাওয়ার আগে ৩৯৩ রান তোলে পাকিস্তান। ৮১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ২৬৮ রান সংগ্রহ করে ক্যারিবিয়ানরা। জয়ের জন্য ১৮৭ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে স্বাগতিক বোলারদের তোপের মুখে পড়ে মাত্র ৮১ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের হয়ে সরফরা্জ আহমেদ ২৩ ও মোহাম্মদ আমির ২০ রান করলেও আর কোনো ব্যাটসম্যান ২০’র কোটা স্পর্শ করতে পারেননি।

আজহার আলি (১০), আহমেদ শেহজাদ (১৪), বাবর আজম (০), ইউনিস খান (৫), মিসবাহ (০), আসাদ শফিকদের (০) ব্যর্থতায় মাথা নিচু করে মাঠ ছাড়তে হয় পাকিস্তানকে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে শেনন গ্যাব্রিয়েল একাই ৫ উইকেট নিয়ে পাকিস্তানকে ধসিয়ে দেন। এছাড়া জেসন হোল্ডার তিনটি এবং আলজারি জোসেফ নেন দুটি উইকেট।

চলতি সিরিজ শেষেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন মিসবাহ ও ইউনিস। এই দুজনের বিদায়কে রাঙাতে সিরিজ জেতার জন্য মরিয়া টিম পাকিস্তান। এর আগে কখনোই ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট সিরিজ জিততে পারেনি পাকিস্তান। সেই আক্ষেপ ঘুচানোর পাশাপাশি মিসবাহ-ইউনিসের বিদায়কে রাঙাতে হলে ১০ মে থেকে শুরু হতে যাওয়া শেষ টেস্টে জয়ের বিকল্প নেই পাকিস্তানের।

আপনার মন্তব্য

আলোচিত