ক্রীড়া প্রতিবেদক

১১ জুন, ২০১৫ ১৯:১২

বিশ্বকাপ বাছাই: কিরগিজিস্তানের কাছে প্রথম লেগে ৩-১ গোলে হারল বাংলাদেশ

এর আগে বিশ্বকাপের প্রাক বাছাই খেলার অভিজ্ঞতা ছিল বাংলাদেশের। এবারই সরাসরি বিশ্বকাপ বাছাই পর্ব খেলার সুযোগ পেয়ে শুরুটা ভালো হল না মামুনলদের।
২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বে কিরগিজিস্তানের সাথে ৩-১ গোলে হেরেছে বাংলাদেশ। ফুটবল শক্তিমত্তা ও শারীরিক গঠনে এগিয়ে থাকা রাশিয়ান জোনের কিরগিজদের বিপক্ষে শুরুতেই পিছিয়ে পড়ে বাংলাদেশ।

ম্যাচের ৮ মিনিটেই ডি বক্সের বাইরে থেকে পাওয়া ফ্রি কিক থেকে দুর্দান্ত শটে আন্টন ১-০ গোলে এগিয়ে দেন কিরগিজদের। ২৯ মিনিটে ইয়ামিন মুন্নার ফাউল থেকে পেনাল্টি পেয়ে গোলের ব্যবধান দ্বিগুণ করে বারহার্ল্ট।

তবে মিইট দুয়েক পরেই ব্যবধান কমিয়ে ম্যাচে ফেরে বাংলাদেশ। অধিনায়ক মামুনের দারুণ কর্নার থেকে বল ক্লিয়ার করতে গিয়ে উল্টো নিজেদের জালেই ঢুকিয়ে দেন কিরগিজ ডিফেন্ডার কিচিন।

৪১ মিইটে আবারও এগিয়ে যায় মধ্য এশিয়ার দেশটি। এবার ডি বক্সের বাইরে থেকে এন্টনের আরেকটি দূরপাল্লার শটে ৩-১ গোলে এগিয়ে যায় ইউরোপিয়ান বিভিন্ন ক্লাবে খেলা ফুটবলারদের সমন্বয়ে গড়া কিরগিজিস্তান। ম্যাচে আর কোন গোল না হলেও দ্বিতীয়ার্ধে বেশ কয়েকটি সুযোগ এসেছিল উভয় দলের সামনেই। বিশেষ করে মামুনুলের মাপা ফ্রি কিক কিরগিজ গোলরক্ষক ভেলরি রুখে না দিলে গোলের ব্যবধান কমাতে পারত বাংলাদেশ। ব্যবধান কমানোর সুযোগ এসেছিল শেষ মিনিটেও। রায়হানের থ্রোয়িং থেকে ব্যাক হেড করে গোল প্রায় করেই ফেলেছিলেন তপু বর্মণ। তবে তার হেডডে ভেলরিকে পরাস্থ করলেও সাইডবারে লেগে বাইরে চলে গেলে ৩-১ গোলের পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় ডি ক্রুইফ শিষ্যদের।

বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের পরবর্তী ম্যাচ ১৬ জুন কাজাকিস্তানের বিপক্ষে একই মাঠে অনুষ্ঠিত হবে। 

আপনার মন্তব্য

আলোচিত