স্পোর্টস ডেস্ক

১৯ ডিসেম্বর, ২০১৯ ২০:০৪

বাংলাদেশ টেস্ট খেলতে চায় নিরপেক্ষ ভেন্যুতে, পাকিস্তান রাজি না

আসছে মাসে পাকিস্তান সফরে যেতে সরকারের অনাপত্তিপত্রের অপেক্ষায় ছিল বিসিবি। অনাপত্তিপত্র পেলে পাকিস্তান সফরের ব্যাপারে নিজেদের ইতিবাচক অবস্থানেরও ইঙ্গিত দিয়ে রেখেছিল বোর্ড। এবার পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়েছে, বিসিবি পাকিস্তানে গিয়ে কেবল টি-টোয়েন্টি খেলার ইচ্ছা জানিয়েছে, বাংলাদেশ টেস্ট খেলতে চায় নিরপেক্ষ ভেন্যুতে। যাতে আবার রাজী না পিসিবি।

আইসিসির ফিউচার ট্যুর প্লান (এফটিপি) অনুযায়ী জানুয়ারি মাসে তিন টি-টোয়েন্টি আর দুই টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে যাওয়ার কথা বাংলাদেশের। কিন্তু নিরাপত্তাজনিত কারণে বেশিরভাগ দেশ সেদেশে সফর না করায় সিরিজ নিয়ে শুরু থেকেই আছে অনিশ্চয়তা।

বাংলাদেশ পাকিস্তানে যেতে চায়, তবে তিন-টোয়েন্টি আর দুই টেস্টের লম্বা সফরে সেদেশে দল পাঠাতে ইচ্ছুক নয় বোর্ড। বিসিবির ইচ্ছা সিরিজটা হোক দুই ভাগে। টি-টোয়েন্টি হবে পাকিস্তানে আর টেস্ট হবে নিরপেক্ষ ভেন্যুতে।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ওয়াসিম খান বাংলাদেশের ইচ্ছার কথা জানিয়ে ব্যাখ্যা করেছেন নিজেদের অবস্থান,  ‘বিসিবির সঙ্গে আমাদের দফায় দফায় মেইল চালাচালি হচ্ছে। তারা টি-টোয়েন্টি খেলতে আসতে চায় কিন্তু টেস্ট খেলতে ইচ্ছুক না।’

সম্প্রতি দুই দফায় পাকিস্তান সফর করছে শ্রীলঙ্কা। প্রথমে দ্বিতীয় সারির দল নিয়ে টি-টোয়েন্টি খেলে আসে তারা। মূল স্কোয়াড নিয়ে টেস্ট খেলতে যায় পরে। পাকিস্তানের প্রশ্ন শ্রীলঙ্কা টেস্ট খেলতে পারলে বাংলাদেশ কেন পারবে না,  ‘শ্রীলঙ্কা তাদের সিরিজ পুরো করতে যাচ্ছে কোন রকমের নিরাপত্তার সমস্যা ছাড়াই। কাজেই আমরা বাংলাদেশকে জিজ্ঞেস করতে চাই তাদের না আসার কারণ কি? এখনো এটা চূড়ান্ত হয়নি যে তারা আসবে না। তারা টি-টোয়েন্টির কথা বলছে। কিন্তু আমাদের হাতে নিরপেক্ষ ভেন্যুতে গিয়ে গিয়ে টেস্ট খেলার কোন বিকল্প নেই।’

২০০৯ সালে শ্রীলঙ্কা দলের উপর হামলার পর আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ হয়ে যায় পাকিস্তানে। দীর্ঘদিন তাই দুবাই ও আবুধাবিকে নিজেদের হোম ভেন্যু বানিয়ে খেলে আসছিল তারা। অনেক চেষ্টার পর আন্তর্জাতিক ক্রিকেট ফেরে সীমিত পরিসরে।  দশ বছর এবার শ্রীলঙ্কা দলের সফর দিয়েই সেদেশে ফিরেছে টেস্ট।

আপনার মন্তব্য

আলোচিত