স্পোর্টস ডেস্ক

২৯ ডিসেম্বর, ২০১৯ ১২:৫১

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন সিডল

টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার পেস আক্রমণের অন্যতম ভরসা ছিলেন পিটার সিডল। ৩৫ বছর হয়ে যাওয়া এই পেসার বিদায় বল দিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটকে।

নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন খেলার আগে আকস্মিক এই সিদ্ধান্তটি সতীর্থদের জানিয়েছেন সিডল।

সবার কাছে সিদ্ধান্তটি আকস্মিক হলেও সিডল এমনটি ভেবে রেখেছিলেন এই বছরের অ্যাশেজেই, ‘আসলে সঠিক সময়টা কখন এটা বুঝতে পারা খুব কঠিন। তবে এটা অ্যাশেজেই ছিল। যদিও আমার মূল লক্ষ্য ছিল, সফরকারী দলটির সঙ্গী হয়ে যেন চেষ্টা করতে পারি।’

এরপরেই অবসর ভাবনা নিয়ে কোচ ল্যাঙ্গার ও অধিনায়ক পেইনের সঙ্গে সেই সিরিজে আলোচনা করেছিলেন তিনি।

সেই আলোচনার প্রেক্ষিতে ঘরের মাঠে অবসরের ভাবনা আসে তার, ‘যখন সিদ্ধান্ত নিয়েই ফেলি, তখন পেইন ও ল্যাঙ্গারের সঙ্গে ওই সিরিজে আলোচনা করেছি। আমি সেখানেই এটা করে ফেলতে পারতাম। কিন্তু ঘরের মাঠে অস্ট্রেলিয়ায় আরেকটি টেস্ট খেলতে পারলে সেটা হতো দারুণ কিছু।’

২০০৮ সালে ভারতের বিপক্ষে অভিষেক হওয়া সিডল এখন পর্যন্ত খেলেছেন ৬৭টি টেস্ট। এ সময়ে ৩০.৬৬ গড়ে নিয়েছেন ২২১টি উইকেট। এই গ্রীষ্মে অস্ট্রেলিয়ার অ্যাশেজ ‍পুনরূদ্ধারেও ছিল তার ভূমিকা। এমনকি ২০১০-১১ মৌসুমের অ্যাশেজে নিজের ২৬তম জন্মদিনে হ্যাটট্রিকের দুর্লভ কীর্তি আছে তার। ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্যারিয়ার অবশ্য সেভাবে সমৃদ্ধ নয় তার। ২০টি ওয়ানডেতে নিয়েছেন ১৭টি উইকেট আর দুই টি-টোয়েন্টিতে নিয়েছেন মাত্র ৩ উইকেট!

তবে ২০১৬ সালে পিঠের ইনজুরিতে মাঠের বাইরে চলে গিয়েছিলেন প্রায় দুই বছরের জন্য। গত বছরের অক্টোবরে পাকিস্তানের বিপক্ষে পুনরায় দলে ফিরেছিলেন। সর্বশেষ অ্যাশেজেও ছিলেন। এরপর পাকিস্তান সিরিজে না থাকলেও নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের দলে ছিলেন। তবে একাদশে জায়গা হয়নি। তাই এই বছরের সেপ্টেম্বরে ওভালে খেলা অ্যাশেজের পঞ্চম টেস্টটিই তার ক্যারিয়ারের শেষ টেস্ট।

আপনার মন্তব্য

আলোচিত